October 25, 2024

ধান কাটতে কৃষকরা কাস্তে স্যানেটাইজ করছে কালিয়াগঞ্জ এর গ্রামে গ্রামে EXCLUSIVE REPORT

1 min read

ধান কাটতে কৃষকরা কাস্তে স্যানেটাইজ করছে কালিয়াগঞ্জ এর গ্রামে গ্রামে EXCLUSIVE REPORT

তন্ময় চক্রবর্তী – যে কাস্তে দিয়ে ধান কাটছে কৃষকরা সেই কাস্তে বারে বারে স্যানেটাইজ করছে কৃষকরা। মুখে মাস্ক ব্যবহার করে নিয়ম মেনে সামাজিক দূরত্ব রেখে যুদ্ধকালীন তৎপরতায় নিজেদের জমির ফসল বোরো ধান কাটছেন এবং কেটে তারা নিজেদের ঘরে তুলছেন।

উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ ব্লকের মজলিশপুর গ্রামের কৃষকদের এই দৃশ্য দেখা গেল , তবে তাদের এবার চিন্তার ভাঁজ ফেলেছে বৃষ্টি। তবুও আপন মনে কাজ করে চলছে তারা জমিতে ফসল কাটার কাজ ।

লকডাউন চলছে।এই সময় সরকারি বিধি নিষেধ মেনে সর্বত্র গৃহবন্দী সবাই। এরই মাঝে কেন্দ্রীয় সরকার কৃষি ক্ষেত্রে ছাড় দেওয়ায় কৃষকরা ভীষণ আনন্দিত হলেও তাদের এবার চিন্তার ভাঁজ পড়েছে হঠাৎ করে

কালো মেঘ করে আসা মাঝেমধ্যেই ঝড়-বৃষ্টি। বিগত কয়েকদিন ধরে দফায় দফায় বৃষ্টি হওয়ায় কৃষকরা ভীষণ আতঙ্কিত হয়ে পড়েছে। একে করোনার আতঙ্ক তার উপর প্রকৃতির নিষ্ঠুর পরিহাস।

এই সময় ধান কাটার মৌসুম চলছে। তাই এই সময় যদি বৃষ্টি হয় তাহলে তাদের সমূহ বিপদ। কারণ এই চাষবাস তাদের একমাত্র ভরসা রুটি-রুজি র ।

তাই প্রকৃতির করালগ্রাসে যদি তাদের জমির ফসল নষ্ট হয়ে যায় তাহলে তারা খাবে কি ? তাই দ্রুততার সাথে এখানকার কৃষকদের দেখা গেল তাদের জমিতে যুদ্ধকালীন তৎপরতায় বোরো ধান কাটতে। তবে তাড়াতাড়ি ধান কাটার মধ্যেই দেশজুড়ে করোনা র আতঙ্কে তারাও যে আজ যথেষ্ট সচেতন তা কিন্তু তারা অক্ষরে অক্ষরে বুঝিয়ে দিয়েছেন।

এই প্রতিবেদক যখন সেই গ্রামে যায় তখন সেখানে দেখা যায় কৃষকরা যে কাস্তে হাতে নিয়ে জমিতে ধান কাটছে সেই কাস্তে টিকেই বারে বারে স্যানেটাইজ করছে, তেমনি তারা বারেবারে মুখে মাস্ক, কেউ মুখে গামছা, কেউবা আবার মুখে রুমাল দিয়ে কাজ করছে। পাশাপাশি তারা বারেবারে নিজেদের হাত ধুয়ে নিচ্ছেন কেউ সাবান দিয়ে কেউবা আবার স্যানেটাইজ করে।

এর পাশাপাশি তাদের দেখা গেল সামাজিক দূরত্ব মানতেও। প্রত্যেকটি কৃষকদের দেখা গেল এই ধান কাটতে উৎসাহের সাথে। ধান কেটে নিয়ে এসে একে একে তারা মাথায় সেই ধান নিয়ে এসে জমির পাশে একটি ফাঁকা মাঠে জড়ো করতে। এরপর সেখানে মাল্টি থ্রেসার মেশিনের মাধ্যমে ঝাড়াই বাছাই করে কৃষকরা সেই ধান নিজেদের ঘরে তুলতে।

কৃষকরা জানান এই লকডাউন এর মধ্যে কেন্দ্রীয় সরকার তাদের সুবিধার্থে কৃষিকাজে ছাড় দেওয়ায় কেন্দ্রীয় সরকারকে তারা ধন্যবাদ জানান। তাঁরা জানালেন এখন বোরো ধান কাটার মৌসুম চলছে।কিন্তু প্রকৃতি তাদের উপর এতটাই নিষ্ঠুর যে ঠিকঠাক ভাবে তাদের ধান কাটতে দিচ্ছে না। কিন্তু তাদের ধান কাটতেই মত দ্রুততার সাথে। তাই শত অসুবিধার মধ্যেও তারা ধান কেটে চলছেন উৎসাহের সাথে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *