October 25, 2024

জাতীয় ডেঙ্গু দিবসে কালিয়াগঞ্জ পৌরসভার শপথ কোন অবস্থায় শহরে ডেঙ্গুর থাবা বসাতে দেবোনা ।

1 min read

জাতীয় ডেঙ্গু দিবসে কালিয়াগঞ্জ পৌরসভার  শপথ কোন অবস্থায়  শহরে ডেঙ্গুর থাবা বসাতে দেবোনা ।

তনময় চক্রবর্তী সমগ্র পৃথিবী যখন করোনাভাইরাস নিয়ে চিন্তায় রয়েছে, সরকারি অনেক  বিধিনিষেধ মেনে চলতে হচ্ছে। সেই সময় দাঁড়িয়ে যে সমস্ত পতঙ্গ বাহিত রোগ সারা বছর বিভিন্ন সময় হয় তার মধ্যে অন্যতম ডেঙ্গু। তাই এখন এই ডেঙ্গু রোগের সময় শুরু হতে চলছে।

এই  পরিস্থিতিতে দাঁড়িয়ে সকলকে সাবধান হতে হবে এখন থেকেই। আজ উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ পৌরসভার উদ্যোগে জাতীয় দিবস পালন করা হলো পৌরসভা ভবনের সামনে। আর সেখানেই এই বক্তব্য রাখেন কালিয়াগঞ্জ পৌরসভার পৌরপতি কার্তিক চন্দ্র পাল।

তিনি কালিয়াগঞ্জ এর সর্বস্তরের নাগরিকদের কাছে অনুরোধ করেন একদিকে যখন করোনা ঠিক তেমনি  পতঙ্গ বাহিত রোগ ডেঙ্গু থেকে বাঁচতে সরকারি বিধি নিষেধ গুলো অক্ষরে অক্ষরে পালন করুন।

তিনি এদিন সকলের উদ্দেশ্যে বলেন বাড়িতে জল জমতে দেবেন না, মশারির মধ্যে ঘুমাবেন, সব সময় হাত পা ঢাকা পোশাক পড়ুন। তার পাশাপাশি নিজের বাড়ির পরিবেশ সবসময় জঞ্জালমুক্ত রাখুন। এদিন কার্তিক চন্দ্র পাল আরও বলেন এর পাশাপাশি কালিয়াগঞ্জ পৌরসভার যে সমস্ত ডেঙ্গু সার্ভেয়ার রয়েছে, তারা আপনাদের বাড়িতে যাবে তারা সার্ভে করবে ।

এসমস্ত সার্ভেয়াররা  যখন আপনাদের বাড়িতে যাবে তখন তারা মুখে মাক্স পড়বে এবং হাতে গ্লাভস পড়ে যাবে। এর পাশাপাশি সে সমস্ত সার্ভেয়ারদের কাছে পৌরসভার একটি করে পরিচয় পত্র থাকবে। যাতে আপনাদের কোন অসুবিধা না হয় চিনতে । তিনি সকলের উদ্দেশ্যে বলেন পৌরসভার সার্ভেয়ারদের আপনারা সহযোগিতা করুন ।

এটা পৌরসভার তরফ থেকে আপনাদের কাছে একটি মানবিক আবেদন। একদিকে করোনা তার সাথে ডেঙ্গু। দুটোই যদি একসাথে আমাদের শহরে চলে আসে তাহলে আমাদের সামনে বড় একটা বিপদ দেখা দিবে। তাই সরকারি বিধি নিষেধ গুলো আপনারা মেনে চলুন । কোন অবস্থাতে যাতে আমাদের শহরে ডেঙ্গু থাবা বসাতে না পারে। এর পাশাপাশি কালিয়াগঞ্জে বিভিন্ন ওয়ার্ডে ওয়ার্ডে ডেঙ্গুর মশা নিধন কারি জীবাণুনাশক স্প্রে করা হবে যেমন তেমনি পৌরসভার স্বাস্থ্য বিভাগের কর্মী ও  ওয়ার্ড এর যে সমস্ত  সুপারভাইজার রয়েছেন তাদেরও দায়িত্ব থাকবে কোন ওয়ার্ডে যাতে জল জমা না থাকে। তিনি বলেন বেশিরভাগ জায়গায় দেখা যায় সাধারণ মানুষরা টবের মধ্যে জল জমা করে রাখেন অনেকদিন ধরে। তাদের কাছে অনুরোধ আপনারা এই কাজটি ভুলেও করবেন না। এদিন পৌরপতি আরো বলেন কোন ওয়ার্ডে যদি দেখা যায় বেশি দিন ধরে জমা জল পড়ে রয়েছে তাহলে সে ক্ষেত্রে পৌরসভার সেচ পুল দিয়ে তা তুলে নেওয়া হবে।সবশেষে তিনি আরো বলেন জাতীয় ডেঙ্গু দিবসে আজ আমরা শপথ করি সকলে মিলে যাতে কোন অবস্থায় কালিয়াগঞ্জ শহরে ডেঙ্গু থাবা বসাতে না পারে। আজকের এই ডেঙ্গু দিবস উপলক্ষে পৌরসভার উদ্যোগে ছোট্ট একটি ট্যাবলোর উদ্বোধন করেন পৌরপতি  নিজেই। যে ট্যাবলো কালিয়াগঞ্জ শহরের প্রতিটি ওয়ার্ডে গিয়ে গিয়ে সাধারণ মানুষকে সচেতনতা করবে। আজকের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন  উপ পুরপ্রধান বসন্ত রায়, পুর নির্বাহী অফিসার আশুতোষ বিশ্বাস, ফিনান্স অফিসার ছট্টু আগরওয়ালা, পৌর স্যানিটারি ইন্সপেক্টর সুরজিত কৈরী, নন্দন সরকার, চন্দন ঘোষ ও পুর কাউন্সিলার অমিত দেবগুপ্ত এবং শচীন সিংহরায় প্রমুখ। সহ আরো অনেকে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *