October 24, 2024

কালিয়াগঞ্জ পৌরসভার উদ্যোগে ঘরে ঘরে পানীয় জল পৌঁছে যাচ্ছে। খুশির সাধারণ মানুষ।

1 min read

কালিয়াগঞ্জ পৌরসভার উদ্যোগে ঘরে ঘরে পানীয় জল পৌঁছে যাচ্ছে। খুশির সাধারণ মানুষ।

তনময় চক্রবর্তী।উত্তর দিনাজপুর জেলার ছোট্ট একটি পৌরসভা কালিয়াগঞ্জ।  ১৭ টি ওয়ার্ড নিয়ে নানাবিধ সমস্যায়  এতদিন জর্জরিত ছিল এই পৌরসভার হাজার হাজার মানুষ। তার একটি মাত্র কারণ ছিল বিগত দিনে যারা এই পৌরসভায় ক্ষমতায় ছিল কংগ্রেস  ও সিপিএম তারা পৌরসভার উন্নয়ন বলতে কিছুই করতে পারেনি। অথচ সুযোগ ছিল অনেক। আজ রাজ্যের মা-মাটি-মানুষের সরকার কালিয়াগঞ্জ পৌরসভায় প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই কালিয়াগঞ্জ শহরের চেহারা আমূল বদলে যাচ্ছে দ্রুত।পরিষেবা পেতে এখন আর মানুষকে হন্য হয়ে ছুটতে হয় না এদিক ওদিক। পৌরসভার উদ্যোগে বাড়িতেই পৌঁছে যাচ্ছে সুষ্ঠু পরিষেবা।

  কালিয়াগঞ্জ পৌরসভা প্রথম যখন তৃণমূল কংগ্রেসের দখলে আসে গত চার বছর আগে ঠিক তখন প্রথম তাদের প্রতিশ্রুতি ছিল বাড়ি বাড়ি পানীয় জল পৌঁছে দেওয়া। আজ তাদের কথা এবং কাজের মধ্যে যথেষ্ট মিল রয়েছে তা বিভিন্ন ওয়ার্ডে ঘুরে দেখলেই বোঝা যাচ্ছে। বিভিন্ন ওয়ার্ড এর সঙ্গে তাল

মিলিয়ে কালিয়াগঞ্জ শহরের  ১৭  নম্বর ওয়ার্ডে মিলন পাড়ায় দেখা গেলো প্রায় প্রতিটি বাড়িতে  পৌরসভার উদ্যোগে লেগে গেছে পানীয় জলের কানেকশন। যে কানেকশনের মাধ্যমে বাড়ির মানুষরা পেয়ে যাচ্ছে

তাদের প্রয়োজনীয় পানীয় জল। যে পানীয় জল তাদের বিভিন্ন ব্যবহারিক প্রয়োজনে যেমন ব্যবহার করছে তেমনি বিশুদ্ধ পানীয় জল তারা পান করছেন।

ফলে খুশি এলাকার মানুষরা। এলাকার সাধারণ মানুষ এর বক্তব্য, তারা স্বপ্নেও ভাবতে পারেনি যে তাদের বাড়িতে পানীয় জল পৌঁছে যাবে পৌরসভার উদ্যোগে আজ স্বপ্নের সঙ্গে বাস্তবের মিল খুঁজে পেয়েছে তারা। শুধু তাই নয় এই অসাধ্য সাধন করার জন্য কালিয়াগঞ্জ পৌরসভার  পৌরপতি কে ও তারা ধন্যবাদ জানান।

এদিকে কালিয়াগঞ্জ পৌরসভার চেয়ারম্যান কার্তিক চন্দ্র পাল জানান, কালিয়াগঞ্জে এখন অব্দি সবচেয়ে বেশি পানীয় জলের কানেকশন দেয়া হয়েছে ১৭   নম্বর  ওয়ার্ডের  মিলন পাড়াতে।

বিভিন্ন জায়গায় দেওয়ার চেষ্টা করছি শহরের কিন্তু চারদিকে যেভাবে উন্নয়নমূলক কাজ চলছে তাতে বিশেষ করে ড্রেনেজ সিস্টেম, বড় বড় রাস্তা চওড়ার কাজ এর  জন্য একটু জলের লাইন দিতে অসুবিধা হয়ে যাচ্ছে কিন্তু তা সত্ত্বেও আগামীতে ১৭  টি ওয়ার্ড এ এই পরিষেবা পৌঁছে দেওয়ার চেষ্টা করা হচ্ছে।

তিনি বলেন এই জলের পরিষেবা যাতে আরো সুষ্ঠুভাবে দেওয়া যায় তার জন্য জনসাস্থ কারিগরি দপ্তর এর সঙ্গে যোগাযোগ রেখে কাজ করছে পৌরসভা।

তিনি বলেন রাজ্যের মুখ্যমন্ত্রীর নির্দেশে কোন জলকর ছাড়াই এই পরিষেবা  কালিয়াগঞ্জ পৌরসভা শহরের মানুষ কে দিচ্ছে।তবে তিনি এটাও বলেন সাধারণ মানুষ খুবই কমসংখ্যক আবেদন করছে

 

এই জলের পরিষেবা পাওয়া ক্ষেত্রে। সাধারণ নাগরিকদের উদ্দেশ্যে তিনি বলেন তারা যাতে সকলেই আবেদন করেন এই পরিষেবা পেতে। তারা বিনামূল্যে এই পরিষেবা পৌঁছে দিবে মানুষের ঘরে ঘরে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *