October 26, 2024

ব্রাজিল ফুটবলের প্রশাসকরা বলছেন নেইমারের দল বিশ্বকাপ জিতলেই সব কিছু ঠিক হয়ে যাবে

1 min read
ফুটবলের সবচেয়ে বড় মহাযজ্ঞ রাশিয়া বিশ্বকাপ ২০১৮ আর মাত্র কিছুদিন পরেই শুরু হতে চলেছে । বিশ্বকাপে খেলার অন্যতম আকর্ষণীয় দল ব্রাজিল। অথচ ফুটবল বিশ্বকাপে পাঁচবার বিজয়ী ‘ফুটবলের দেশ’ খ্যাত নেইমারের এ দেশের মোট জনসংখ্যার ৬৪ শতাংশ মানুষই বিশ্বকাপ নিয়ে উত্সাহী নন। ১৪.৫ শতাংশ মানুষ আবার এবারের বিশ্বকাপ ফুটবলের আসর কোথায়, কবে থেকে বসছে তাই জানেন না।
চার বছর আগে বিশ্বকাপের মহাযজ্ঞ হয়েছিল ব্রাজিলে। সে দেশের অধিকাংশ মানুষ কিন্তু সেবারও ফুটবলের দিকে ফিরে তাকাতে চাননি। দেশের রাজনৈতিক পরিস্থিতি উদ্বেকজনক। তার উপর অর্থনৈতিক ব্যবস্থাতেও দুর্নীতির ছায়া। এমন অস্থির পরিস্থিতিতে দেশের মানুষ ফুটবল নিয়ে ডুবে থাকতে চাননি।
 বরং ব্রাজিলের একাংশ বিশ্বকাপের মঞ্চকে কাজে লাগিয়ে রাষ্ট্রের বিরুদ্ধে তাদের ক্ষোভ উগড়ে দিতে চেয়েছিলেন। সেই মতো ২০১৪ বিশ্বকাপের সময় ব্রাজিলজুড়ে গণআন্দোলন প্রবল আকার নিয়েছিল। তা থেকে হিংসাও ছড়ায় ব্যাপক হারে। কিন্তু প্রশাসন শেষমেশ কড়া হাতে তা দমন করে। কম-বেশি নাশকতা ছিল। কিন্তু বিশ্বকাপের যজ্ঞ সম্পন্ন হয়েছিল ভালোভাবেই।বিশ্বকাপ শুরুর বেশ কয়েকদিন আগে থেকেই রিও ডি জেনেইরোর রাস্তায় শুরু হয়ে যায় স্ট্রিট পার্টি। ৪০ বছরের পুরনো এই প্রথার পোশাকি নাম ‘আলজিরাও’। রাশিয়া বিশ্বকাপ শুরু হতে বাকি মাত্র আর তিন সপ্তাহ। অথচ এবার এখনও আলজিরাও শুরু হওয়ার নাম-গন্ধ নেই। 
সব থেকে খারাপ খবর, আলজিরাও এবার তার দশ বছরের পুরনো স্পনসরশিপ হারিয়েছে। ফলে ১৪ জুন রাশিয়ায় ফুটবলের মহাযজ্ঞ শুরু হওয়ার আগে এই বহুপুরনো প্রথা শুরু হবে কিনা সন্দেহ রয়েছে।জি নিউজের খবরে বলা হয়, খুব কমসংখ্যক ব্রাজিলিয়ান নেমার, মার্সেলোদের খবরাখবর রাখছেন। তাদের মধ্যে একটা বড় অংশ অবশ্য বিশ্বাস করে, ব্রাজিলের এই দলটা ষষ্ঠবার বিশ্বকাপ জেতার ক্ষমতা রাখে। আবার একাংশ মনে করে, ব্রাজিল দলটাকে একার কাঁধে টেনে নিয়ে যাওয়ার ক্ষমতা রয়েছে নেইমারের। তবে গবেষণার একটা বিষয়বস্তু ছিল রাশিয়া বিশ্বকাপের আগে ব্রাজিল কতটা উত্তেজনায় ভাসছে, তা জানা। ব্রাজিলের পানামা ইনস্টিটিউটের সেই গবেষণায় যা ওঠে এসেছে তাতে তারা নিজেরাই চমকে গিয়েছে। যাবতীয় পরিসংখ্যানের হিসাব তাদেরই দেওয়া।ব্রাজিল ফুটবলের প্রশাসকরা বলছেন নেইমারের দল বিশ্বকাপ জিতলেই সব কিছু ঠিক হয়ে যাবে। প্রশাসকদের একাংশ এটাও দাবি করছেন, গত বিশ্বকাপে জার্মানির কাছে ব্রাজিলের লজ্জাজনক হার দেশের সাধারণ মানুষকে বিমুখ করে তুলেছে। দেশের ফুটবল দলের উপর থেকে বিশ্বাস উঠে গিয়েছে একটা বড় অংশের ফুটবল সংমর্থকদের। রাশিয়া বিশ্বকাপে নেমারদের প্রথম কাজ হবে সেই বিশ্বাস পুনরায় অর্জন করা। আর দেশের মানুষের মন ফিরে পেতে বিশ্বকাপ জয় ছাড়া আর কোনও উপায় নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *