October 21, 2024

কালিয়াগঞ্জ গন্ধর্ব নৃত্য মহাবিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী বর্ষের উৎসব

1 min read

কালিয়াগঞ্জ গন্ধর্ব নৃত্য মহাবিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী বর্ষের উৎসব

 তন্ময় চক্রবর্তী,কালিয়াগঞ্জ,৩ অক্টোবর: মঙ্গলবার পিতৃ পক্ষের অবসানের পর বুধবার দেবী পক্ষে আশ্বিনের শারদ সন্ধ্যায় কালিয়াগঞ্জ শহরের নজমু নাট্য নিকেতনে গন্ধর্বের সুবর্ণ জয়ন্তী বর্ষের সূচনা করলেন প্রদীপ প্রজ্বলনের মধ্য দিয়ে বিশিষ্ট সমাজসেবী তথা উদ্বোধক প্রদীপ দত্তগুপ্ত। জানা যায় মঙ্গলবার গন্ধর্ব নৃত্য মহা বিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠান উপলক্ষে একটি ছাত্রছাত্রীদের নিয়ে একটি শোভাযাত্রা বের করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধান অতিথি হিসেবে রায়গঞ্জের সাংসদ কার্তিক পাল,বিশেষ অতিথির পদ অলঙ্কৃত করেন যথাক্রমে কালিয়াগঞ্জ পৌর সভার পৌর পিতা রাম নিবাস সাহা এবং কালিয়াগঞ্জ পঞ্চায়েত সমিতির সভাপতি হিরন্ময় সরকার(বাপ্পা)।

 

প্রথম পর্বের অনুষ্ঠানে বিশিষ্ট ব্যক্তিদের বরণ করে নেবার পর গন্ধর্ব নৃত্য মহাবিদ্যালয়ের পক্ষা থেকে বাণী চক্রবর্তী গন্ধর্ব নৃত্য মহা বিদ্যালয়ের তিন সহযোদ্ধা বিশিষ্ট সাংবাদিক সঙ্গীত শিল্পী ও আকাশবাণীর গীতিকার তপন চক্রবর্তী,বিশিষ্ট সমাজসেবী প্রদীপ দত্তগুপ্ত এবং একসময়কার বিশিষ্ট শ্রী খোল বাদক যার খোল বাদ নে ঝর উঠত সেই বিশেষ চাহিদা সম্পন্ন শংকর মহন্তকে সম্বর্ধনা জানান গন্ধর্বের অধ্যক্ষা তথা উত্তরবঙ্গের বিশিষ্ট নৃত্য শিক্ষিকা বাণী চক্রবর্তী। গন্ধর্ব নৃত্য মহাবিদ্যালয় সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানের প্রধান আকর্ষণ ছিল সংস্থার কর্ণধার তথা অধ্যক্ষা ৭৩ বছরের নৃত্য শিল্পী তথা উত্তরবঙ্গের বিশিষ্ট নৃত্য শিক্ষিকা বাণী চক্রবর্তীর অসাধারণ রবীন্দ্র নৃত্য।

এ সেদিনের সন্ধ্যার একমাত্র আলোচ্য বিষয় ছিল ৭৩ বছরের বাণী চক্রবর্তী ৮ থেকে ৮০ বছরের সবাইকে বার্তা দিলেন ” বয়স মানে না মানা”। গন্ধর্বের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানের নৃত্যানুষ্ঠানে আরো একটি বার্তা দিলেন কালিয়াগঞ্জ পঞ্চায়েত সমিতির প্রাক্তন সভাপতি দীপা সরকার ” যে রাঁধে সে চুলও বাঁধে।সারাদিন রাজনীতির আঙিনার মধ্যে থেকেও দু বছরের কোলের শিশুকে নিয়েও যদি কিছু করার ইচ্ছা থাকে তাহলে অনেক কিছুই করা যায়।প্রাক্তন পঞ্চায়েত সমিতির সভাপতি দীপা সরকার দেখিয়ে দিলেন তিনি যেমন রাজনীতির অঙ্গনেও সবাইকে নাচাতে পারেন আবার নজমু নাট্য নিকেতন মঞ্চেও এত ঝুর ঝামেলার মাঝেও নৃত্যের মাধ্যমে দর্শকদের মনে জায়গা করেও নেবার ক্ষেত্রেও এক এবং অদ্বিতীয়। গন্ধর্ব নৃত্য বিদ্যালয় কর্ণধার তথা বাণী চক্রবর্তীর সুযোগ্য পুত্র ও বিশিষ্ট তবলাবাদক অজয় চক্রবর্তী(জয়)এক প্রশ্নের উত্তরে জানান তাদের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে মোট১৭ টি বিভিন্ন আঙ্গিকের নৃত্য পরিবেশন করে বিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা।ছাত্র ছাত্রীদের প্রতিটি নৃত্য দর্শকরা করতালির মাধ্যমে জানিয়ে দেয় তাদের প্রতিটি নৃত্য প্রদর্শন এক কথায় অসাধারণের দাবি রাখে।যেমন কত্থক নৃত্য,তেমনি লোক নৃত্য ঠিক তেমনি কচিকাঁচাদের নৃত্য মনে করিয়ে দেয় আমাদের ঘরের এই কচিকাঁচারা সুযোগ পেলে অনেক কিছুই করে দেখাতে পারবে।অনুষ্ঠানের দুই সঞ্চালক শান্তনু বিশ্বাস এবং মোহিনী মোদক তাদের অসাধারণ সঞ্চালনায সান্ধ্য সুবর্ণ জয়ন্তীর নৃত্যানুষ্ঠানকে মন্ত্রমুগ্ধ করে রাখতে পেরেছিল বলেই বিশ্বাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *