October 23, 2024

কালিয়াগঞ্জ মহেন্দ্রগঞ্জ নাটমন্দির নিয়ে বই প্রকাশের অনুষ্ঠান 

1 min read

কালিয়াগঞ্জ মহেন্দ্রগঞ্জ নাটমন্দির নিয়ে বই প্রকাশের অনুষ্ঠান 

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,৬ জুন:উত্তরবঙ্গের গর্ব উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ এর মহেন্দ্রগঞ্জের নাট মন্দির। এই নাট মন্দিরে ১২ মাসে তেরো পার্বণ লেগেই থাকে। তবে তার মধ্যে সবচেয়ে বড় উৎসব হয় ৬৪ প্রহর নাম যজ্ঞ অনুষ্ঠান এছাড়া রথের মেলা দুর্গাপূজা কালীপূজা তো লেগেই রয়েছে। তাছাড়া প্রতিদিনই বহু মানুষ এর এখানকার সরা ভোগ না খেলে তাদের কোন কিছু ভালই লাগে না তাই এবার কালিয়াগঞ্জ নাক মন্দির কর্তৃপক্ষ উদ্যোগ নিয়েছে এই মহেন্দ্রগঞ্জ নাট মন্দিরের বিগত দিনের ইতিহাস কে সংরক্ষিত রাখার।

 

এবার সেই সংরক্ষিত ইতিহাসের সংকলিত লিপি বই আকারে প্রকাশ করল নাঠ মন্দির কর্তৃপক্ষ। জানা যায় এই বই টি লিখেছেন জেলার বিশিষ্ট পুরাতত্ত্ববিদ বৃন্দাবন ঘোষ।বুধবার সন্ধ্যার নাট মন্দির প্রাঙ্গনে প্রতিবছরের ন্যায় এবছর নিষ্ঠা ও ভক্তি সহকারে ফল হারিনী কালী পূজার আয়োজন করা হয়।

এদিন একটি অরাম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে নাট মন্দিরের বইটির উদ্বোধন করা হয়।উপস্থিত ছিলেন জেলার বিশিষ্ট পুরাতত্ত্ববিদ বৃন্দাবন ঘোষ,কুনোর ভারত সেবাশ্রম সংঘে স্বামীজি জ্যোতিরময়নন্দ মহারাজ,নাট মন্দির প্রাঙ্গনের সম্পাদক প্রকাশ কুন্ডু,নাট মন্দির কমেটির অন্যতম কর্মকর্তা পরিতোষ নন্দী, সুনীল সাহা সহ অন্যান্যরা।এদিন বইয়ের উদ্বোধন ও ফলহারিনী কালীপূজা উপলক্ষ্যে প্রচুর মানুষের সমাগম হয়।পূজার শেষে ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ করা হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *