October 23, 2024

প্রচন্ড দাবদাহে গ্রামের কোথাও নেই দিনমজুরের কাজ, দিনমজুররা শহরে এলেও নেই কোন কাজের দেখা_

1 min read

প্রচন্ড দাবদাহে গ্রামের কোথাও নেই দিনমজুরের কাজ, দিনমজুররা শহরে এলেও নেই কোন কাজের দেখা_

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,১৩ মে: পেট বর বালাই।পেটের জন্য দিনরাত পরিশ্রম করবার জন্য হাজার চেষ্টা করলেও জুটছেনা দিন মজুরের কাজ।প্রচন্ড দাবদাহের কারনে গ্রামে নেই কোন কাজ।বাধ্য হয়ে কাজ না পেয়ে ডালি কোদাল সাইকেলে বেঁধে বাড়ি ফিরতে হচ্ছে কালিয়াগঞ্জ ব্লকের দিন মজুর নিশি সরকার, শুক্তা দেবশর্মা, আঁধারু দেবশর্মাদের। উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ ব্লক একটি কৃষি প্রধান এলাকা।পাটের চাষ করবার কারনে বিঘার পর বিঘা পাটের আবাদ করা হয়।কিন্তূ প্রচন্ড দাবদাহের কারনের সাথে দীর্ঘদিন বৃষ্টির কোন দেখা না পাবার ফলে কৃষকরা বিঘার পর বিঘা পাট চাষ করলেও দাবদাহের করবে পাটের গাছ প্রচন্ড দাবদাহের কারনে মরে যায়।

 

এখন পর্যন্ত পাটের ক্ষেতের যা অবস্থা তাতে বেশিরভাগ পাট গাছ প্রচন্ড দাবদাহের কারনে ঝলসে গেছে।অধিকাংশ পাটের ক্ষেতের অবস্থা ভয়াবহ আকার ধারণ করেছে বলে জানা যায়।কালিয়াগঞ্জ ব্লকের আটঘড়া গ্রামের নিশি সরকার জানায় এই সময়ে প্রতিবছর তাদের গ্রামের বিভিন্ন জমিতে পাটের খেতে প্রচুর কাজ থাকে। কিন্তূ এবারের চেহারা সম্পূর্ন অন্যরকম। গ্রামেও যেমন কাজ নাই শহরেও কাজের খোঁজে এসে তারা কোন কাজ পাচ্ছে না।নিশি সরকার বলে ভোট বাবুরা ভোটের সময় এসে তাদের একটাই লক্ষ্য কি করে আমাদের ভোট গুলো নেবে শুধু তার নানান ফন্দি করা।আমরা কি ভাবে বাঁচবো সেদিকে কারো কোন নজর নাই।ভান্ডার গ্রামের নিবারণ দেবশর্মা বলেন গ্রামে কোন রকম কাজ না থাকায় পাঁচ মাইল দূর থেকে সাইকেলে করে কোদাল, ডালি নিয়ে কালিয়াগঞ্জ মহেন্দ্রগঞ্জ নাট মন্দির এলাকায় কাজের খোঁজে খুব সকালে এসে অপেক্ষা করলেও কোন কাজের খোঁজ পাওয়া যাচ্ছেনা।কি ভাবে পরিবারের তিন জন মানুষের পেট ভরার ব্যাবস্থা করবো বুঝতে পারছিনা।দিনমজুর খগেন রায় বলেন আমাদের জেলায় অনেক ধরনের কৃষি ভিত্তিক শিল্প তৈরি করা যায়।কিন্তূ আমার বর্তমান বয়স ৭৮ বছর হয়ে গেলেও পাট ,ধান ভিত্তিক কোন রকম শিল্প আজ পর্যন্ত গড়ার কোন চিন্তা ভাবনা করতে পারলেন না আমাদের এলাকার রাজনৈতিক নেতারা।তাদের একটাই চিন্তা শুধু ভোট সংগ্রহ করা। ভোটাররা কি ভাবে বাঁচতে পারে সে বিষয়ে তাদের কোন চিন্তা নাই।
আজ কৃষি ভিত্তিক শিল্প কালিয়াগঞ্জ এলাকায় স্থাপন করা হলে এই ভাবে কাজের খোঁজে খোঁজে সাইকেলে ডালি কোদাল নিয়ে কাজের খোঁজে সাত আট মাইল দুর থেকে আসতে হতনা।নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কিছু গ্রামবাসীরা সরকারের কাজ কর্মে ক্ষোভ প্রকাশ করে।তাদের বক্তব্য বর্তমান সরকার কর্মসংস্থানের স্থায়ী ভাবে কোন কিছু না করে সস্তায় বাজি মাত করবার মত কাজ করছে।তারা বলেন আমরা অশিক্ষিত গ্রামের মানুষ।প্রতিদিন সকাল হলেই কালিয়াগঞ্জ শহরের মহেন্দ্রগঞ্জ নাট মন্দির চত্বরে আমরা কাজের খোঁজে যাই। দিন মজুররা কোন কাজ খুঁজে পাচ্ছেনা।ফলে তাদের অবস্থা চরম সংকটে। কালিয়াগঞ্জ পঞ্চায়েত সমিতির সভাপতি হিরন্ময় সরকার(বাপ্পা) কে এই নিয়ে প্রশ্ন করলে তিনি বলেন আসলে প্রচন্ড দাবদাহের কারনে একদিকে যেমন ক্ষেতের কোন কাজ পাওয়া যাচ্ছেনা তেমনি শহরেও কাজের দেখামিলা ভার।তবে দুই চার দিনের মধ্যে বৃষ্টি হলে পুনরায় দিন মজুরদের কাজ হবে বলেই তার ধারনা।হিরন্ময় সরকার বলেন বৃষ্টি না হবার কারনে অনেক কাজ আছে যেগুলো করা যাচ্ছেনা। বৃষ্টি নামলেই দিনমজুরদের কাজের সুযোগ বৃদ্ধি পাবে বলে তার বিশ্বাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *