October 24, 2024

টাকা নয়, দুই টাকা ও দশ টাকার কয়েন খেললেই এটিএমন থেকে বেরোচ্ছে বিশুদ্ধ পানীয় জল।

1 min read

টাকা নয়, দুই টাকা ও দশ টাকার কয়েন খেললেই এটিএমন থেকে বেরোচ্ছে বিশুদ্ধ পানীয় জল।

তন্ময় চক্রবর্তী  উত্তর দিনাজপুর জেলায় প্রথম ঘটল এমন ঘটনা! বিষয়টা খোলসা করে বললেই অবাক হবেন! জেলায় প্রথম তৈরি হল বিশুদ্ধ পানীয় জলের এটিএম। এই পানীয় জলের এটিএম তৈরি হয়েছে তাও আবার পঞ্চায়েত এলাকায়। উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ ব্লকের ধনকৌল গ্রাম পঞ্চায়েতের ডালিমগাও বাজারের সামনেই দেখা গেল এই জলের এটিএম ।যেখানে উত্তর দিনাজপুর জেলার চারটি পৌরসভা এলাকার মধ্যে এমন এটিএম তৈরি হয়নি সেই জায়গায় ধনকৌল গ্রামপঞ্চায়েত এলাকায় এই ধরনের এটিএম তৈরি করে নজির গড়ল।

 

ডালিম গাও এলাকার বাসিন্দারা জানান এই ধরনের জলের এটিএম এখানে তৈরি হওয়ায় তারা ভীষণ খুশি। যেখানে জলের বোতল কিনতে গেলে ২০ টাকা আবার কোথাও 30 টাকা লাগে সেখানে মাত্র ২ টাকা দিয়ে এক লিটার এবং ১০ টাকা দিয়ে কুড়ি লিটার জল এখানে পাচ্ছে গ্রামবাসীরা। এর চেয়ে বড় খুশির খবর আর কিছু হতে পারে না। গ্রামবাসীরা জানান এই মূল্য বৃদ্ধির বাজারে যেখানে দু টাকার কয়েন এ কিছুই হয় না সেখানে দুই টাকার কয়েনে এখানে পাওয়া যাচ্ছে এক লিটার বিশুদ্ধ পানীয় জল। যা সত্যি অবাক করার মতো ঘটনা।

 

এর ফলে এখানকার গ্রামবাসীদের খুবই সুবিধা হল বলে তারা জানান। শুধু তাই নয় পকেটে খুচরা না থাকলেও কোন সমস্যা নেই গুগল পে কিংবা ফোনপের মাধ্যমে এখানে জল নেওয়া যাবে। তাই অনেক সময় এই ভাবেও আমরা জল নিয়ে থাকি।অন্যদিকে ধনকল গ্রাম পঞ্চায়েতের প্রধান ধৃতি রায় বর্মন জানান এই গ্রাম পঞ্চায়েতের এলাকার মানুষরা বেশি ভাগই কৃষিজীবী।

 

সারাদিনই প্রায় কৃষিকাজের সঙ্গে যুক্ত। তাই যখন মাঠে-ঘাটে গিয়ে কৃষকরা চাষাবাদ করে তখন তাদের পক্ষে 20 টাকা এবং ৩০ টাকা দিয়ে জলের বোতল কিনে নিয়ে এসে জলপান করা তাদের পক্ষে প্রায় দুষ্কর হয়ে পড়ছিল। তাছাড়াও এই গ্রাম পঞ্চায়েতের বেশিরভাগটাই খরা প্রবণ তাই সেদিকে চিন্তাভাবনা করে গ্রাম পঞ্চায়েত থেকে এই অভিনব উদ্যোগ গ্রহণ করা হয়েছে।। ধৃতি রায় বর্মন আরো জানান এখানে যে জলের এটিএম করা হয়েছে তাক ফিফটিন ফিন্যান্স প্রকল্প থেকে করা হয়েছে যার আনুমানিক ব্যয় হয়েছে সাড়ে ছয় লক্ষ টাকা। জেলায় এই প্রথম এই ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে। যেখানে মাত্র এক টাকায় দেওয়া হচ্ছে এক লিটার বিশুদ্ধ পানীয় জল।

 

এখানে এমন ব্যবস্থা করা আছে, যেখানে এক টাকার কয়েন ভরলে এক লিটার জল পাওয়া যাবে।উল্লেখ্য ধনকল গ্রাম পঞ্চায়েতের উদ্যোগে ডালিমগাঁও বাজারের সামনে এই এটিএম তৈরি করা হয়েছে।। যেখানে যে কেউ বিশুদ্ধ পানীয় জল সংগ্রহ করতে পারবেন মাত্র দুই টাকা ও দশ টাকার কয়েন এটিএমে ফেললেই।আর এর ফলে ধনকৈল গ্রাম পঞ্চায়েত সারা জেলার মধ্যে এক অনন্য নজির গড়ল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *