October 24, 2024

‘যা হবে সংবিধান মেনেই’, ‘এক দেশ, এক ভোট’ জল্পনার মধ্যে মুখ খুললেন মুখ্য নির্বাচন কমিশনার

1 min read

 ‘এক দেশ, এক ভোট’ জল্পনার মধ্যে মুখ খুললেন মুখ্য নির্বাচন কমিশনার

‘এক দেশ, এক নির্বাচন’ প্রক্রিয়া আদৌ সম্ভব? জল্পনার মধ্যেই মুখ খুললেন দেশের মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার (Rajiv Kumar)। তিনি জানিয়ে দিলেন, কমিশনের দায়িত্ব সময়মতো নির্বাচন প্রক্রিয়া শেষ করা। ভোট প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হলে, সেটা হবে সংবিধান মেনেই।বুধবার মধ্যপ্রদেশের ভোট প্রস্তুতি খতিয়ে দেখতে ভোপালে গিয়েছিলেন মুখ্য নির্বাচন কমিশনার (Eletion Commissioner) রাজীব কুমার। সেখানে তাঁকে এক দেশ এক নির্বাচন নিয়ে প্রশ্ন করা হয়।

 

তাতে রাজীব কুমার বলেন,’আইনে যা আছে তাই হবে। সংবিধান এবং জনপ্রতিনিধি আইন মেনেই আমরা কাজ করব।’ সেই সঙ্গে তাঁর সংযোজন, ‘নির্বাচন কমিশনের কাজ শুধু সময়ের আগে ভোট প্রক্রিয়া সম্পন্ন করা।’উল্লেখ্য, চলতি মাসেই সংসদের বিশেষ অধিবেশনের ডাক দিয়েছে কেন্দ্রীয় সরকার।

এরপরই জল্পনা শুরু হয় যে বিশেষ অধিবেশনে ‘এক দেশ, এক নির্বাচন’ বিল পেশ করতে পারে। এই বিল যদি পাশ হয়, তবে দেশে একই সময়ে লোকসভা ও বিভিন্ন রাজ্যের বিধানসভা আয়েজিত হবে। এই প্রস্তবনা খতিয়ে দেখতে ও তা নিয়ে আলোচনা করতে ইতিমধ্যেই একটি কমিটিও গঠন করে কেন্দ্র।কমিটির শীর্ষে রয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। আট সদস্যের এই কমিটিতে রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah), রাজ্যসভার প্রাক্তন সাংসদ গুলাম নবি আজাদ। বাকি সদস্যরা হলেন, ১৫তম অর্থ কমিশনের প্রাক্তন চেয়ারম্যান এনকে সিং, লোকসভার প্রাক্তন সচিব জেনারেল ড: সুভাষ সি কশ্যপ, বিশিষ্ট আইনজীবী হরিশ সালভে।

  • জল্পনার মধ্যেই মুখ খুললেন দেশের মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার।
  • তিনি জানিয়ে দিলেন, কমিশনের দায়িত্ব সময়মতো নির্বাচন প্রক্রিয়া শেষ করা।
  • ভোট প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হলে, সেটা হবে সংবিধান মেনেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *