October 25, 2024

রায়গঞ্জের বন্ধ স্পিনিং মিলের জমিতে টেস্কটাইল পার্কের কাজ শুরু

1 min read

রায়গঞ্জের বন্ধ স্পিনিং মিলের জমিতে টেস্কটাইল পার্কের কাজ শুরু

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,৩ জানুয়ারি:অবশেষে উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জের কর্নজো রায় অবস্থিত বন্ধ হয়ে থাকা ওয়েস্ট দিনাজপুর স্পিনিং মিলের জমিতে রাজ্যের মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতি মত বছর পেরোতে না পেরোতেই টেস্কটাইল হাবের কাজ শুরু হয়ে গেল।শুক্রবার উত্তর দিনাজপুর জেলার ভা রায়গঞ্জের কর্ণজোরায় অবস্থিত বন্ধ হয়ে থাকা পশ্চিম দিনাজপুর স্পিনিং মিলের জমিতে টেস্ক টাইল হাবের কাজ কেমন চলছে তা পরিদর্শন করতে যান পশ্চিমবঙ্গ ক্ষুদ্র শিল্প নিগমের জয়েন্ট ডাইরেক্টর সৈকত দত্ত টেক্সটাইল দপ্তরের জয়েন্ট ডাইরেক্টর শংকর সরকার এবং উত্তর দিনাজপুর জেলা শিল্প কেন্দ্রের জেনারেল ম্যানেজার সুনীল সরকার। সুনীল সরকার জানান বন্ধ হয়ে থাকা স্পিনিং মিলে যে টেস্কটাইল হাব হতে চলেছে তার একটা অংশে ইতিমধ্যেই পাওয়ারলুম বসানোর উদ্যোগ গ্রহণ করেছে তন্তুজ।১২ টি লুম ইতিমধ্যেই এসে গেছে।

মোট ৪৮টি লুম বসানো হবে বলে জেনারেল ম্যানেজার সুনীল সরকার জানান। টেস্কটাইল হাবের জমিতে রাস্তার কাজ ও নূতন করে প্রাচীরের কাজ শুরু করা হয়েছে বলে জানা যায়। জানা যায় আগামী ১৫ই মার্চের মধ্যে টেস্কটাইল হাবের কাজ শেষ করা হবে বলে জানা যায়।

 

বন্ধ হয়ে যাওয়া স্পিনিং মিলের মোট জমির পরিমাণ ৩৩,৫৭ একর।এই জমিতেই গড়ে উঠতে চলেছে রায়গঞ্জ ইন্ত্রিগ্রেটেড টেস্কটাইল পার্ক। জানা যায় বাম আমলের শেষের দিকে পশ্চিম দিনাজপুর স্পিনিং মিলটি বন্ধ হয়ে গেলে মিলের আনুমানিক এক হাজারেরও বেশি কর্মচারীদের মমতার মা মাটি সরকার রাজ্যের বিভিন্ন দপ্তরে সমস্ত কর্মচারীদের পুনর্বাসনের ব্যাবস্থা করা হয় বলে জানা যায়।

পরবর্তীতে পশ্চিম দিনাজপুর স্পিনিং মিলটি দীর্ঘ কয়েক বছর ধরে পরে থাকে।কিন্তু মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতি মত এই পড়ে থাকা মিলের জমিতে বর্তমানে নূতন উদ্যোগে টেস্কটাইল হাব করবার জন্য জমিটি হস্তান্তর করা হয় পশ্চিমবঙ্গ ক্ষুদ্র শিল্প নিগমকে নূতন উদ্যোগে টেক্সটাইল হাব করবার জন্য।এর ফলে জানা যায় উত্তর দিনাজপুর জেলায় বেশ কিছু কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে আশা করছে।এই কাজ শুরু হওয়ায় উত্তর দিনাজপুর জেলার সব শ্রেণীর মানুষ খুশি বলে জানা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *