October 23, 2024

রায়গঞ্জ শহরে অনুষ্ঠিত হল ঐতিহ্যবাহী গোষ্ঠ উৎসব

1 min read

রায়গঞ্জ শহরে অনুষ্ঠিত হল ঐতিহ্যবাহী গোষ্ঠ উৎসব

 

শুভজিৎ দাস:   রায়গঞ্জ শহরে অনুষ্ঠিত হল ঐতিহ্যবাহী গোষ্ঠ উৎসব। মঙ্গলবার সকালে রায়গঞ্জ   শহরের রাজপথ ধরে হেঁটে চলেছেন বাঁশি হাতে স্বয়ং শ্রীকৃষ্ণ। পাশে লাঙল কাঁধে দাদা বলরাম। সঙ্গে গাড়ি ও গো-বৎস সমেত রাখাল বালকের দল। অষ্টসখী গোপ-গোপিনীর সঙ্গে আছেন বড়াই বুড়ি, জটিলা কুটিলারাও। সপার্ষদ রাখাল রাজা এদিন বৃন্দাবনের গোষ্ঠ লীলা করতে নেমেছিলেন রায়গঞ্জের রাজপথে। এসব কোনও মাটির তৈরি দেবদেবীর পুতুল বা মূর্তি নয়, শ্রীকৃষ্ণের গোষ্ঠ যাত্রা উপলক্ষ্যে জ্যান্ত মানুষ নিজেকে সাজিয়েছেন শ্রীকৃষ্ণ, শ্রীরাধিকা, বলভদ্র সহ তাঁদের নানা সহচর রূপে। বাংলায় এই গোষ্ঠ উৎসব তেমন চালু না হলেও রায়গঞ্জ শহর এই অনুষ্ঠান ধুমধামের সঙ্গে হয়ে আসছে ৯৬ বছর ধরে।

 

এদিন রায়গঞ্জের শিশু, যুবক-যুবতী, বৃদ্ধ-বৃদ্ধার দল যোগ দিয়েছিলেন গোষ্ঠ মিছিলে। কেউ শ্রীকৃষ্ণের সহচর সেজে কেউবা দর্শক হিসেবে।এই উৎসবের প্রতিষ্ঠা করেন রায়গঞ্জের বন্দর এলাকার নিবাসী গোপাল চন্দ্র মণ্ডল। বাংলাদেশের দিনাজপুরের মহারাজদের গোষ্ঠ উৎসবে গিয়ে তিনি পুত্র সন্তান লাভের উদ্দেশ্যে প্রার্থনা করে বলেছিলেন, যদি তাঁর মনস্কামনা পূর্ণ হয়, তিনিও গোষ্ঠ উৎসব পালন করবেন ধুমধামের সঙ্গে। এরপরই ১৯২৭ সালে তাঁর তৃতীয় স্ত্রীর গর্ভে পুত্র সন্তান জন্ম নেয়। গোপালবাবু ছেলের নাম রাখেন গোষ্ঠ বিহারী। পরে মানিকলাল মণ্ডল নামে পরিচিত হন তিনি। গোপালবাবু ও মানিকবাবুর পর উৎসবের দায়িত্ব এখন মানিকবাবুর ভাই কানাইলাল মণ্ডলের ওপর। তবে পারিবারিক এই উৎসবটির আজ উত্তরণ ঘটেছে সর্বজনীনতায়। বন্দর এলাকার অধিবাসীদের নিয়ে গঠিত হয়েছে উৎসব কমিটি। উৎসব কমিটির সম্পাদক ভোলা সাহা বলেন, ‘ছয়দিন ধরে অনুষ্ঠান চলবে। এখান থেকে ভক্তদের জন্য প্রতিদিন ভোগ হিসেবে খিচুড়ি বিতরণ করা হবে।

 

‘ এদিন রায়গঞ্জের বিদ্রোহী মোড় থেকে শিলিগুড়ি মোড় পর্যন্ত মিছিল করেন উৎসব কমিটির সদস্যরা। ভক্তদের ঢল ছিল সকাল থেকেই দেখবার মতন। কৃষ্ণ বলরাম সুভদ্রা কে বন্দরের বিভিন্ন কৃষ্ণ মন্দিরগুলোতে পুজো দিয়ে এসে গোষ্ঠ মঞ্চের পার্শ্ববর্তী মন্দিরে পুজো দিয়ে স্থাপিত করা হয়। এরপর ঐতিহ্যবাহী শোভাযাত্রা রায়গঞ্জ শহর জুড়ে শুরু হবে। শিশুরা বিভিন্ন সাজে সজ্জিত হয়ে অনুষ্ঠানের মাত্রাকে বরাবরের মতো এবারও বাড়িয়ে তুলবে এই আশা করাই যেতে পারে। এবারের ৯৬ তম গোষ্ঠ উৎসবে উপস্থিত ছিলেন রায়গঞ্জ বিধানসভার বিধায়ক কৃষ্ণ কল্যাণী, ১৮ নম্বর ওয়ার্ড কো-অর্ডিনেটর প্রদীপ কল্যাণী ও ১৭ নম্বর ওয়ার্ড কো-অর্ডিনেট র তথা তৃণমূল মহিলা কংগ্রেস সভানেত্রী চৈতালি ঘোষ সাহা। এই উৎসবের ব্যাপারে বিধায়ক কৃষ্ণ কল্যানী জানানএই ঐতিহ্যবাহী গোষ্ঠ লীলা উৎসব শুধু বন্দর নয় সমগ্র রায়গঞ্জ বাসীর কাছে এক আবেগের বিষয়। গোষ্ঠ উৎসবের অন্যতম পুরোনো উদ্যোক্তা রাম নারায়ণ মণ্ডল জানানসম্পূর্ণ সর্বসাধারণের অর্থানুকূল্যে পালিত এই উৎসব কে আগামী প্রজন্ম যাতে সফলভাবে বহন করে নিয়ে যায় তা নিয়ে আশা প্রকাশ করেন।এই শোভাযাত্রার নিয়ে রায়গঞ্জ বাসীর মধ্যে এক উন্মাদনার সৃষ্টি হয় যার ফলে সৃষ্টি হয় তীব্র যানজট ফলে সাধারণ পথচারী থেকে স্কুলমুখী শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র ছাত্রী সকলকেই দীর্ঘক্ষন নাকাল হতে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *