October 25, 2024

অধ্যাপক ড: বিপুল মন্ডলের জাতিসমস্যা ভাষা ও আন্দোলন রাজবংশী কোচ কামতাপুর নামক গ্রন্থ প্রকাশ_

1 min read

অধ্যাপক ড: বিপুল মন্ডলের জাতিসমস্যা ভাষা ও আন্দোলন রাজবংশী কোচ কামতাপুর নামক গ্রন্থ প্রকাশ

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ ,৬সেপ্টেম্বর  : জাতি সমস্যা, জাতিসত্তা সমস্যা ভাষা ও সংস্কৃতির নানা দাবিতে পৃথিবীর বিভিন্ন প্রান্তে বিভিন্ন আন্দোলন আজ ভয়াবহ রূপ ধারণ করেছে এই সকল দাবিতে মূল শেকড় স্বাধিকার পৃথক রাজ্য এবং ক্ষেত্র বিশেষে পৃথক রাষ্ট্র গঠন এক লিপ্সার মধ্যে গ্রোথিত রয়েছে কেন এই আন্দোলন? কেনj এই বিক্ষোভ?রাজনৈতিক নেতৃবৃন্দ, বুদ্ধিজীবী সাংবাদিক ও সংবাদপত্র গুলি এই ধরনের সমস্যার সঠিক।কারন নির্ণয়ে শেকড়ে যেতে চায়না যতক্ষণ না সেই বিক্ষোভ সন্ত্রাসবাদি বিক্ষোভে পরিণত হয়। উন্নয়ন, বৈষম্য, ভাষা সংস্কৃতির অবহেলাঅবহেলা, অর্থনৈতিক ক্ষেত্রে বহিরাগতদের চাপ বা প্রাধান্য পৃথক রাজ্য অথবা বিশেষ অঞ্চলে পরিণত করার মানসিকতা সৃষ্টি করে।

 

এরই বহিঃপ্রকাশ হিসেবে বিচ্ছিন্নতাবাদ বা সন্ত্রাসবাদ আখ্যায় আখ্যায়িত হয়। এই বিচ্ছিন্নতাবাদ আন্দোলনের সূচনা হয় সংশ্লিষ্ট অঞ্চলের ভাষা ও সংস্কৃতি অর্থনৈতিক সম্পদ ও ব্যবস্থাপনার অধিকার নিয়ন্ত্রণের দাবি নিয়ে। এইরকম একটি আন্দোলন তথা জাতির সমস্যার কথা বর্তমান গ্রন্থে তুলে ধরা হয়েছে। গ্রন্থটি মোট আটটি অধ্যায়ে বিভক্ত করে আলোচনা করা হয়েছে।যেমন প্রথম অধ্যায় আলোচিত হয়েছে জাতিসত্তার খোঁজে। দ্বিতীয় অধ্যায় আলোচিত হয়েছে সামাজিক অর্থনৈতিক ও শিক্ষা কাঠামো নিয়ে। তৃতীয় অধ্যায় আলোচনা হয়েছে দেশ বিভাগ পরবর্তী অবস্থান সমস্যা ও বিক্ষোভ নিয়ে। চতুর্থ অধ্যায় আলোচনা হয়েছে জমিদার বিরোধী প্রজা, ও কৃষক বিদ্রোহ নিয়ে।

পঞ্চম অধ্যায়ের আলোচনা হয়েছে ক্ষত্রিয় আন্দোলন ও ঠাকুর পঞ্চাননকে নিয়ে। ষষ্ঠ অধ্যায়ের আলোচনা হয়েছে উত্তরখণ্ড দল ও তার কার্যক্রম নিয়ে সপ্তম অধ্যায় আলোচনা হয়েছে ভাষা ও সংস্কৃতি বিকাশে আন্দোলন নিয়ে এবং অষ্টম তথা শেষ অধ্যায়ে আলোচনা হয়েছে বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের উদ্ভব তার বিকাশ নিয়ে। অধ্যাপক বিপুল মণ্ডলের এই গ্রন্থে কামতাপুর নামে পৃথক রাজ্যের দাবিতে আন্দোলন নির্যাতন শোষণ ও লড়াইয়ের অভিজ্ঞতা, দেশভাগ পরবর্তী উত্তরবঙ্গের পরিস্থিতি ভাষা নিয়ে খেলা উত্তরখণ্ড দলের আত্মপ্রকাশ,বাংলাভাষা বনাম হিন্দু মুসলমান ইত্যাদি বিষয়ের উপর বিশেষভাবে আলোকপাত করা হয়েছে।

অধ্যাপক ডঃ বিপুল মন্ডল উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ কলেজের ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান। তার লেখালেখি ও গবেষণার বিষয় শ্রেণি জাতি ও তাদের অবস্থান সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলন জাতিসত্তা লোকজীবন লোকসংস্কৃতি আদিবাসী মানুষ ও তাদের অবস্থান সমস্যা ও আঞ্চলিক ইতিহাসের সত্যানুসন্ধান নিয়ে

ইতিমধ্যেই অধ্যাপক বিপুল মন্ডলের বেশ কিছু গুরুত্বপূর্ন লিখা প্রকাশিত হয়েছে আঞ্চলিক জাতীয় ও আন্তর্জাতিক স্তরের বিভিন্ন সাময়িকি ও ম্যাগাজিনে যা উচ্চ প্রশংসিত। অধ্যাপক বিপুল মন্ডল প্রকাশিত গ্রন্থ গুলির মধ্যে অন্যতম গ্রন্থ গুলি হল”উত্তরবঙ্গ চর্চা””,”বঙ্গ দেশের সংস্কৃত পন্ডিত”, ট্রাইবস অফ নর্থ বেঙ্গল আইন সিকিম, এ চেঞ্জিং সিনারিও ইন দি টুয়েন্থ সেঞ্চুরি। অধ্যাপক বিপুল মন্ডল একটি ইংরেজী জার্নাল “জার্নাল অফ হিস্টোরিক্যাল স্টাডিস অ্যান্ড রিসার্চ”এর সম্পাদনাও করে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *