May 28, 2024

পিঁপড়ার মাধ্যমে ভারতের সবচেয়ে বড় স্বর্ণ ভাণ্ডারের খোঁজ

1 min read

পিঁপড়ার মাধ্যমে ভারতের সবচেয়ে বড় স্বর্ণ ভাণ্ডারের খোঁজ

সম্প্রতি দেশের সবচেয়ে বড় স্বর্ণ ভাণ্ডারের খোঁজ পেয়েছে ভারত। দেশটির বিহার রাজ্যের জামুই জেলার করমটিয়া এলাকায় এই স্বর্ণ ভাণ্ডারের সন্ধান মেলে। যেখানে রয়েছে দেশটির ৪৪ শতাংশ স্বর্ণ।

সবচেয়ে আশ্চর্যের বিষয় গাছ-গাছালি আর লাল মাটির নীচে যে এত বড় স্বর্ণের ভাণ্ডার লুকিয়ে রয়েছে তা কেউ কোনও দিন ঘুণাক্ষরেও আঁচ করতে পারেনি।এই স্বর্ণের ভাণ্ডারের সন্ধান পেতে ৪০ বছর সময় লেগে গেছে। এখান থেকে ২২৩ টন স্বর্ণ পাওয়া যাবে বলে ধারণা করা হচ্ছে।কীভাবে এই স্বর্ণ ভাণ্ডরের খোঁজ মিলল তার পিছনেও একটি দারুণ কাহিনি আছে। কোনও বিজ্ঞানী বা অন্য কোনও যান্ত্রিক উপায়ে এর খোঁজ মেলেনি। বিশাল এই সোনার ভাণ্ডারের খোঁজ মিলেছে পিঁপডড়ার মাধ্যমে।

অবিশ্বাস্য হলেও, এমনই দাবি করেছেন স্থানীয় বাসিন্দারা।তাদের দাবি, ওই এলাকায় চার দশক ধরে একটি বিশাল বটগাছ রয়েছে। রোদের তেজ আর গরমের হাত থেকে বাঁচতে পিঁপড়েরা বটগাছের নীচে বাসা বানাতে শুরু করে। মাটি খুঁড়ে যখন নীচ থেকে উপরে তোলা শুরু করে পিঁপড়েরা, তখন সেই মাটির মধ্যে হলুদ চকচকে ক্ষুদ্র ক্ষুদ্র কণা মিশে থাকতে দেখে স্থানীয়রা। খবরটি মুহূর্তেই ওই এলাকার লোকজনেরমধ্যে ছড়িয়ে পড়ে।১৯৮২-৮৬ সাল পর্যন্ত ওই এলাকা নিষিদ্ধ ঘোষণা করে জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (জিএসআই) খননকাজ শুরু করে। তখন বেশি সোনা না পাওয়ার ইঙ্গিত দেওয়া হয়েছিল।২০১০-১১ সালে ফের ওই এলাকার মাটির নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়। সেই রিপোর্টের ভিত্তিতে তত্‍কালীন সরকার জানিয়েছিল জামুইয়ে ৪৪ শতাংশ সোনার ভাণ্ডার আছে। ২০২০-তে ফের জিএসআই মাটির নমুনা সংগ্রহ করে। অবশেষে সরকার ঘোষণা করে জামুইয়ে দেশের সবচেয়ে বড় স্বর্ণের ভাণ্ডার রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *