October 26, 2024

কালিয়াগঞ্জের টেরাকোটা শিল্পকে অত্যাধুনিক মানের করতে ভারত সরকারের উদ্যোগে চলছে প্রশিক্ষণ-

1 min read

কালিয়াগঞ্জের টেরাকোটা শিল্পকে অত্যাধুনিক মানের করতে ভারত সরকারের উদ্যোগে চলছে প্রশিক্ষণ

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,৩০ শে এপ্রিল: উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ এর কুনোর হাট পাড়া গ্রামের টেরাকোটা শিল্প কে আরো উন্নত মানের লক্ষ্যে ভারত সরকার তিন মাস ব্যাপী একটি আধুনিক মানের প্রশিক্ষণ দিচ্ছে কুনোর হাট পাড়া এলাকার যুবক যুবতীদের। জানা যায় এই প্রশিক্ষণ শিবিরে পুরুষদের পাশাপাশি মহিলা টেরাকোটা শিল্পীরাও অংশ গ্রহন করে।উল্লেখ্য জেলার কুণোর গ্রামের টেরাকোটা শিল্পের নাম আজ শুধু আর এই রাজ্যেই সীমাবদ্ধ নেই। রাজ্যে ছাড়িয়ে এখানকার টেরাকোটা শিল্পীদের টেরাকোটার দ্রব্য ভারত বর্ষের বিভিন্ন রাজ্যে সুনাম অর্জন করেছে। তাই প্রতিনিয়ত এখানকার টেরাকোটা শিল্পীদের নিপুন হাতের দক্ষতায় যে সমস্ত টেরাকোটা সৌখিন মাটির সামগ্রীগুলো তৈরি হচ্ছে সেগুলো ভারতের বিভিন্ন রাজ্যে ও   বিদেশে ও পাড়ি দিচ্ছে। 

 

সেই কারনে ভারত সরকার এখানকার শিল্পীদের আরো উন্নত মানের প্রশিক্ষণ দিয়ে এখানকার টেরাকোটা শিল্পের আরো আধুনিকরণ করার ব্যবস্থা নিয়েছে। সেই লক্ষ্যে এই প্রশিক্ষণ শুরু হয়েছে জেলার কালিয়াগঞ্জ ব্লক এর কুনোর গ্রামের হাট পাড়াতে। জানা যায় ভারত সরকারের ইনস্টিটিউট অব ফ্যাশন টেকনোলজির উদ্যোগে এই প্রশিক্ষণ শিবির শুরু হয়।চলবে তিনমাস ব্যাপী।

হাট পাড়ার টেরাকোটা প্রশিক্ষণ শিবিরে গিয়ে দেখা যায় পুরুষ শিল্পীদের পাশাপাশি মহিলা শিল্পীদের অংশগ্রহণ ছিল উল্লেখ করার মত। মহিলা টেরাকোটা শিল্পীরা জানান, মহিলারা আজ পিছিয়ে নেই তারাও সংসারের আর্থিক সচ্ছলতা বজায় রাখার জন্য তারাও নিজেরা নেমে পড়েছে এই টেরাকোটা শিল্পের কাজে । ভারত সরকার এখানকার টেরাকোটা শিল্পীদের উন্নত মানের প্রশিক্ষণ শিবির এর ব্যবস্থা করা এখানকার টেরাকোটা শিল্পীরা ভারত সরকারের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন।

 

টেরাকোটা প্রশিক্ষণ শিবিরের প্রশিক্ষক দুলাল রায় বলেন তাদের কুনোর হাটপাড়ায় উন্নত মানের যে টেরাকোটার প্রশিক্ষণ হচ্ছে সেই প্রশিক্ষণ ৪০ জন যুবক যুবতীর প্রশিক্ষণ নিচ্ছে। প্রশিক্ষণ নেওয়ার পর এসমস্ত যুবক-যুবতীরা স্বনির্ভর হয়ে জীবন জীবিকা নির্বাহ করতে পারবে। তিনি বলেন আমাদের প্রয়োজন টেরাকোটা প্রশিক্ষণ শিবিরের জন্য পরিকাঠামো। প্রশিক্ষণের জন্য স্থায়ীভাবে একটি প্রশিক্ষণ কেন্দ্র কুনোর হাট পাড়ায় হলে বহু যুবক যুবতীদের কর্মসংস্থান হতে পারে।সরকারের উচিৎ এ ব্যাপারে দৃষ্টি দেওয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *