October 27, 2024

১০০ দিনের কাজে উত্তর দিনাজপুর জেলায় মহিলাদের উপস্থিতি নজরকাড়া

1 min read

১০০ দিনের কাজে উত্তর দিনাজপুর জেলায় মহিলাদের উপস্থিতি নজরকাড়া

১০০ দিনের কাজে উত্তর দিনাজপুর জেলায় মহিলাদের উপস্থিতি নজরকাড়া। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, জেলায় সামগ্রিকভাবে এই কাজে মহিলাদের উপস্থিতির হার ৫৫.২২ শতাংশ। যা রাজ্যের অন্যান্য জেলার তুলানায় এই সংখ্যা বেশি বলেই জেলা প্রশাসনের কর্তাদের দাবি।

উত্তর দিনাজপুর জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ২০২১-’২২ আর্থিক বছরে জেলায় মোট ১০৪.১৩ লক্ষ শ্রমদিবস সৃষ্টি হয়েছে। ওই অর্থবর্ষে জেলায় গড়ে ৫৩.৮২ শতাংশ পরিবার ১০০ দিনের কাজে সঙ্গে যুক্ত ছিল। অর্থাৎ জেলার ১৬ হাজার ১৯১টি পরিবার কাজ করেছে। শুধুমাত্র কৃষিক্ষেত্রেই খরচ হয়েছে ১৯৪৯০.০৪ লক্ষ টাকা।

 

জেলার বিভিন্ন গ্রাম পঞ্চায়েত এলাকায় তৈরি হওয়া পাকা রাস্তার দু’ধারে গাছ লাগানো হয়েছে। পোলট্রি শেড তৈরি করা হয়েছে ৩৫২টি। জেলার ন’টি ব্লকের বিভিন্ন গ্রাম পঞ্চায়েত এলাকায় ১৩৯ কিমি সিমেন্টের রাস্তা বানানো হয়েছে। উত্তর দিনাজপুর জেলা পরিষদের বন ও ভূমি কর্মাধ্যক্ষ পূর্ণেন্দু দে বলেন, আমরা এনআরইজিএসের কাজের উপর জোর দিয়েছি। কারণ, গ্রামীণ এই মানুষজন কাজের অভাবে ভিনরাজ্যে চলে যেতেন। জেলার মানুষকে এখন আর কাজের সন্ধানে বাইরে যেতে হচ্ছে না। এখানেই তাঁদের ১০০ দিনের কাজের সঙ্গে যুক্ত করা হচ্ছে। নিয়মিত তাঁরা কাজও পাচ্ছেন। পুরুষদের পাশাপশি মহিলারাও ১০০ দিনের কাজ করছেন। এই কাজে জেলায় মহিলাদের উপস্থিতি সন্তোষজনক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *