October 27, 2024

পরিকাঠামোহীন অবস্থায় রাধিকাপুর মডেল রেলস্টেশন,নেই উন্নয়নের নামগন্ধ-

1 min read

পরিকাঠামোহীন অবস্থায় রাধিকাপুর মডেল রেলস্টেশন,নেই উন্নয়নের নামগন্ধ-

তপন চক্রবর্তী, কালিয়াগঞ্জ ১৫ এপ্রিল:উত্তর দিনাজপুর জেলার ভারত বাংলাদেশ সীমান্তের প্রান্তিক রেল স্টেশন রাধিকাপুর। বিগত আট বছরের অধিক সময় ধরে কাগজে কলমে মডেল স্টেশনের তকমা পেলেও কাজের কাজ কিছুই হয়নি। ভারতবর্ষের বেশ কিছু রেল স্টেশনকে মডেল স্টেশন রূপে তৈরি করবার ভাবনা নিয়ে আট বছর পূর্বে কেন্দ্রের রেল মন্ত্রক অনেক বড় মুখ করে ঘোষণা করেছিল রাধিকাপুর রেল স্টেশনকে মডেল স্টেশনের মর্যাদা দিয়ে। কিন্তু রেল দপ্তর ঘোষনা করেই তার দায়িত্ব পালন করেছিল মাত্র।কাজের কাজ একটুকুও এগোয়নি। উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ ব্লকের ভারত বাংলাদেশ সীমান্তের রাধিকাপুর স্টেশনটি এমন একটি স্টেশন যেখানে রেকের অভাবে ট্রেন রাখা বড সমস্যা হয়ে থাকলেও রেল দপ্তর উদাসীন।মডেল স্টেশন ঘোষণা হবার পর রাধিকাপুর স্টেশনের দ্বিতীয় প্ল্যাটফর্মের পার্শ্ববর্তী জমিতে নুতন করে তিনটি রেল ট্র্যাক বসানোর কথা ছিল।

কিন্তু সেই প্রস্তাব আজও কাগজে-কলমেই রয়ে গেছে।মডেল স্টেশন হবার কারনে রাধিকাপুর থেকে বারসই জংশন পর্যন্ত বৈদ্যুতিকরণ এর কাজ শুরু করার কথা থাকলেও সেই কাজ বর্তমানে বিশবাঁও জলে। রাধিকাপুর রেল স্টেশনে পর্যাপ্ত রেল ট্র্যাক না থাকার।কারনে সেই পণ্যবাহী মালগাড়ি গুলিকে কালিয়াগঞ্জ রেলস্টেশনের ট্র্যাক গুলিতে রাখা হয়।ফলে কালিয়াগঞ্জ রেল স্টেশনে অধিকাংশ সময় রেল ইঞ্জিনের শান্টিং এর কারণে কারণে শহরের দুটি রেলগেট কেই বন্ধ রাখতে হয়।রেলগেট বন্ধ থাকার কারনে অধিকাংশ সময় কালিয়াগঞ্জ শহরের নাগরিকদের চরম ভোগান্তির মধ্যে পড়তে হয। রাধিকাপুর রেল স্টেশনের দ্বিতীয় প্লাটফর্মে রেল ট্র্যাক করার জন্য জমি অধিগ্রহনের কাজ কোন এক অজ্ঞাত কারনে বন্ধ হয়ে আছে।অথচ রেল দপ্তরের আধিকারিকদের সাথে ভূমি সংস্কার দপ্তরের আধিকারিকরা বছর দুই আগে জমি জরিপের কাজ হয়ে আছে বলে জানা যায়।

 

এ ব্যাপারে উত্তর-পূর্ব সীমান্ত রেলের কাটিহার ডিভিশনের ডি আর এম এস চৌধুরীকে প্রশ্ন করলে তিনি বলেন খুব শীগ্রই কাজ শুরু হবে বলে জানান।কালিয়াগঞ্জ ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক সাহা বলেন তারা এর পূর্বে কাটিহার ডিভিশনের ডি আর এম এর সাথে কথা বলেছেন। কিন্তু কাজ কিছুই এগোয়নি।সুনীল সাহা বলেন রেল তার ইচ্ছেমত চলায় সাধারন মানুষকে তার জন্য খেসারত দিতে হচ্ছে। এ জিনিশ চলতে পারে না।আমরা আবার ডি আর এমের সাথে খুব শীগ্রই দেখা করে সমস্যা মেটানোর চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *