October 27, 2024

কালিয়াগঞ্জ ব্লক প্রশাসনের উদ্যোগে মিড ডে মিলের প্রকল্প পরিদর্শন

1 min read

কালিয়াগঞ্জ ব্লক প্রশাসনের উদ্যোগে মিড ডে মিলের প্রকল্প পরিদর্শন

তপন চক্রবর্তী, উত্তর দিনাজপুর,১৩ এপ্রিল:কালিয়াগঞ্জ ব্লকের গ্রামীণ এলাকায় বিভিন্ন বিদ্যালয়ে মিডডে মিলের প্রকল্প গুলি ঠিক ভাবে চলছে কিনা তা সরেজমিনে দেখতে কালিয়াগঞ্জ ব্লকের প্রশাসনের কর্মকর্তারা বিভিন্ন বিদ্যালয় পরিদর্শন করতে শুরু করলেন। জানা যায় কালিয়াগঞ্জ ব্লকের যে সমস্ত বিদ্যালয়ে মিডডে মিলের প্রকল্প চলছে সেই প্রকল্পগুলি এখন থেকে নিয়মিত নজরদারি করা হবে বলে কালিয়াগঞ্জ পঞ্চায়েত সমিতির সভাপতি দীপা সরকার বুধবার এক সাক্ষাৎকারে জানান। মঙ্গলবার থেকে শুরু হল বিভিন্ন বিদ্যালয়ে গিয়ে মিড ডে মিলের কাজ কর্ম দেখার কর্মসূচি। জানা যায় মঙ্গলবার কালিয়াগঞ্জ ব্লকের ভেদা বাজার প্রাথমিক বিদ্যালয় সহ বেশ কয়েকটি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করা হয়।

জানা যায় কালিয়াগঞ্জ ব্লকে গ্রামীন এলাকায় মোট ২৮৮টি বিদ্যালয় আছে।যার মধ্যে গ্রামীণ এলাকায় ১৭ টি উচ্চ বিদ্যালয়,১৪ টি জুনিয়ার হাই স্কুল,১৬৫টি প্রাথমিক বিদ্যালয়।৮টি এম এস কে এবং ৮৪ টি এস এস কে বিদ্যালয়।কালিয়াগঞ্জ পঞ্চায়েত সমিতির সভাপতি দীপা সরকার এক প্রশ্নের উত্তরে বলেন বিগত দুই বছর কোভিড অতিমারির কারনে কালিয়াগঞ্জের সমস্ত বিদ্যালয়ের বন্ধ ছিল। কোভিডের কারনে দুই বছর বন্ধ থাকার পর বিদ্যালয়গুলির দরজা পুনরায় খুলেছে।সেই কারনে বিভিন্ন বিদ্যালয় গুলিতে অষ্টম শ্রেণী পর্যন্ত ছাত্র ছাত্রীদের মিড ডে মিল প্রকল্পে রান্না করা খাবার ব্যবস্থা আছে। সেই প্রকল্প গুলি বিদ্যালয় খুলে যাবার পর পুনরায় শুরু হয়েছে।

বিদ্যালয়গুলিতে ঠিকঠাকভাবে মিড ডে মিলের খাবার রান্না করা হচ্ছে কিনা, ছাত্র-ছাত্রীর ঠিকমতো খাবার পাচ্ছে কিনা সেটাই আমরা মূলত সরেজমিনে দেখতে এসেছি।তাছাড়া রান্না করা খাবারের মান কেমন হচ্ছে সেটাও আমাদের আজকের দেখার বিষয়।

 

কালিয়াগঞ্জ পঞ্চায়েত সমিতির সভাপতি দীপা সরকার বলেন আমাদের ব্লক প্রশাসন থেকে বিভিন্ন আধিকারিকদের নিয়ে আমরা এক একটি বিদ্যালয়ে গিয়ে পুরোটা দিন থেকে বিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের সাথে সাথে তাদের অভিভাবকদের সঙ্গেও কথা বলে জানবো তাদের ছেলেমেয়েদের বিদ্যালয়ে কেমন শিক্ষা দেওয়া হচ্ছে কিনা,বিদ্যালয়ের শিক্ষকদের সম্পর্কের কোনো রকম অভিযোগ আছে কিনা সেটিও আমরা আলোচনা করব ও তাদের পরামর্শ গ্রহন করবো বিদ্যালয়ের উন্নয়নের স্বার্থে।কালিয়াগঞ্জ ব্লকের যুগ্ম সমষ্টি উন্নয়ন আধিকারিক সন্দীপন দে বলেন ব্লকের বিদ্যালয় গুলিতে সঠিক ভাবে সরকারি নিয়ম মেনে মিড ডে মিলের রান্না করা হচ্ছে কিনা মূলত সেটাই আমরা দেখছি।।উপস্থিত ছিলেন ব্লকের মিড ডে মিল ইনচার্জ মোস্তাউর রহমান মন্ডল, ডিও শঙ্কু কুন্ডু,সমাজসেবী হিরণময় সরকার সহ গ্রাম পঞ্চায়েতের
বিভিন্ন স্তরের কর্মীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *