October 27, 2024

SSC দুর্নীতি মামলা: সিঙ্গল বেঞ্চের নির্দেশে স্থগিতাদেশ ডিভিশন বেঞ্চের, সাময়িক স্বস্তি পার্থর

1 min read

SSC দুর্নীতি মামলা: সিঙ্গল বেঞ্চের নির্দেশে স্থগিতাদেশ ডিভিশন বেঞ্চের, সাময়িক স্বস্তি পার্থর

আজ অর্থাত্‍ মঙ্গলবার সিবিআই (CBI) দপ্তরে হাজিরা দিতে হবে না তত্‍কালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে। কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) ডিভিশন বেঞ্চের রায়ে সাময়িক স্বস্তিতে তত্‍কালীন শিক্ষামন্ত্রী। উল্লেখ্য, কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায় নির্দেশ দিয়েছিলেন, এদিন বিকেল সাড়ে পাঁচটার মধ্যে সিবিআই দপ্তরে হাজিরা দিতে হবে পার্থকে।সিঙ্গল বেঞ্চের নির্দেশের বিরোধিতা করে বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন পার্থর আইনজীবীরা।

সেই আবেদনের ভিত্তিতেই এই নির্দেশ দিল ডিভিশন বেঞ্চ। নির্দেশিকায় বলা হয়েছে, এসএসসি সংক্রান্ত যে সমস্ত মামলায় সিবিআই পদক্ষেপ করতে শুরু করেছিল, তার উপর আপাতত স্থগিতাদেশ দেওয়া হল। ফলে আপাতত বুধবার সকাল পর্যন্ত কোনও পদক্ষেপ করতে পারবে না সিবিআই। বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, দুই এজলাসে একই মামলা একসঙ্গে চলতে পারে না। মামলার পরবর্তী শুনানি বুধবার সকাল সাড়ে দশটায়।

প্রসঙ্গত, নবম ও দশম শ্রেণির গণিতের শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে আবদুল গণি আনসারি-সহ বেশ কয়েকজন চাকরিপ্রার্থীর আনা মামলায় এসএসসির প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিনহার স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসেব তলব করেছিলেন বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়। সেই মামলাকে চ্যালেঞ্জ করা হয় এবং তা ডিভিশন বেঞ্চে যায়।

 

 

এদিন সেই মামলায় পার্থ চট্টোপাধ্যায়কে সিবিআই তলবের নির্দেশ দেওয়া হয়। বলা হয়েছিল, মঙ্গলবার বিকেল সাড়ে পাঁচটার মধ্যে নিজাম প্যালেসে হাজিরা দিতে হবে তাঁকে।বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায় স্পষ্ট করে দিয়েছিলেন, কোনওভাবেই সিবিআই (CBI) হাজিরা এড়াতে পারবেন না তত্‍কালীন শিক্ষামন্ত্রী। অসুস্থতার কারণ দেখিয়ে SSKM হাসপাতালের উডবার্ন ওয়ার্ডে ভরতিও হতে পারবেন না তিনি। একইসঙ্গে বিচারপতি স্পষ্ট করে দিয়েছেন, প্রয়োজনে পরবর্তী পদক্ষেপ করতে পারবে সিবিআই। ডিভিশন বেঞ্চের রায়ে আপাতত স্বস্তিতে তত্‍কালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

  • মঙ্গলবার সিবিআই দপ্তরে হাজিরা দিতে হবে না তত্‍কালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে।
  • কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চের রায়ে সাময়িক স্বস্তিতে তত্‍কালীন শিক্ষামন্ত্রী।
  • কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায় নির্দেশ দিয়েছিলেন, এদিন বিকেল সাড়ে পাঁচটার মধ্যে সিবিআই দপ্তরে হাজিরা দিতে হবে পার্থকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *