October 27, 2024

মাকে দেখতে ছুটে গেলেন স্বয়ং কার্তিক মায়ের কাছে

1 min read

মাকে দেখতে ছুটে গেলেন স্বয়ং কার্তিক মায়ের কাছে

তন্ময় চক্রবর্তী, উত্তর দিনাজপুর মা আগামী কাল চলে যাবেন বাপের বাড়ি। একটা বছরের অপেক্ষা। তাই নবমী নিশি পার হওয়া মাত্রই সকলের মুখ ভার। এমন সময় স্বয়ং কার্তিক তার সহকর্মী গোকুল,গৌরাঙ্গ ও অমিত কে সঙ্গে নিয়ে মাকে দেখতে ছুটে গেলেন স্বয়ং মায়ের কাছে।

 

কিছুক্ষণ মাকে দেখার পর তাকে প্রণাম করে আশীর্বাদ নিয়ে মায়ের প্রসাদ গ্রহন করলেন তারা সবাই । আজ এমন দৃশ্যই দেখা গেল উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ এর পাবনা কলোনিতে সম্পূর্ণভাবে মহিলা পরিচালিত একটি বাসন্তী পুজো তে। দূর্গা পূজার মতো করেই চার দিন ধরে হয় বাসন্তী পুজো।

তাই পূজোর শেষ লগ্নে এসে সকলের যখন মন ভার তখন মায়ের সাথে দেখা করতে ছুটে গেলে হাজার ব্যাস্ততার মাঝেও ছেলে কার্তিক কে বাসন্তী পুজো দেখতে পাবনা কলনিতে।এখানে কার্তিক বলতে কালিয়াগঞ্জ এর প্রাক্তন পৌর পতি কার্তিক চন্দ্র পাল ।

 

উত্তর দিনাজপুর জেলায় সম্পূর্ণ মহিলা দ্বারা পরিচালিত কালিয়াগঞ্জ পাবনা কলোনি একতা সংঘের বাসন্তী পূজা যেন দুর্গাপূজার সেই চিত্রই মনে করিয়ে দিচ্ছে। পাবনা কলোনি একতা সংঘের মহিলারা যেন অসাধ্য সাধন করেছে বাসন্তী পূজার আনন্দে পাড়ার আট থেকে আশিদের সামিল করে।পূজা কমিটির সদস্যা অর্চনা সেন,অনিতা ঘোষাল ,পপি দে বলেন এই পুজা পূর্বে গ্রামের পুরুষরাই করতেন।কিন্তু বর্তমানে পাড়ার সব মহিলারা এই পূজার সম্পূর্ন দায়িত্ব নিয়ে বিগত কয়েক বছর ধরে অত্যন্ত ধুমধামের সাথে বাসন্তী পুজা করে আসছে।

 

চাঁদা আদায় থেকে পূজার সমস্ত কাজ কর্ম আমরা সবাই ভাগ করে কাজ করছি অত্যন্ত দায়িত্বের সাথেই।এই বাসন্তী পূজা কে কেন্দ্র করে আমাদের পাড়ার ছেলেমেয়েরা পূজার কয়দিন বিভিন্ন ধরনের ,সাংস্কৃতিক অনুষ্ঠান ,আরতি প্রতিযোগিতাও করছে। এই পুজোর দেখে মনে হচ্ছে যেন এই বাসন্তী পূজায় দুর্গা পূজার ইমেজ পাচ্ছি।পূজা দেখতে প্রতিদিন অনেক দর্শনার্থীদের ভীড়ও হচ্ছে।আজ পুজো প্রাঙ্গণে আসেন কালিয়াগঞ্জ এর প্রাক্তন পৌর পতি কার্তিক চন্দ্র পাল,বিজেপি কমিশনার গৌরাঙ্গ দাস ,বিজেপি নেতা অমিত সাহা,গৌকুল পাল ।প্রত্যেক ই আজ নবমীর প্রসাদ এদিন এই পূজা প্রাঙ্গণে খান। পাবনা কলোনীর বাসিন্দা উৎপল সেন জানান,আমাদের পাবনা কলোনীর মেয়ে বৌয়েরা অত্যন্ত কর্মঠ।

 

কি সুন্দর ভাবে কয়েকটা দিন পার করে দিল অথচ আমরা বুঝতেও পারলাম না।ওদের ধন্যবাদ অবশ্যই প্রাপ্য, ,মহিলারা এত সুন্দরভাবে বিশাল দায়িত্ব এই কয়েকদিন যে ভাবে পালন করে যাচ্ছে তা এক কথায় অভাবনীয়।শুধু পুরুষরাই কাজ করে তা যে ঠিক নয় সেটা প্রমান করে দিল পাবনা কলোনীর একতা সংঘের মহিলারা।যদিও আমরা যারা এই এলাকায় বসবাস করি সবাই নানাভাবে এই পূজার সাফল্যের জন্য সহযোগিতা করে থাকি। জানা যায় এই পুজো এবার নিয়ে মোট ছয় বছর ধরে মহিলারাই করে আসছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *