October 27, 2024

কালিয়াগঞ্জে অনন্য নাট্যমেলায় সাতদিন ও নাট্য সেমিনার

1 min read

কালিয়াগঞ্জে অনন্য নাট্যমেলায় সাতদিন ও নাট্য সেমিনার

তপন চক্রবর্তী কালিয়াগঞ্জ,২৭ শে মার্চ:উত্তর বঙ্গের নাট্যচর্চায় কালিয়াগঞ্জ শহর এক বিশেষ স্থান অর্জন করেছে। এই শহরের দলগুলির প্রযোজনার মান, সাংস্কৃতিক ও সামাজিক ক্রিয়া কর্মে অংশ গ্রহন ফে সর্বোপরি এই শহরের নাট্যমোদী দর্শকদের অংশ গ্রহন উল্লেখযোগ্য।এই শহরের বিশেষ নাট্য দল কালিয়াগঞ্জ অনন্য থিয়েটার প্রতি বছরের মতো এ বছরেও ২২ শে মার্চ থেকে ২৫ শে মার্চ এবং ২৭ শে মার্চ আয়োজন করে “অনন্য নাট্যমেলার”। এই মেলায় উদ্বোধন করেন শহরের বিশিষ্ট নাট্যজন শান্তনু দাস, প্রথম দিন দু’টি প্রযোজনা মঞ্চস্ত হয়।কালিয়াগঞ্জ অনন্য থিয়েটার পরিচালিত ছোটদের থিয়েটার স্কুলের প্রযোজনা -“অপেক্ষায়”, নাটক মানিক রায় চৌধুরী ও নির্দেশনায় প্রদীপ কুন্ডু।

দ্বিতীয় প্রযোজনা “নীল আলো মূল কাহিনী ভৈকম মহম্মদ বশীর, নাট্যরূপ অভিজিত সমাজদ্বার, নির্দেশনা বিভু ভূষণ সাহা। ২৩শে মার্চ প্রথম দর্শন শ্রুতি নাট্য ” জল” এবং আসাম রাজ্যের গুয়াহাটীর বিশিষ্ট নাট্য দল পূর্বরঙ্গের উল্লেখযোগ্য প্রযোজনা “রত্নাকর ” নাট্যরূপ,নির্দেশনা ও অভিনয়ে গুনাকর দেব গোস্বামী।

২৪শে মার্চ প্রথম দর্শন বালুরঘাট নাট্যকর্মীর প্রযোজনা “কাঠগড়া” নাটক, নির্দেশনা শুভাশিস চক্রবর্তী এবং দ্বিতীয় দর্শন রায়গঞ্জ দেবীনগর জাগরী থিয়েটার গ্রুপের প্রযোজনা “চিটিংবাজ ” নাটক,নির্দেশনা শান্তনু মজুমদার। ২৫ শে মার্চ ছিল মালদা থিয়েটার প্ল্যাটফর্মের বিখ্যাত প্রযোজনা “বাকি ইতিহাস ” নাটক বাদল সরকার, নির্দেশনা সুব্রত পাল। ২২ শে মার্চ থেকে ২৫ শে মার্চ ২০২২ এই মেলার আসর বসে কালিয়াগঞ্জ নজমু নাট্য নিকেতনে।

২৭ শে মার্চ এই মেলার শেষ দিন অনন্য প্রাঙ্গণে বিশ্ব নাট্য দিবস উদযাপন, সেমিনার, শ্রুতি নাট্য পরিবেশিত হয়। সেমিনারের বিষয় -“অতিমারীর সময় পেড়িয়ে এসে নাট্যচর্চার অবস্থান “।বক্তা স্থানীয় নাটজনেরা প্রত্যেক দল থেকে প্রতিনিধিত্ব করেন। আলোচনা শেষে পরিবেশিত হয় কালিয়াগঞ্জ অনন্য থিয়েটার পরিচালিত ছোটদের থিয়েটার স্কুলের শ্রুতি নাট্য প্রযোজনা ” আলোয় ফেরা এবং শেষ পরীক্ষা “।সমগ্র অনুষ্ঠানের আর্থিক সহযোগিতায় ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *