October 27, 2024

কড়া বিধিনিষেধের সুফল! বাংলায় ৫ হাজারের নীচে নামল দৈনিক সংক্রমণ

1 min read

কড়া বিধিনিষেধের সুফল! বাংলায় ৫ হাজারের নীচে নামল দৈনিক সংক্রমণ

বহু দিন বাদে, বলা ভালো বছরের শুরুর পরের আতঙ্ক আর উদ্বেগ কমছে দিনে দিনে। ডিসেম্বরের শেষ থেকে সংক্রমণ হয়েছিল লগামছাড়া। এক ধাক্কায় ৩ হাজার থেকে ১৩, ১৩ থেকে ২৩ হাজারের গণ্ডি ছাড়াচ্ছিল দৈনিক সংক্রমণ। পরিস্থিতি নিয়ন্ত্রণে তড়িঘড়ি স্কুল কলেজ বন্ধ সহ একাধিক বিধি নিষেধ জারি করেন মুখ্যমন্ত্রী।গত কয়েকদিনে ধীরে ধীরে কমছে দৈনিক সংক্রমণের হার। রাজ্য স্বাস্থ্য দফতরের কোভিড বুলেটিন বলছে গত একদিনে বাংলায় নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ৪,৫৪৬ জন। বহু দিন পর বাংলার দৈনিক সংক্রমণ ৫ হাজারের নিচে নেমেছে।

এই নিয়ে রাজ্যের মোট সংক্রমণ গিয়ে দাঁড়ালো ১৯,৬৯,৭৯১ তে। একই সঙ্গে আশা বাড়াচ্ছে সুস্থতার হার। বাংলার ডিসচার্জ রেট ৯৪.১৭ শতাংশ, একদিনে করোনাকে হারিয়ে সুস্থ হয়ে উঠেছেন ২০,১৫৭ জন মানুষ। পরিস্থিতি দিনে দিন নিয়ন্ত্রণে এলেও জোরকদমে চলছে করোনা টেস্ট, একদিনে রাজ্যে ৫১,৪২১ জনের টেস্ট করা হয়েছে। এখনো পর্যন্ত বাংলায় মোট ২,২৮,৩১,১৪৫ জনের করোনা টেস্ট হয়েছে।

তবে সংক্রমণ কমলেও উদ্বেগ রয়েছে মৃত্যু হার নিয়ে। গত ২৪ ঘণ্টায় করোনা থাবায় প্রাণ হারিয়েছেন ৩৭ জন। এই নিয়ে বাংলায় মোট ২০,৩৭৫ জন করোনা কবলে প্রাণত্যাগ করেছেন। ৩৭ জনের মধ্যে আবার উত্তর চব্বিশ পরগনার রয়েছেন ১৪ জন। সেই জেলায় সংক্রমণ আগের থেকে কিছুটা কমলেও আজ টপকে গিয়েছে মহানগরের দৈনিক সংক্রমণকেও। একদিনে চব্বিশ পরগনার নতুন সংক্রমণ হয়েছে ৬৮৭ জনের শরীরে, তুলনায় পরিস্থিতি ভালো খাস কলকাতার। বছরের শুরু থেকে কলকাতার পরিস্থিতি দেখে চিন্তার ভাঁজ পড়েছিল সকলের কপালে। সেই ভাঁজ দূর হচ্ছে দিনে দিনে। রাজ্যের হেলথ বুলেটিন মোতাবেক এক দিনে মহানগরে নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ৪৯৬জন। বাকি সব জেলার দৈনিক সংক্রমণ ৩০০ এর নিচে। কালিম্পং এর দৈনিক সংক্রমণ ২।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *