October 28, 2024

কালিয়াগঞ্জ এর দাশিয়া গ্রামে আজও বেশিরভাগ বিয়ে হয়ে আসছে পালকিতে চড়ে

1 min read

কালিয়াগঞ্জ এর দাশিয়া গ্রামে আজও বেশিরভাগ বিয়ে হয়ে আসছে পালকিতে চড়ে

তনময় চক্রবর্তী উত্তর দিনাজপুর  পালকি বাংলার ঐতিহ্যবাহী একটি বাহন। এক সময় মানুষ মাইল এরপর মাইল চলে যেতেন এই পালকিতে চড়ে। যারা পালকি বহন করে তাদের বলা হয় বেহারা। চার বেহারার কাঁধে চড়ে পালকিতে চড়ে বাংলার গৃহবধূ প্রথম তার শ্বশুর বাড়ি আসবেন এটা ছিল বাংলার আভিজাত্য। আর পালকি সঙ্গে জড়িত ছিল আর বাংলার বিভিন্ন ডাকাতের গল্প। কেননা পালকি দিন এবং রাত্রিবেলায় বিভিন্ন বন জঙ্গলের মধ্য থেকে আসা যাওয়া করত। আজ পালকির দিন শেষ। এসেছে নানান ধরনের গাড়ি। নানান রকমের যানবাহন। তবুও উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ ব্লকের প্রত্যন্ত একটি দসিয়া গ্রামে আজও সেখানকার বিয়ের অনুষ্ঠান হয় বেশিভাগই পালকিতে চড়ে।ডিজিটাল যুগে সাবেকি প্রথা। কি অবাক হচ্ছেন তো। নানা আজও সমাজের বিভিন্ন জায়গায় বহু সাবেকি প্রথা কে সামনে রেখে এগিয়ে চলছে অনেক মানুষ।

এমনই একটি সাবেকি প্রথার সন্ধান পাওয়া গেল উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ এর দাসিয়া গ্রামে। যেখানে ধুমধামের সঙ্গে বিয়ে হলো পালকি প্রথা কে সামনে রেখে। কালিয়াগঞ্জ শহর থেকে কিছুটা দূরে অবস্থিত দাসীয়া গ্রাম। যে গ্রামের এক কৃষক পরিবারের ছেলে উদয় সরকার এর সপ্ন ছিল তার বাপ ঠাকুরদার মত করে একদিন সেও বিয়ে করবে পালকি তে চড়ে।আজ সে নিজে তার স্বপ্ন পুরন করল পালকি চড়ে বিয়ে করে। আর পাঁচটা বিয়ের মতন করেই ছেলের বাড়ির আয়োজন ছিল সব কিছুই ।তবে বিয়ে করতে যাওয়া ও বিয়ে করে ঘরের বউকে নিয়ে আসার মধ্যে ছিল একটু পার্থক্য।

এখানে ব্যবহার করা হয়েছে সেই সাবেকি আমলের পালকিতে চড়ে বিয়ে করাটা। আধুনিক বিশ্বে যখন আর পাঁচজন দামি দামি গাড়িতে চড়ে বিয়ে করতে যাচ্ছে ঠিক সেইসময় উদয় সরকার পালকিতে চড়ে বিয়ে করে এক নজির সৃষ্টি করলো। আরে তাই গ্রামে এই বিয়েকে কেন্দ্র করে সাধারণ মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা।

এই বিয়েতে আরো যেটা দেখা গেল বরযাত্রী যারা যারা ছিলেন তারা সবাই নাচতে নাচতে পায়ে হেঁটে হেঁটে যাচ্ছিল বরের সাথে সাথে মেয়ের বাড়িতে। যা দেখতে উৎসুক মানুষের ভিড় চোখে পড়ে।জানা যায়

এখনো এই গ্রামে বেশিরভাগ বিয়ে হয়ে থাকে পালকিতে করে। যা এক নয়া নজির এই যুগে।পালকিতে চড়ে বিয়ে করতে যাওয়া নতুন বর উদয় সরকার জানান, তার কাকা এবং জেঠুরা পালকিতে চড়ে যেহেতু বিয়ে করেছে। কিন্তু এখন তো অনেক গাড়ি-ঘোড়া হয়ে গিয়েছে সবাই গাড়ীতে চড়ে বিয়ে করে।

কিন্তু আমার ছোটবেলা থেকেই শখ ছিল পালকিতে চড়ে বিয়ে করার। তিনি বলেন তার বিয়েতে তিনি পালকিতে চড়ে বিয়ে করতে গেলেও বরযাত্রীরা কিন্তু সবাই হেঁটে হেঁটে যান তার সাথে সাথে করে।

তিনি বলেন তিনি যে পালকিতে চড়ে বিয়ে করছেন সেই পালকি ভাড়া করে নিয়ে এসেছেন কালিয়াগঞ্জ ব্লক এর অনন্ত কাটা গ্রাম থেকে। উদয় বাবু জানান তার এই পালকি ভাড়া করতে লেগেছে ৪৭০০ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *