October 28, 2024

মহিলাদের আত্মনির্ভরতার পথ দেখাচ্ছে প্রগতি। শুরু হলো মহিলাদের দিয়ে প্রশিক্ষণ শিবির উত্তর দিনাজপুর জেলার হেমতাবাদ এ

1 min read

মহিলাদের আত্মনির্ভরতার পথ দেখাচ্ছে প্রগতি। শুরু হলো মহিলাদের দিয়ে প্রশিক্ষণ শিবির উত্তর দিনাজপুর জেলার হেমতাবাদ এ

তন্ময় চক্রবর্তী, উত্তর দিনাজপুর  গ্রামের মহিলাদের আত্মনির্ভরতার লক্ষ্যে এবার এগিয়ে এলো বহরমপুরের প্রগতি। আজ থেকে তাদের উদ্যোগে উত্তর দিনাজপুর জেলার হেমতাবাদ এ ৩০  জন মহিলাদের হাতে কলমে একটি সেলাই এর উপর প্রশিক্ষণ শিবিরের উদ্বোধন হলো। উদ্বোধন করেন হেমতাবাদ এর বিডিও লক্ষীকান্ত রায়।

এছাড়া সেখানে উপস্থিত ছিলেন প্রগতির উত্তর দিনাজপুর জেলার প্রধান সঞ্জয় রায় সহ বিশিষ্টজনেরা। জানা যায় এই প্রশিক্ষণ শিবির চলবে ৫০  দিন ধরে।আজকের প্রশিক্ষণ শিবিরে যোগ দিতে পেরে প্রচন্ড খুশি মহিলারা। এক সাক্ষাৎকারে হেমতাবাদের বিডিও লক্ষীকান্ত রায় জানান, মহিলাদের স্বনির্ভরতার মাধ্যমে তাদের রুজি রোজগারের সুযোগ করে দেওয়া হয়েছে।

সেই হিসাবে পশ্চিমবঙ্গ সরকারের স্বরোজগার কর্পোরেশন তাদের তত্ত্বাবধানে বহরমপুরের প্রগতি নামক সমাজসেবী সংগঠন এর পরিচালনায় এই প্রশিক্ষণ শিবির আজ থেকে এখানে শুরু হয়েছে।

তিনি বলেন এই প্রশিক্ষণের মাধ্যমে মহিলারা যাতে সেই প্রশিক্ষণ কে কাজে লাগিয়ে আগামী দিনে তাদের আত্মনির্ভরতার পথে নতুন দিশা দেখাতে পারেন সেই লক্ষ্যে তারা এগিয়ে চলছেন। প্রগতির উত্তর দিনাজপুর জেলার প্রধান সঞ্জয় রায় জানান এই প্রশিক্ষণ শিবিরে সম্পূর্ণভাবে মহিলাদের কাঁথা স্টিচ শেখানোর প্রশিক্ষণ দেওয়া হবে।

পশ্চিমবঙ্গ সরকারের স্বরোজগার কর্পোরেশন এর মাধ্যমে বহরমপুরের প্রগতির পরিচালনায় এই প্রশিক্ষণ শিবির আজ থেকে এখানে শুরু হল। মোট ৫০ দিনের ৩০ জন মহিলা এই প্রশিক্ষণ নেবেন।

তিনি বলেন কাঁথা স্টিচ এর চাহিদা বাজারে প্রচুর রয়েছে। তাই সেদিকে এর চাহিদাকে মাথায় রেখে মহিলাদের এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।  এই ধরনের প্রশিক্ষণ শিবির শুধুমাত্র উত্তর দিনাজপুর জেলায় নয় সারা পশ্চিমবঙ্গ জুড়েই শুরু হয়েছে। প্রশিক্ষণ নিতে আসা এক মহিলা জানান তারা এই প্রশিক্ষণ নিয়ে আগামী দিনে নিজের পায়ে দাঁড়াতে চান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *