October 28, 2024

মমতাহীন কালিয়াগঞ্জ পৌরসভা চলছে , দেখছে সাধারন মানুষ। সমালোচনার ঝড় চারদিকে।

1 min read

মমতাহীন কালিয়াগঞ্জ পৌরসভা চলছে , দেখছে সাধারন মানুষ। সমালোচনার ঝড় চারদিকে।

তনময় চক্রবর্তী  আজ থেকে পাঁচ বছর আগেও কালিয়াগঞ্জ এর মানুষ কল্পনাই করতে পারত না যে  একদিন কালিয়াগঞ্জ শহর একটি সুন্দর শহর রূপে গড়ে উঠবে। বিগত বাম জমানায় ও কংগ্রেসের জামানায় কালিয়াগঞ্জ এর মানুষ শুধু প্রতিশ্রুতি পেয়ে গিয়েছিলেন নেতাদের কাছ থেকে কিন্তু সেই সব প্রতিশ্রুতি শুধুমাত্র মুখের বুলি আওড়ানো ছাড়া আর কিছুই ছিলনা। কিন্তু ২০১১ সালে রাজ্যে পরিবর্তন হয়। ক্ষমতায় আসে মা মাটি মানুষের সরকার। যার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সেই মুখ্যমন্ত্রী হাত ধরে তৎকালীন কালিয়াগঞ্জ পৌরসভার কংগ্রেস পরিচালিত বোর্ডের আট নম্বর ওয়ার্ডের কমিশনার কার্তিক চন্দ্র পাল এর নেতৃত্বে অনাস্থা এনে সেই সময় ২০১৬  সালের আগস্ট মাসে কালিয়াগঞ্জ পৌরসভা মা-মাটি-মানুষের দখলে আসে। আর সেই সময় থেকে ধীরে ধীরে কালিয়াগঞ্জ এর আকাশে খুশির হাওয়া বইতে থাকে। যেদিন থেকে কালিয়াগঞ্জ পৌরসভা কার্তিক চন্দ্র পালের নেতৃত্বে দখলে আসে সেদিন থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় একের পর এক প্রকল্পকালিয়াগঞ্জ এ আস্তে  শুরু করে দেয়। বিনোদন পার্ক থেকে বাস স্ট্যান্ড, অলিগলির ছোট রাস্তা থেকে বড় রাস্তায় কনভার্ট, শহরে নিকাশি ব্যবস্থার আমূল পরিবর্তন, খেলাধুলার উন্নয়নে স্টেডিয়াম সহ আরো বিভিন্ন কাজ দ্রুতগতিতে কালিয়াগঞ্জ পৌরসভা  করে আসছিল। আর সেই সময় থেকে কার্তিক চন্দ্র পাল কালিয়াগঞ্জ এর মানুষের কাছে রূপকার হিসেবে পরিগণিত হয়ে যায়।কিন্তু এর মাঝে ঘটে যায় বিপত্তি।  বিধানসভা নির্বাচনের আগে কালিয়াগঞ্জ পৌরসভার পৌরপতি কার্তিক চন্দ্র পাল দলবদল করে বিজেপিতে চলে যাওয়ায় থমকে যায় কালিয়াগঞ্জ এর উন্নয়ন। এরপর রাজ্য সরকার কালিয়াগঞ্জ পৌরসভার  শচীন সিংহ রায় কে প্রশাসক করে দিয়ে পাঁচ জনের একটি বোর্ড গঠন করে পৌরসভার দায়িত্ব দেয়। আর সেই সময় শচীন সিংহ রায় কে বিভিন্ন জায়গায় বলতে শোনা যায় কার্তিক চন্দ্র পাল এর হাত ধরে কিছুই হয়নি কালিয়াগঞ্জে শুধুমাত্র কাগজে-কলমে তিনি প্রচারে ছিলেন।

যা করেছিল সব রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় হয়েছিল কালিয়াগঞ্জ এর উন্নয়ন। কিন্তু কিছুদিন যেতে না যেতে কালিয়াগঞ্জ পৌরসভার প্রশাসকের বিভিন্ন ধরনের অনৈতিক কাজে  শহরের মানুষ একের পর এক ক্ষুব্ধ হতে থাকে। বন্ধ থাকে উন্নয়নমূলক কাজ। অনেককে বলতে দেখা গেল এখন শুধু কালিয়াগঞ্জ পৌরসভার প্রশাশক শচীন সিংহ রায় কে দেখা যায় প্রচারে বাঘ  হয়ে নিজেকে ব্যস্ত রাখতে। অনেকে আবার বলেন যে সচিন সিংহ রায় একদিন বলেছিলেন যে কার্তিক চন্দ্র পাল কেউ নয় কালিয়াগঞ্জে যা হয়েছে সবকিছুই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণাতেই হয়েছে। তাই আমি কেউ নই। কিন্তু তার এই মন্তব্যের পর দেখা গেছে কালিয়াগঞ্জ বিবেকানন্দ মোড় একটি এলইডি স্ক্রিন লাগানো হয়েছে তাতে উল্টো ছবি ধরা পড়ছে তার কথার  সঙ্গে  সাধারণ মানুষের চোখে। সেখানে দেখা যাচ্ছে বারে বারে প্রশাসকের নিজের ছবিকে বেশি বেশি করে তুলে ধরতে।

 

কালিয়াগঞ্জ এর সাধারন মানুষরা বলেন যার অনুপ্রেরণায় অর্থাৎ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় যে কালিয়াগঞ্জ এর চেহারা আমূল পরিবর্তন হয়েছে তার ছবি সেখানে দেখানো হচ্ছে না। কালিয়াগঞ্জ এর সাধারন মানুষদের বক্তব্য কালিয়াগঞ্জে যখন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এসেছিলেন তখন বেশ কিছু প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন কালিয়াগঞ্জ থেকে সেটা কি এখানে এলইডি স্কিনে দেখানো যেত না। কিংবা মমতা বন্দ্যোপাধ্যায় যে সমস্ত প্রকল্প গুলি নিজে সরেজমিনে খতিয়ে দেখছে কিংবা কোনো প্রকল্পে কিভাবে মানুষকে সহযোগিতা করছে সেই ছবিগুলো এখানে স্থান পেলে  সাধারণ মানুষরা খুশি হতেন। সাধারণ মানুষের বক্তব্য সামনে যেহেতু পৌরসভা নির্বাচন আসছে  তাই এই এলইডি স্ক্রিন এর মাধ্যমে পৌর প্রশাসক শচীন সিংহ রায় নিজেকে জাহির করছেন যে তার হাত ধরেই কালিয়াগঞ্জ পরিবর্তন হয়েছে তাই আগামী দিনে তিনি যাতে থাকতে পারেন সেটাও তিনি কৌশলে প্রচার চালিয়ে যাচ্ছেন এইভাবে। অথচ এই প্রশাসক শচীন সিংহ রায় বলেছিলেন আমি নই আমাদের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আসল মানুষ যার হাত ধরে কালিয়াগঞ্জ এর উন্নয়ন সম্ভব হয়েছে। কালিয়াগঞ্জ এর মানুষ রা তাই আশ্চর্য হয়ে লক্ষ্য করছে যে মুখে এক কথা বলছেন প্রশাসক অথচ সরকারি যন্ত্রের মাধ্যমে নিজের প্রচার চালিয়ে নিজেকে প্রচারের আলোয় নিয়ে আসছেন এটা ঠিক নয়। এখানে রাজ্যের মুখ্যমন্ত্রী কে দেখানো উচিত ছিল বারে বারে। যার মাধ্যমে এত কিছু সম্ভব হয়েছে কালিয়াগঞ্জ শহরে। কালিয়াগঞ্জ পৌরসভা র এমন সিদ্ধান্তে ভীষণ ক্ষুব্ধ কালিয়াগঞ্জ এর মানুষ। অন্যদিকে আশ্চর্যজনকভাবে লক্ষ্য করা গিয়েছে কালিয়াগঞ্জ পৌরসভা তে পাঁচজনের প্রশাসক মন্ডলী থাকলেও এলইডি স্ক্রিন এ প্রশাসকের সাথে আরেকজন প্রশাসক মন্ডলীর সদস্যর  ছবি বারে বারে ভেসে আসছে। তাহলে বাকি তিন জনের ছবি এখানে নেই কেন এ নিয়ে প্রশ্ন তুলছে সাধারণ মানুষ।এদিকে কালিয়াগঞ্জ পৌরসভা র প্রশাসক শচীন সিংহ রায়ের নানান রকম সিদ্ধান্তে সাধারণ মানুষদের সাথে সাথে ক্ষুব্ধ প্রশাসক মন্ডলীর তিনজন সদস্য ও। জানা যায় তাদের মধ্যে মনোমালিন্যের জের এ দীর্ঘদিন ধরে তিনজন প্রশাসক মন্ডলীর সদস্য নাকি আসছেন না পৌরসভাতে। এখানেই প্রশ্ন তাহলে কি কালিয়াগঞ্জ পৌরসভা র প্রশাসক শচীন সিংহ রায় একাই রাজত্ব করছেন পৌরসভাতে। তিনি এমনকি অনৈতিক কাজ করেছেন যার জন্য আজ পৌরসভার তিন প্রশাসক মন্ডলীর সদস্যদের ও তার থেকে দূরে সরে আসতে বাধ্য হতে হয়েছে। এই নিয়ে তদন্ত  হওয়া  দরকার  । কালিয়াগঞ্জ বাসীর দাবি অবিলম্বে এই প্রশাসক মন্ডলীকে পরিবর্তন করে নতুন প্রশাসক মন্ডলী কে আনা দরকার পৌরসভার কাজকর্মের ক্ষেত্রে। যাতে আগামী দিনে সাধারণ মানুষরা সমস্ত পরিষেবা ঠিকঠাক পেতে পারেএবং রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কে সম্মানে সম্মানিত করতে পারেন । 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *