October 28, 2024

কালিয়াগঞ্জের সুরহৃদ সংঘের কালীপূজায় এবার পাটের দ্রব্যাদি পুনরায় ফিরিয়ে আনার ইঙ্গিত বহন করবে

1 min read

কালিয়াগঞ্জের সুরহৃদ সংঘের কালীপূজায় এবার পাটের দ্রব্যাদি পুনরায় ফিরিয়ে আনার ইঙ্গিত বহন করবে

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,২৭ অক্টোবর: কথায় বলে বাঙালিদের বারো মাসে তেরো পার্বন। তাই দুর্গোৎসবে শক্তির আরাধনার পর ধন দৌলতের দেবী মা লক্ষীর আরাধনার পর আমরা মাততে চলেছি এবার অন্ধকারকে দূরে সরিয়ে আলোর দেবীকে।রাজ্য সরকারের বিধি নিষেধ মেনেই প্রতিবারের ন্যায় এবারও উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জের বেশ কয়েকটি বিগ বাজেটের ।পূজা গুলির অন্যতম পূজা মগেন্দ্রগঞ্জ সুরহৃদ সংঘের কালি পূজা।

 

মহেন্দ্রগঞ্জ নাট মন্দির প্রাঙ্গনের সুরহৃদ সংঘের কালি পূজা এবার ৭১তম বর্ষে পা দিল। সুরহৃদ সঙ্ঘের কালি পূজায় প্রতিবার যে ভাবে থিমকে গুরুত্ব দিয়ে আসে ঠিক সেই ভাবেই এবারের কালি পূজায় থিম হচ্ছে রাজ্যে পাটের দ্রব্যের বাজার পুনরায় ফিরিয়ে আনতে তাদের পূজার থিমের মাধ্যমে একদিকে যেমন রাজ্য সরকারকে বলতে চাইছে ক্যারিব্যাগের বাজার বন্ধ করে চটের ব্যাগের প্রচলন পুনরায় শুরু করা হোক।এ ছাড়াও থাকছে পাটের মাধ্যমে কত সুন্দর পটচিত্রের ছবি আঁকা যায় তা দেখানো।

মহেন্দ্রগঞ্জ সুরহৃদ সংঘের সম্পাদক সুবীর সেন এবং দেবাশীষ কুন্ডু এক সাক্ষাৎকারে বলেন আমাদের পূজায় সরকারকে একটা বার্তা দেবার ব্যবস্থ্যা করা হয়েছে।পাটের পট চিত্র ও কেবলমাত্র পাট ও পাটজাত সামগ্রী দিয়ে তৈরি হচ্ছে। যে সমস্ত জেলায় প্রচুর পাট চাষ হয় সেই সব জেলায় পাট ভিত্তিক শিল্প স্থাপন করার বার্তা দেওয়া। শুধু তাই নয় সুরহৃদ সঙ্ঘের মায়ের পূজায় ১৮ হাত বিশিষ্ট মায়ের পূজার আয়োজন করা হয়েছে বলে জানালেন পূজা কমিটির সম্পাদক সুবীর সেন। মন্ডপ শয্যায় নবদ্বীপের ন্যাশনাল ডেকোরেটরস বিগত বেশ কিছুদিন থেকেই তাদের কাজ করে চলেছে। কালিয়াগঞ্জের চোখ ধাধানো ডিজিটাল আলোক শয্যা সবারই মন জয় করতে সমর্থ হবে বলেই তাদের বিশ্বাস।

এবারের মায়ের মূর্তি তৈরি করেছেন কালিয়াগঞ্জের বিশিষ্ট মৃৎ শিল্পী বিশ্বনাথ পাল এবং রামনাথ পাল। পূজা কমিটির অপর যুগ্ম সম্পাদক দেবাশীষ কুন্ডু বলেন করোনা অবহের কারনে তাদের মন্ডপে ভেতরে প্রবেশ ও বাহিরে যাবার জন তিনটি প্রবেশ ও বাহিরে যাবার পথ করা হয়েছে।যাতে রাজ্য সরকারের বিধি নিষেধকে সম্পূর্ন ভাবে মেনে চলা যায়।সুরহৃদ সংঘের এবারের কালি পূজায় কত টাকার বাজেট করা হয়েছে প্রশ্ন করলে সম্পাদক সুবীর সেন বলেন বাজেটতো পুজো করতে গেলে অবশ্যই প্রয়োজন।তবে আমাদের পূজার মন্ডপ সজ্জা দেখলেই বোঝা যাবে অল্প খরচেও হাজার হাজার লোকের হৃদয় জয় করা যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *