October 28, 2024

কালিয়াগঞ্জে শ্রীমতি নদীর ঘাটে উপচেপড়া ভিড়ে পৌরসভা ও কালিয়াগঞ্জ থানার উদ্দ্যোগে প্রতিমা বিসর্জন

1 min read

কালিয়াগঞ্জে শ্রীমতি নদীর ঘাটে উপচেপড়া ভিড়ে পৌরসভা ও কালিয়াগঞ্জ থানার উদ্দ্যোগে প্রতিমা বিসর্জন

তপন চক্রবর্তী, কালিয়াগঞ্জ,১৫ অক্টোবর:উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ শহরে চার দিন নির্বিগ্নে দুর্গোৎসব শেষে শুক্রবার বিকেলে থেকে শ্রীমতি নদীর ঘাটে কালিয়াগঞ্জ থানার জমিতে এবারেও বিসর্জন পর্ব শান্তিপূর্ণ ভাবে মিটে যাওয়ায় কালিয়াগঞ্জ পৌর সভা ও কালিয়াগঞ্জ পুলিশ প্রশাসনকে কালিয়াগঞ্জ বাসী ধন্যবাদ জানায়।

শুক্রবার বিকেল চারটে থেকে বিসর্জন পর্ব শুরু হলেও সন্ধ্যার পর থানার সামনের মাঠের অত্যন্ত শৃঙ্খলার সাথে একের পর এক শহরের ক্লাবের পূজা ও বাড়ির পূজার প্রতিমা কালিয়াগঞ্জ শহর পরিক্রমা করে প্রতিমা নিয়ে সুশৃঙ্খল ভাবে প্রতিমা বিসর্জন করা হয়।কালিয়াগঞ্জ পৌর সভার পৌর প্রসাশক শচিন সিংহ রায় বলেন আজ শুক্রবার মোট ৩৭টি প্রতিমার বিসর্জনের কাজ অত্যন্ত সুন্দর ভাবে চলছে।যার মধ্যে ১২ টি পূজা বাড়ির পূজার প্রতিমা বিসর্জন হয়।কালিয়াগঞ্জ শহরের নেতাজি সুভাষ রোডের দুই পাশে অজস্র মানুষ প্রতিমা বিসর্জনের কার্নিভাল প্রদর্শন করে।বিসর্জন ঘাটে পৌর সভার উদ্দ্যোগে প্রতিবারের ন্যায় এবারেও বিগত বছরের মত বিশিষ্ট ব্যক্তিদের বসবার ব্যবস্থা করা হয়।

বসবার ব্যবস্থা করা হয় সাংবাদিকদের জন্যও।বিসর্জন ঘাটে সবকিছু ঠিক থাকলেও কালিয়াগঞ্জের বিধায়ক সৌমেন রায় প্রতিমা বিসর্জনের উৎসবে প্রথমবারের অনুষ্ঠানে উপস্থিত না থাকায় কিছুটা ছন্দ পতন ঘটে। উপস্থিত ছিলেন কালিয়াগঞ্জ পৌরসভার প্রসাশক শচিন সিংহ রায়,উপ-পৌর প্রসাশক বসন্ত রার,ঈশ্বর রজক,কালিয়াগঞ্জ পৌর প্রসাশক মন্ডলীর সদস্য কমল ঘোষ,রাজীব সাহা,প্রাক্তন বিধায়ক তপন দেবসিংহ,জেলা পরিষধের কো-মেন্টর তথা তৃণমূলের রাজ্য সম্পাদক অসীম ঘোষ,কালিয়াগঞ্জ শহর তৃণমূল সভাপতি সুজিত সরকার।বিশিষ্ট ব্যক্তিগণ বর্তমানের কথার মাধ্যমে প্রত্যেকেই কালিয়াগঞ্জ বাসীকে বিজয়ার শুভেচ্ছা সহ মায়ের কাছে আবেদন রাখেন করোনার হাত থেকে দ্রুত রাজ্য বাসীকে মুক্তি দিয়ে সবাইকে শান্তিতে রাখার প্রার্থনা জানান।

অপরদিকে জেলা পুলিশ প্রশাসনের পক্ষ থেকেও ডি এস পি পদমর্যাদা সম্পন্ন অফিসার এবং কালিয়াগঞ্জ থানার আই সি দীপাঞ্জন দাস সহ কালিয়াগঞ্জ থানার অধিকাংশ পুলিশ আধিকারিক সহ সিভিক ভলান্টিয়ারদের উপস্থিতি ছিল চোখে পরার মত। পৌর সভার পৌর আধিকারিক বিলাস সাহা, নন্দন সরকার,সনত সাহা ,খোকন সাহা সহ অধিকাংশ পৌর কর্মচারীদের সাথে প্রতিমা বিসর্জনের কাজের জন্য পৌর সভার সাফাই কর্মচারীরা ব্যপক পরিমানে বিসর্জনের সুবিধার জন্য কাজ করে। তাদেরকে পৌর সভার পক্ষ থেকে বার বার ধন্যবাদ দেওয়া হয়।

এবারের বিসর্জনের ঘাটে শুধু মাত্র প্রতিমা বিসর্জনের জন্য পূজা কমিটির উদ্যোক্তাদের প্রবেশের অনুমতি ছিল।দর্শনার্থীরা রাস্তার পাশ থেকে প্রতিমা দেখার সুযোগ করে দেওয়া হয়।ফলে বিসর্জন হয় অত্যন্ত সুশৃঙ্খলভাবে।এই সুন্দর ব্যবস্থ্যা করার জন্য কালিয়াগঞ্জ থানার পুলিশ প্রশাসন অবশ্যই ধন্যবাদ পাবার মতই কাজ করেছে বলে সাধারণ মানুষের বক্তব্য থেকে জানা যায়।

এছাড়া কালিয়াগঞ্জ পৌর সভার পক্ষ থেকে প্রতিনিয়ত আগত ব্যাক্তিদের উদ্দেশ্যে মাইকযোগে সচেতন করা হচ্ছে করোনা এখনো চলে যায়নি,তাই সবাইকে মাস্ক বন্ধুকে সাথে রাখতে হবে দূরত্ব বজায় রাখতে হবে,হাতে হ্যান্ড স্যানেটাইজার দিয়ে ধুতে হবে।ডেঙ্গু থেকেও সাবধানতা অবলম্বন করবার সতর্কবার্তা দিয়ে পৌরসভা তার দায়িত্ব ভুলে না গিয়ে দায়িত্ব পালন করেছে নিঃসন্দেহে বলা যায়। কালিয়াগঞ্জের মানুষের মধ্যে প্রতিমা বিসর্জনের আনন্দ নিয়ে যে প্রতিবন্ধকত সৃষ্টি হয়েছিল সবাই চুটিয়ে আনন্দ উপভোগ করায় তা সবার মন থেকে ধুয়ে মুছে সাফ হয়ে গেছে।কালিয়াগঞ্জ থানার আই সি দীপাঞ্জন দাস বলেন কালিয়াগঞ্জের শান্তি প্রিয় নাগরিকদের সহযোগিতায় এত বড় একটি উৎসব শান্তিপূর্ণ ভাবে হয়ে যাওয়ায় কালিয়াগঞ্জ পৌর সভা ও কালিয়াগঞ্জের নাগরিকদের অভিনন্দন জানান।এই সুবাদে বিজয়ার শুভেচ্ছা বিনিময় বিসর্জন ঘাটেই সবার সাথে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *