October 28, 2024

ইসলামপুরের ঐতিহ্যবাহী নন্দী বাড়ির পুজো আজও সকলকে আকর্ষণ করে।

1 min read

ইসলামপুরের ঐতিহ্যবাহী নন্দী বাড়ির পুজো আজও সকলকে আকর্ষণ করে।

দেবব্রত চক্রবর্তী রিপোর্ট ইসলামপুর। বাঙ্গালীদের শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজা আস্তে আর হাতে কটা দিন বাকি। নাওয়া খাওয়া ভুলে যে যার মতো ব্যস্ত পুজোর প্রস্তুতি সেরে নেওয়ার জন্য। সে বারোয়ারি হোক কিংবা বনেদি বাড়ির পুজো হোক। সব জায়গায় ব্যস্ততা এখন তুঙ্গে।জেলায় যে কয়টি বনেদি বাড়ির পুজো হয় তারমধ্যে ইসলামপুর শহরের ঐতিহ্যবাহী বনেদি পরিবারের পুজো নন্দি বাড়ী। ইসলামপুরে শহরে প্রাচীনতম পূজা এই পূজা নন্দিবাড়ী বলে খ্যাত।

এই পুজো প্রায় ৪৬  বছরের পুরোনো। পরিবার সূত্রে এই পূজা ওপার বাংলা থেকেই চলে আসছে এপার বাংলা আসার পর থেকে এই পুজো ইসলামপুরের রামকৃষ্ণ পল্লী এলাকায় নিজো ভবনে বাসভবনে পুজো করে আসছেন। পরিবারের লোকজন জানান বংশ-পরম্পরা ধরেই এই পুজো চলে আসছে বৈশিষ্ট্য হল একচালার মধ্যে মা তার পরিবারের সবাইকে নিয়ে পুজোর গ্রহণ করেন। যিনি প্রতিমার কারিগর তিনি বলেন ছোট থাকতেই এই প্রতিমা করে আসছে। বাড়ির পুত্রবোধূ আরো জানান এই চারটে দিন খুব আনন্দের সঙ্গে কেটে যায়।

পুজোতে বাইরে যে ঘুরতে যাওয়া সেটা আর হয়ে ওঠে না কারণ প্রচুর লোকের সমাগম হয় ভোগ বিতরণ করতে হয় বাড়িতে প্রচুর লোকজন আত্মীয়-স্বজন আসে তাদেরও ভোগ বিতরণ সহ একাধিক আচার নিয়মের মধ্যে দিয়ে এই চারটে দিন পার হয়ে যায়।

সুদেব নন্দী পরিবারের সদস্য জানান প্রতিমা এখানে মা হিসেবে আমরা তাকে পূজিত করে আসছি। তার আদেশ নির্দেশ অনুযায়ী আমরা থাকি আমাদের পূজার বিশেষ বৈশিষ্ট্য হলো মা সারা বছরই আমাদের এই মন্ডবে থাকেন তবে ষষ্ঠীর দিন পুরনো প্রতিমা কে বিসর্জন করে নতুন প্রতিমা আবার মন্ডল বসে। এবং সারাবছর ওই প্রতিমাসে পুজো চলে।তবে চারটে দিন খুব আনন্দ সঙ্গে আমরা পালিত করে থাকি।তবে আমরা এই পুজোকে আমাদের পারিবারিক পুজো বলে মনে করিনা নন্দীবাড়ির পুজো সম্পূর্ণ ইসলামপুর শহর ও তার পার্শ্ববর্তী এলাকার প্রত্যেকটি মানুষএর পুজো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *