October 28, 2024

ব্যক্তিগত ঋণের মাধ্যমে মহিলা সমৃদ্ধি যোজনা মাধমে মহিলাদের স্বনির্ভরতার পথ দেখাচ্ছে কালিয়াগঞ্জ পঞ্চায়েত সমিতি

1 min read

ব্যক্তিগত ঋণের মাধ্যমে মহিলা সমৃদ্ধি যোজনা মাধমে মহিলাদের স্বনির্ভরতার পথ দেখাচ্ছে কালিয়াগঞ্জ পঞ্চায়েত সমিতি

তন্ময় চক্রবর্তী  ব্যক্তিগত ঋণের মাধ্যমে স্বনির্ভরতার উদ্যোগ। মহিলাদের স্বনির্ভরতার পথ দেখাচ্ছে মহিলা সমৃদ্ধি যোজনা। এই যোজনা থেকে মহিলারা ঋণ পাচ্ছেন। ঋণ দিয়ে ব্যবসা শুরু বা পশু পালনের মত একাধিক রোজগারের পথ বেছে নিচ্ছেন মহিলারা। স্বনির্ভরতার ডানা মেলছেন মহিলারা।বিভিন্ন প্রকল্পের আওতায় স্বনির্ভর গোষ্ঠীগুলিকে ঋণ দেয় রাজ্য সরকার। তবে গোষ্ঠীগুলির সঙ্গেই মহিলাদের ব্যক্তিগতভাবেও ঋণ দেওয়ার প্রকল্পও নেওয়া হয়েছে।

মহিলা সমৃদ্ধি যোজনার মাধ্যমে ব্যক্তিগতভাবে ঋণ দেওয়া হচ্ছে মহিলাদের। ঋণের টাকা দিয়ে মহিলারা ব্যবসা শুরু করতে পারছেন। কখনও পশুপালও করতে পারছেন। অর্থাৎ ঋণের টাকা দিয়ে মহিলারা নিজেদের মত করে আর্থিক স্বনির্ভর হওয়ার রাস্তা খুঁজে নিচ্ছেন। উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ পঞ্চায়েত সমিতির মাধ্যমে মহিলারা এই যোজনার মাধ্যমে হচ্ছেন স্বনির্ভর। ভরসার হাত বাড়াচ্ছে রাজ্য সরকার।

এই প্রকল্পে সর্বোচ্চ 20হাজার টাকা ঋণ পাবেন মহিলারাএর মধ্যে ১০ হাজার টাকা ভরতুকি দেওয়া হচ্ছে ।বাকি টাকা ৩ বছরে বার্ষিক ৪ % হারে শোধ দিতে হবে ।- কালিয়াগঞ্জ পঞ্চায়েত সমিতির মাধ্যমে এই ব্লকের ২১০ জন উপভোক্তা এই প্রকল্পের মাধ্যমে নতুন করে ঋণ পাচ্ছেন। ফলে খুশি মহিলারা। একটা সময় ঘরের কাজ ছাড়া আর কিছু ভাবতেই পারতেন না মহিলারা। এখন সংসার সামলেই তাঁরা হচ্ছেন স্বনির্ভর। মহিলা সমৃদ্ধি যোজনার সুবিধা পেয়ে খুশি মহিলারা। মহিলাদের স্বনির্ভর করতে সবসময়ই উদ্যোগী রাজ্য সরকার।

সেই লক্ষ্যেই মহিলা সমৃদ্ধি যোজনার সূচনা। এই যোজনার মাধ্যমে মহিলারা স্বনির্ভরতার ডানা মেলছেন। কালিয়াগঞ্জ পঞ্চায়েত সমিতির সভাপতি দিপা সরকার জানান, গ্রাম বাংলার মহিলাদের নিজের পায়ে দাঁড়ানোর জন্য রাজ্য সরকার থেকে যে মহিলা সমৃদ্ধি যোজনা প্রকল্প নেওয়া হয়েছে তারই ফলস্বরূপ আজকে পঞ্চায়েত সমিতির তরফ থেকে কালিয়াগঞ্জ ব্লকের ২১০ জন মহিলাকে এই ঋণ দেওয়ার ব্যবস্থা করা হয়। তিনি বলেন আর্থিকভাবে যারা পিছিয়ে পড়া মহিলা রয়েছে তাদের স্বনির্ভর করে দেওয়ার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি বলেন বিগত দিনেও পঞ্চায়েত সমিতির তরফ থেকে মহিলাদের জন্য এ ঋণের ব্যবস্থা করা হয়েছিল। আজ আবারো কালিয়াগঞ্জ ব্লক এর বিভিন্ন জায়গার পিছিয়ে পড়া মহিলাদের নিজের পায়ে দাঁড়ানোর জন্য এই ঋণের ব্যবস্থা করা হলো।

আজ একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে পঞ্চায়েত সমিতির সভা কক্ষে মহিলাদের এই যোজনার মাধ্যমে এই ঋণ দানের বিশেষ উদ্যোগ নেওয়া হয়।এই অনুষ্ঠানে অন্যান্য দের মধ্যে উপস্থিত ছিলেন জেলা পরিষদের সদস্য দোধি মোহন দেবশর্মা ।এদিকে মহিলা পঞ্চায়েত সমিতির উদ্যোগে এই যোজনার ঋণ দেওয়ার ব্যাবস্থা করা হলে মহিলারাও খুব খুশি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *