October 28, 2024

উচ্চ শিক্ষা প্রসারের ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য শিক্ষা রত্ন পাচ্ছেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের অধ্যাপক ডাঃ প্রশান্ত কুমার মহালা সহ আরোও তিন জন

1 min read

উচ্চ শিক্ষা প্রসারের ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য শিক্ষা রত্ন পাচ্ছেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের অধ্যাপক ডাঃ প্রশান্ত কুমার মহালা সহ আরোও তিন জন

পিয়া গুপ্তা চক্রবর্তী, উত্তর দিনাজপুর উত্তর দিনাজপুর জেলা থেকে এবারে শিক্ষারত্ন পাচ্ছেন ৪ জন শিক্ষক।রাজ্যের শিক্ষা দপ্তর সূত্রে জানা গিয়েছে ,উচ্চশিক্ষা প্রসারে বিশেষ অবদানের জন্য মনোনীত হয়েছেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপক। রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে সংস্কৃত বিভাগের অধ্যাপক ডাঃ প্রশান্ত কুমার মহালা ও প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ডাঃ কৌশিক চক্রবর্তী। জানা যায় ২০০৫  সালে প্রশান্ত কুমার মহালা রায়গঞ্জ বিশ্ব বিদ্যালয়ে অধ্যাপক হিসেবে নিযুক্ত হন। দীর্ঘ ১৬  বছর ধরে তিনি রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে সততা ও নিষ্ঠার সাথে অধ্যাপনার কাজে নিযুক্ত ।

সংস্কৃত ভাষা পুনরুজ্জীবনে তিনি নিরলস কাজ করে চলেছেন। সংস্কৃত ভাষা প্রচার ও প্রসারে প্রশান্ত বাবুর ভূমিকা অগ্রগণ‍্য।দুর্বোধ্য সংস্কৃত কে তিনি সহজ ও সরল রূপে বহিঃপ্রকাশ ঘটিয়েছেন ছাত্র ছাত্রীদের কাছে। তার সময় থেকে সংস্কৃত শিক্ষার প্রতি ছাত্র ছাত্রী দের মনোযোগ দ্বিগুণ বেড়ে গিয়েছে ।

সংস্কৃত ভাষা শিক্ষায় প্রশান্ত বাবু নতুন দিগন্ত খুলে দিয়েছেন বর্তমান প্রজন্মের ছাত্র ছাত্রীদের মধ্যে।এইসব উল্লেখযোগ্য কাজের কৃতিত্ব স্বরুপ এবছর শিক্ষক দিবসের দিন রাজ্য সরকারের মনোনীত শিক্ষকরত্ন পুরস্কার পেতে চলেছেন রায়গঞ্জ বিশ্ব বিদ্যালয়ের সংস্কৃত ভাষা বিভাগের অধ্যাপক ডাঃ প্রশান্ত কুমার মহালা।

উল্লেখ্য উত্তর দিনাজপুর জেলা থেকে এবারের শিক্ষারত্ন প্রাপক শিক্ষকদের নাম প্রকাশিত হল। এদের মধ্যে প্রাথমিক শিক্ষক হিসেবে শিক্ষা রত্ন সন্মান পাচ্ছেন সুভাষগঞ্জের নারায়নপুর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রবীর দেব বর্মন। মাধ্যমিক স্তর থেকে মনোনীত হয়েছেন সুদর্শন পুর দ্বারিকাপ্রসাদ উচ্চ বিদ্যাচক্রের প্রধান শিক্ষক অভিজিৎ কুমার দত্ত।

এছাড়াও উচ্চশিক্ষার জন্য বিবেচিত হয়েছেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপক। প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক কৌশিক চক্রবর্তী এবং সংস্কৃত বিভাগের অধ্যাপক প্রশান্ত কুমার মহালা। এই খবর পৌঁচ্ছাতেই খুশির হাওয়া শিক্ষা মহলে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *