October 28, 2024

পাকা রাস্তার দাবিতে, রাস্তায় ধান গাছের চারা লাগিয়ে গ্রামবাসীদের প্রতিবাদ

1 min read

পাকা রাস্তার দাবিতে, রাস্তায় ধান গাছের চারা লাগিয়ে গ্রামবাসীদের প্রতিবাদ

লোকনাথ সরকার, কুশমন্ডি, ২৭ আগষ্ট কুশমন্ডি ব্লকের ৮ নং মালিগাঁও গ্রাম পঞ্চায়েতের অধীন চান্দোইল গ্রামের গ্রামবাসীদের রাস্তায় ধান গাছের চারা রোপন করে অভিনব প্রতিবাদ। এদিন বহু গ্রামবাসী সামিল হন এই প্রতিবাদে। জানা যায় লোহাগঞ্জ থেকে মোল্লাপাড়া পর্যন্ত দীর্ঘ পাঁচ কিলোমিটার রাস্তা বেহাল অবস্থা পড়ে রয়েছে। পনেরো বছর ধরে এই রাস্তার কোনোও সংস্কার হয়নি বলে অভিযোগ গ্রামবাসীদের। প্রশাসনের কাছে বহুবার অভিযোগ জানালেও কোনো কাজের কাজ হয়নি বলে জানান গ্রামবাসীরা।এদিন পাকা রাস্তার দাবি নিয়ে প্রতিবাদ করেন সকল গ্রামবাসী। এই দীর্ঘ পাঁচ কিলোমিটার রাস্তায় রয়েছে পাঁচটি গ্রাম। এই পাঁচটি গ্রামের মানুষের একমাত্র যাতায়াতের পথ এই রাস্তাটি।

দিনে কমপক্ষে প্রায় এক হাজার থেকে দের হাজার মানুষের চলাফেরা এই পথের উপর দিয়ে।গ্রামবাসীদের অভিযোগ আমরা বহু কষ্টে এই রাস্তা দিয়ে চলাফেরা করছি। গোটা রাস্তায় বড়ো বড়ো গর্ত হয়ে গেছে। এবং এই বর্ষায় জল জমে থাকছে, তা দেখে মনে হয় এটা রাস্তা নয়! এ যেনো রাস্তার উপরে ডোবা।আমাদের সবার ছেলে-মেয়ে আছে। গ্রামের কমবেশী সবার ছেলে-মেয়ে পড়াশুনা করছে। ছেলে-মেয়েরা এই রাস্তার কারণে ঠিক সময় মতো স্কুল, অফিস বা টিউশনে যেতে পারছে না। এবং কি কারো অসুখ হলে বা গ্রামের কোনো গর্ভবতী মাকে হাসপাতালে নিয়ে যেতে হলে, চরম অসুবিধায় পরতে হচ্ছে। কারণ এই রাস্তা দিয়ে গাড়ি ঢুকতে পারছে না!গ্রামবাসী পরিমল সরকার ও হরিশচন্দ্র রায় বলেন। গাড়ি তো দূরের কথা! আমরা এই রাস্তা দিয়ে সাইকেল নিয়েই যাতায়াত করতে পারছি না। আমাদের গ্রামের বহু মানুষ পায়ে হেঁটে যেতেই পা পিছলে পড়ে গিয়ে হাত নয়তো পা ভেঙ্গেছে।

 

কেও কেও আবার সাইকেল বা বাইক নিয়ে পড়ে গিয়েও হাত-পা ভেঙ্গেছে। এই রাস্তায় রয়েছে প্রাথমিক বিদ্যালয়, অঙ্গনওয়াড়ী সেন্টার । অসুখ হলে যখন হাসপাতালে নিয়ে যেতে হবে, তখন গ্রামে পৌঁছতে পারে না অ্যাম্বুলেন্স বা অন্য কোনোও গাড়ি। ফলে অনেক ভোগান্তি ভুগতে হচ্ছে এই রাস্তার অন্তর্গত পাঁচটি গ্রামের সাধারণ মানুষদের।আমাদের দাবি এই লোহাগঞ্জ থেকে মোল্লাপাড়া পর্যন্ত দীর্ঘ পাঁচ কিলোমিটার রাস্তা পাকা করা হোক। আমারা প্রশাসনকে তিন দিন সময় দিলাম। তিন দিনের মধ্যে আমাদের এই দাবি না মানলে আমরা সকল গ্রামবাসী বৃহত্তর আন্দোলনে নামবো।এ বিষয়ে মালিগাঁও গ্রাম পঞ্চায়েতের প্রধান শ্যামল সরকার জানান। “গ্রামবাসীরা তিন দিন সময় দিয়েছে। এই তিন দিনের মধ্যে রাস্তা সংস্কার না করলে গ্রামবাসীরা বৃহত্তর আন্দোলনে নামবে”।প্রধান শ্যামল সরকার জানান আমাদের বাজেটে ওই রাস্তা পাকা করার পরিকল্পনা নেওয়া হয়েছে।কুশমন্ডি ব্লকের বিডিও অমরজ্যোতি সরকার জানান। বিষয়টা দেখছি, যত দ্রুত সম্ভব সমস্যার সমাধান করার আশ্বাস দেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *