October 29, 2024

ভারী বৃষ্টিপাতের আশঙ্কায় কাঁপছে উত্তরবঙ্গ

1 min read

ভারী বৃষ্টিপাতের আশঙ্কায় কাঁপছে উত্তরবঙ্গ

ভারী থেকে অতিভারী বৃষ্টিতে ভাসবে উত্তরবঙ্গ, এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তরের আধিকারিকরা। উত্তরবঙ্গের পাঁচ জেলায় জারি করা হয়েছে সতর্কতা। দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এবং কালিম্পংয়ে আজ থেকেই অতিভারী বৃষ্টিপাত শুরু হবে। পাহাড়ি এলাকায় নামতে পারে ধস। প্রশাসনের তরফে পাহাড়ি এলাকার বাসিন্দাদের সতর্ক করা হচ্ছে। যা চলবে গোটা সপ্তাহ জুড়ে।

আবহাওয়াবিদদের কথায়, মৌসুমী অক্ষরেখা বাঁকুড়া থেকে দিঘা হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এটি উত্তর দিকে সরে যাচ্ছে। ফলে হিমালয় সংলগ্ন এলাকায় আগামী ৭২ ঘণ্টার মধ্যে অবস্থান করবে। পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপর ঘূর্ণাবর্ত অবস্থান করছে। তাই দক্ষিণবঙ্গে টানা বৃষ্টিপাত চলবে।

উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হুগলি, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে বৃষ্টিপাত চলবে। এর পাশাপাশি উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে অতি ভারী বৃষ্টিপাত চলবে। নেপাল, সিকিম, ভূটান এবং বাংলাদেশেও অতিভারী বৃষ্টিপাত শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

পাহাড়ি এলাকায় ধস নামতে পারে। থামছে না বৃষ্টিপাত। গতকাল রাত থেকেই উত্তরবঙ্গের জেলাগুলিতে শুরু হয়ে গিয়েছে বৃষ্টি।

অন্যদিকে বৃষ্টি কিছুটা কমলেও বন্যা পরিস্থিতিতে দুর্যোগ বাড়ছে দক্ষিণবঙ্গে। আলিপুর আবহাওয়া দপ্তরের আধিকারিকদের কথায়, আজ শহর কলকাতার আকাশ রয়েছে মেঘমুক্ত। ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তবে হাল্কা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *