October 28, 2024

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় এবং আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে দুদিনের ইন্টারন্যাশনাল সিম্পোজিয়াম অনুষ্ঠিত হলো

1 min read

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় এবং আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে দুদিনের ইন্টারন্যাশনাল সিম্পোজিয়াম

তপন চক্রবর্তী, কালিয়াগঞ্জ,২আগস্ট: ইন্টারন্যাশনাল সিম্পোজিয়াম অন ফাউন্ডেশন এন্ড এডভান্স ইন রিসার্চ মেথড এন্ড কম্পিউটিং নামক একটি রিসার্চ ইভেন্ট অনুষ্ঠিত হলো 24 এবং 25 শে জুলাই অনলাইন মাধ্যমে। এই অনুষ্ঠানটির আয়োজন করেছিল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের সোসোলজি বিভাগ এবং আলিগড় মুসলিম ইউনিভার্সিটির জঙ্গিপুর সেন্টার , মুর্শিদাবাদ ক্যাম্পাস। এই অনুষ্ঠানটির টেকনিক্যাল স্পন্সর ছিল ইনফরমেশন সায়েন্স এন্ড টেকনোলজি ফাউন্ডেশন।দুদিনের এই অনুষ্ঠানটিতে দেশ-বিদেশের বিভিন্ন পন্ডিত ব্যক্তিরা অংশগ্রহণ করেন এবং এই অনুষ্ঠানটিতে তাদের মূল্যবান বক্তব্য তুলে ধরেন। দুদিনের এই রিসার্চ মেথডলজি এবং কম্পিউটিং অনুষ্ঠানের প্রথম দিনে মূল বক্তব্য রাখেন প্রফেসর পি.এস. আইথল, উপাচার্য শ্রীনিবাস বিশ্ববিদ্যালয়, ম্যাঙ্গালোর। তিনি এই অনুষ্ঠানটিতে আলোচনা করেন সোশ্যাল সাইন্সের নতুন নতুন গবেষণা পদ্ধতি নিয়ে। এই অনুষ্ঠানের দ্বিতীয় বক্তা ছিলেন প্রফেসার সন্দীপ পোদ্দার, যিনি ডেপুটি ভাইস চ্যান্সেলর লিংকন ইউনিভার্সিটি , মালয়েশিয়া। তিনি এই অনুষ্ঠানটিতে আলোচনা করেন কম্পিউটিং রিসার্চ মেথড এবং এর প্রয়োজনীয়তা সম্পর্কে।

এরপর রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় থেকে বক্তব্য রাখেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ডঃ দুর্লভ সরকার, তিনি এই অনুষ্ঠানটিতে আলোচনা করেন ডিজিটাল এডুকেশনের সুবিধা ,সমস্যা, প্রবণতা এবং সুযোগ বিষয়ে। প্রথম দিনের এই অনুষ্ঠানের শেষ বক্তব্য রাখেন আলীগড় বিশ্ববিদ্যালয়ের প্রফেসার বিলাল মুস্তাফা খান। তিনি মূলত সোশ্যাল সাইন্স রিসার্চের বিভিন্ন ধরনের সফটওয়্যার প্রয়োগ নিয়ে আলোচনা করেন এবং তাদের সুবিধা নিয়ে আলোচনা করেন।প্রথম দিনের সমস্ত বক্তাদের বক্তব্যের শেষে প্রত্যেকটি বক্তা ও গন্যমান্য ব্যাক্তিদের ভার্চুয়ালি সন্মান পত্র দিয়ে সম্মানিত করা হয়।এই ইন্টারন্যাশনাল সিম্পোজিয়ামটির দ্বিতীয় দিনের অনুষ্ঠানে প্রথম বক্তব্য রাখেন ডঃ নীলাঞ্জন দে, যিনি জিআইএস বিশ্ববিদ্যালয়ের কলকাতার অধ্যাপক। তিনি এই অনুষ্ঠানটিতে বক্তব্য রাখেন টেকনিক্যাল পেপার লেখার পদ্ধতি সম্পর্কে। এই অনুষ্ঠানটি দ্বিতীয় বক্তা ছিলেন ডঃ অমিতাভ চৌধুরী, যিনি ইউনিভার্সিটি অফ পেট্রোলিয়াম অ্যান্ড এনার্জি স্টাডিস, দেরাদুন,এর অধ্যাপক।তার বক্তব্যে উঠে আসে এ রিসোর্স কিভাবে গবেষক ও ছাত্র শিক্ষকদের ক্ষেত্রে জনপ্রিয় এবং কোন কোন প্লাটফর্ম এ পাওয়া যায় সেবিষয়ে।তৃতীয় বক্তা ছিলেন আলীগড় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডক্টর আসিফ আক্তার, তিনি আলোচনা করেন রিগ্রেশন অ্যানালিসিস ইউজিং এস পি এস এস বিষয়ে। তিনি এই অনুষ্ঠানটিতে আলোচনা করেন রিগ্রেশন এনালাইসিস ইউসিং SPSS ।দুদিনের এই অনুষ্ঠানটির মূল পৃষ্ঠপোষক ছিলেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, প্রফেসর অধ্যাপক অনিল ভুইমালি এবং আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, অধ্যাপক তারিক মানসুর। এছাড়া উপদেষ্টা ছিলেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের সাইন্স এন্ড ম্যানেজমেন্ট শাখার ডিন অধ্যাপক কালিশংকর তিওয়ারি এবং আর্স কমার্স ও ল শাখার ডিন অধ্যাপক দীপক কুমার রায়।অনুষ্ঠানটির কো-প্যাট্রন ছিলেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ডক্টর দুর্লভ সরকার এবং আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার শ্রী আব্দুল হামিদ (আইপিএস ),

এছাড়াও রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স অফিসার সিএ শংকর ঘোড়াই এই ইন্টারন্যাশনাল সিম্পোজিয়ামের কো – প্যাট্রন ছিলেন ।এই অনুষ্ঠানটির জেনারেল চেয়ার হিসাবে দায়িত্ব পালন করেন ডঃ নিগমানন্দ বিশ্বাস, যিনি আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের জঙ্গিপুর ক্যাম্পাসের ডিরেক্টর ইনচার্জ। এই ইন্টারন্যাশনাল সিম্পোজিয়ামের পরিকল্পনা এবং রূপায়নে উল্লেখযোগ্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় অধ্যাপক ডঃ প্রাণতোষ কুমার পাল, তিনি এই অনুষ্ঠানটির ডিরেক্টর ও কো-চেয়ার হিসাবে দায়িত্ব পালন করেন। তাঁর কথায় ইতিপূর্বে 2019 সালে একই শীর্ষক নিয়ে একটি ন্যাশনাল সিম্পোজিয়াম করা হয়েছিল।

ছাত্র-ছাত্রী গবেষক ও শিক্ষকদের কথা মাথায় রেখে বর্তমান কোভিড পিরিয়ডে এই অনুষ্ঠানটিকে ন্যাশনাল এর পরিবর্তে ইন্টারন্যাশনাল সিম্পোজিয়ামে রূপান্তরিত করা হয়।এই অনুষ্ঠানটির কনভেনার হিসেবে দায়িত্ব পালন করেন সোসোলজি বিভাগের কো-অর্ডিনেটর ডঃ সুচিস্মিতা মজুমদার এবং কো-কনভেনার হিসাবে দায়িত্ব পালন করেন সোসোলজি বিভাগের অধ্যাপক ডঃ কুমার ছেত্রী এবং আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ সয়ীদ আতিফ জিলানী। অনুষ্ঠানটির অর্গানাইজিং সেক্রেটারি হিসেবে ছিলেন ডঃ মোঃ সারোয়ার আলম। ডঃ রশিদ আহমেদ এবং ডঃ মোহাম্মদ রাকিবুল ইসলাম, এঁরা অনুষ্ঠানটির কো-অর্ডিনেটর হিসেবে ছিলেন । অনুষ্ঠানটির মডারেটর হিসেবে ছিলেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় সোসোলজি বিভাগের অধ্যাপক ডঃ চক্রধারি সাহা।এই অনুষ্ঠানটি ফলপ্রসু হয়েছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, গবেষক এবং ফ্যাকাল্টি মেম্বারদের গবেষণামূলক কাজের ক্ষেত্রে। প্রসঙ্গত এই ইন্টারন্যাশনাল সিম্পোজিয়ামটির উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক অনিল ভুইমালি। তিনি অর্গানাইজিং কমিটিকে ধন্যবাদ জ্ঞাপন করেন, এই ধরনের অনুষ্ঠান অরগানাইজ করার জন্য এবং তিনি এই অনুষ্ঠানে আলোচনা করেন কিভাবে রিসার্চ মেথড সমাজের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।এই অনুষ্ঠানটির উদ্বোধনে উপস্থিত ছিলেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড: দুর্লভ সরকার । তিনি এই অনুষ্ঠানটির গুরুত্ব নিয়ে আলোচনা করেন।

এছাড়াও উপস্থিত ছিলেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় সাইন্স ও ম্যানেজমেন্ট শাখার ডিন প্রফেসর কালিশংকর তিওয়ারি, তিনি আলোচনা করেন কিভাবে এই সোশ্যাল সায়েন্স এবং সাইন্স এর বিভিন্ন ক্ষেত্রে কম্পিউটার এবং তথ্য প্রযুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এছাড়া এই অনুষ্ঠানটির আরো বেশকিছু গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের আর্টস,কমার্স ও ল শাখার ডিন প্রফেসর দীপক রায়। অর্গানাইজার ছাড়াও এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অধ্যাপক অনিরুদ্ধ দাস, তিনি রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক। অনুষ্ঠানটির সূচনা হয় শীরসা পাল এর সংগীত পরিবেশনের মাধ্যমে।ইন্টারন্যাশনাল সিম্পোজিয়ামের দ্বিতীয় দিনে আরো একটি গুরুত্ব পূর্ণ অঙ্গ হিসেবে ছিল পুস্তক প্রকাশনার অনুষ্ঠান । এই পুস্তক প্রকাশ অনুষ্ঠানে একটি গ্রন্থের প্রকাশ হয় শীর্ষক ছিল বেসিক এন্ড অ্যাপ্লাইড সাইন্স ইন্টু নেক্সট ফ্রন্টিয়ার্স। এই পুস্তকটির সম্পাদনা করেন অধ্যাপক প্রাণতোষ কুমার পাল , অধ্যাপক দেবব্রত ভদ্র ,অধ্যাপক কুন্তাল বিশ্বাস,অধ্যাপক প্রণব গিরি , ও অধ্যাপক শীর্ষেন্দু সরকার। এই পুস্তকটি উদ্বোধন করেন চৈতন্য ডিমড বিশ্ববিদ্যালয়, তেলেঙ্গানার উপাচার্য অধ্যাপক দামোদর গুরাপ্পু এবং রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের সাইন্স ও ম্যানেজমেন্ট শাখার ডিন অধ্যাপক কালিশংকর তিওয়ারি।এই ইন্টারন্যাশনাল সিম্পোজিয়ামটিতে দেশ-বিদেশ থেকে প্রায় 80 টিরও বেশি প্রতিষ্ঠান থেকে অংশগ্রহণকারী অংশগ্রহণ করেন। ইন্টারন্যাশনাল সিম্পোজিয়ামটি সম্প্রচারিত হয় গুগোল মিট ও ইউটিউব লাইভের মাধ্যমে। সারা দেশ-বিদেশ থেকে এই অনুষ্ঠানে ব্যাপক পরিমানে সাড়া পাওয়া গেছে। অধ্যাপক প্রানতোষ কুমার পাল জানান রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের এটি ছিল প্রথম ইন্টারন্যাশনাল সিম্পোজিয়াম। এধরনের অনুষ্ঠান ভবিষ্যতে আরো প্রয়োজন বলে আশা প্রকাশ করেছেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক অনিল ভুইমালি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *