October 29, 2024

মুক্তির পথ রায়গঞ্জের উদ্দ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি পালন

1 min read

মুক্তির পথ রায়গঞ্জের উদ্দ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি পালন

তপন চক্রবর্তী, কালিয়াগঞ্জ২৬জুলাই:একটি গাছ একটি প্রাণ, গাছ ছাড়া পৃথিবীতে কোনো প্রাণীর বেঁচে থাকা সম্ভব নয়। মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত নানা কর্মকাণ্ডে বৃক্ষ অবদান রেখে চলেছে। পরিবেশের ভারসাসম্য ও জীববৈচিত্র্য রক্ষার জন্য বৃক্ষের গুরুত্ব অপরিসীম।কিন্তু বর্তমানে কয়েক দশক ধরে নির্বিচারে বনাঞ্চল কেটে ফেলা হচ্ছে। প্রতিবছর যে পরিমাণ গাছ কাটা হয়, সে তুলনায় লাগানো হয় অনেক কম।আমরা জানি যানবাহন, কলকারখানা, মানুষের শ্বাস-প্রশ্বাস থেকে নির্গত কার্বন ডাই-অক্সাইড প্রতিনিয়ত পরিবেশ দূষিত করছে। গাছ বাতাস থেকে কার্বন ডাই-অক্সাইড গ্রহণ করে আর অক্সিজেন ত্যাগ করে বাতাসে অক্সিজেনের পরিমাণ বাড়িয়ে দেয়। এতে পরিবেশ সুস্থ ও নির্মল রাখে। আর এ অক্সিজেন মানুষের বেঁচে থাকার জন্য খুবই জরুরি।

কার্বন ডাই-অক্সাইডের কারণে পরিবেশ উষ্ণ হচ্ছে। জলবায়ু পরিবর্তনে বিরূপ প্রভাব পড়ছে। এর ফলে অসময়ে অনাবৃষ্টি, খরা, অতিবৃষ্টি, প্রচণ্ড দাবদাহ, ঘূর্ণিঝড়, বন্যা, জলোচ্ছ্বাসসহ নানা দুর্যোগ ঘটে চলেছে।আর এসব কিছু থেকে একমাত্র বৃক্ষই প্রাকৃতিক পরিবেশ সুস্থ ও নির্মল রাখতে পারে।তাই ২৫ জুলাই ২০২১ তারিখে “মুক্তির পথ রায়গঞ্জ” সংস্থার পক্ষ থেকে আমরা পরিবেশকে সুন্দর ও সবুজ করে তোলার উদ্দেশ্যে রায়গঞ্জ থানার ধূয়া বিশুয়া প্রাথমিক বিদ্যালয় ও স্থানীয় বিভিন্ন জায়গা গুলোতে মোট ১০০ খানা বৃক্ষ রোপন করি।আজকের এই মহৎ কর্মসূচিতে

উপস্থিত ছিলেন “মুক্তির পথ রয়গঞ্জ” সংস্থার সম্পাদক সামিম আক্তার,সংস্থার উপদেষ্টা ডঃ তাপস পাল, “বিশ্ব বাংলা প্রতিবন্ধী সমিতি”- এর সম্পাদক গৌর সরকার, সদস্য অমিত রায়,রায়গঞ্জ এর সমাজসেবী শুভজিৎ রায়।এছাড়াও উপস্থিত ছিলেন দিবাশীষ বর্মন,সাজ্জাদ আলী ও স্থানীয় মানুষরা।।“মুক্তির পথ রায়গঞ্জ” সংস্থার সম্পাদক সামিম আক্তার দুঃখপ্রকাশ করে বলেন “আমাদের দেশ একসময় সবুজ শ্যামলে ভরা ছিল।চারিদিকে ছিল অপরূপ সবুজ আর সবুজ। কিন্তু বর্তমানে একদিকে যেমন নির্বিচারে বনাঞ্চল কেটে ফেলা হচ্ছে অন্যদিকে তেমনি বৃক্ষরোপণ ও প্রয়োজনের তুলনায় অনেক কম হচ্ছে।এরফলে সেই অপরূপ সবুজের সমারোহ আর নেই। তাই আজকের আমাদের এই ক্ষুদ্র প্রয়াস।সকলের কাছে আমার বিনম্র আবেদন সকলে বৃক্ষরোপণ এগিয়ে আসুন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *