October 28, 2024

মমতায় ভরা ঐতিহাসিক ঘোষণা মমতার।

1 min read

মমতায় ভরা ঐতিহাসিক ঘোষণা মমতার।

জয়ন্ত বোস, কালিয়াগঞ্জ, উঃ দিনাজপুর।পশ্চিমবঙ্গে সকল পরিবারের জন্য একটি করে স্মার্ট কার্ড। আজ নবান্নে বসে স্মার্টলি ঘোষণা করলেন এক ঐতিহাসিক সুবিধা সকল বঙ্গবাসীর জন্য বিশ্ব বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের সকল নাগরিক কে স্বাস্থ্য সাথী প্রকল্পের আওতায় আনলো পশ্চিমবঙ্গ সরকার।

এই স্মার্ট কার্ডের মাধ্যমে বছরে ৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা করাতে পারবেন তারা। এতদিন রাজ্যের ৭.৫ লক্ষ পরিবার স্বাস্থ্য সাথীর আওতায় ছিলেন। এছাড়া বাকিরা যারা অন্য কোনো স্বাস্থ্য বীমার সুযোগ পেতেন না তাদের জন্য মমতাময়ী রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজকে এই ঐতিহাসিক ঘোষনা করলেন।

এই প্রকল্পে নাম নথিভুক্ত করালেই পরিবারের সবচেয়ে বয়স্কা মহিলার নামেই দেওয়া হবে স্মার্ট কার্ড। এই কার্ডের মাধ্যমে তিনি তার পরিবার ও বাবা মার চিকিৎসা করানোর সুযোগ পাবেন।রাজ্যের ১,৫০০ বেসরকারি হাসপাতালে এই প্রকল্পের অধীনে মিলবে ক্যাশলেস সুবিধা। এছাড়া দিল্লির AIIMS ও ভেল্লুরুর CMC হাসপাতালেও এই কার্ড ব্যবহার করা যাবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ১ ডিসেম্বর থেকে ‘দুয়ারে দুয়ারে সরকার’ অভিযানে এই প্রকল্পের অধীনে নাম নথিভুক্ত করতে পারবেন সাধারণ মানুষ। যারা কোনও সরকারি স্বাস্থ্যবিমার অধীনস্থ নন তাঁরা আবেদন করতে পারবেন। এই প্রকল্প বাস্তবায়নে সরকারের বার্ষিক ২,০০০ কোটি টাকা অতিরিক্ত খরচ হবে বলে জানিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *