October 27, 2024

বিক্রি নেই, দুর্গাপুজোতে নেই টেরাকোটার কাজের বরাত করোনা পরিস্থিতিতে ধুকছে পাঁচমুড়া।

1 min read

বিক্রি নেই, দুর্গাপুজোতে নেই টেরাকোটার কাজের বরাত করোনা পরিস্থিতিতে ধুকছে পাঁচমুড়া।

দেবব্রত মন্ডল , বাঁকুড়া: হস্তশিল্পের জেলা বাঁকুড়া। জেলার বিভিন্ন প্রান্তে ছড়িয়ে রয়েছে নানান হস্তশিল্প। লাল মাটির জেলার শিল্পীদের হাতে গড়া নানান হস্তশিল্পের খ্যাতি ছড়িয়েছে রাজ্য দেশ ও বিদেশের মাটিতে।

এমনি এক বিখ্যাত শিল্প টেরাকোটা। জেলার প্রাচীন একটি শিল্প টেরাকোটা শিল্প। বাঁকুড়ার পাঁচমুড়ার গ্রামের এই শিল্প আজ জগত সভায় সুনাম কুড়িয়েছে। প্রাচীন এই শিল্প আজও যুগের সাথে তাল মিলিয়ে এগিয়ে চলেছে বংশ পরম্পরায় প্রজন্মের পর প্রজন্মের হাত ধরে।

জীবন জীবিকা নেশা পেশা সবই জড়িয়ে রয়েছে পাঁচমুড়ার টেরাকোটা শিল্প পাড়ায় শিল্পীদের পরিবারগুলিতে। সারা বছর টেরাকোটার জিনিসপত্র তৈরি আর বিক্রি এভাবেই চলে শিল্পী পাড়ার শিল্পীদের সংসার।

কিন্তু করোনা পরিস্থিতি আজ এই শিল্পের ও শিল্পীদের জীবনে নিয়ে এসেছে এক ভয়ানক সংকট। মাসের পর মাস গ্রামে আসা যাওয়া নেই পর্জটকদের।

নেই বাইরের ব্যবসাদাদের কাজের বরাত। সামনেই পুজোর মরসুম নেই পুজোর প্যান্ডেল বা প্রতিমা তৈরির বরাত। সব মিলিয়ে মুখ ধুবড়ে পড়েছে বাঁকুড়া টেরাকোটা গ্রামের টেরাকোটা শিল্প। বিক্রি বাটা না হওয়ায় এবং পুজোতে কাজ না পাওয়ায় চরম আর্থিক সঙ্কটে বাঁকুড়া জেলার পাঁচমুড়া গ্রামের প্রাচীন টেরাকোটা শিল্পী ও তাঁদের পরিবারগুলি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *