October 27, 2024

কালিয়াগঞ্জের বালাপুকুর গ্রামে কেন্দ্রীয় সরকারের একশো দিনের কাজ পেয়ে গ্রামের মহিলারা খুশি

1 min read

কালিয়াগঞ্জের বালাপুকুর গ্রামে কেন্দ্রীয় সরকারের একশো দিনের কাজ পেয়ে গ্রামের মহিলারা খুশি

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,১২,সেপ্টেম্বর:করোনা অবহের মধ্যে উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ ব্লকের ধনকোল গ্রাম পঞ্চায়েতে ভারত সরকারের এন আর ই জি এস প্রকল্পে কাজ গ্রাম পঞ্চায়েত ও ব্লক প্রসাশনের উদ্দ্যোগে নিয়মিত ভাবে শুরু হয়েছে।লকডাউনের মাঝে যারা কজজ হারিয়ে ঘরে বসেছিল আজ তারা গ্রামে কাজ পেয়ে সহজেই জীবনজিবিক নির্বাহ করতে পারায় তাদের মুখে হাসি ফুটেছে।

 

ধনকোলের বালাপুকুর গ্রামে বেশ কিছুদিন থেকে এই প্রকল্পের কাজ চলায় বিশেষ করে গ্রামের মহিলারা তাদের কাজের খোঁজে আর অন্যত্র যেতে হচ্ছেনা।গ্রামেই তারা নিয়মিত কাজ পাওয়ায় মোদি সরকারের প্রশংসায় পঞ্চমুখ।বালা পুকুর গ্রামের রাধারানী দেবশর্মা এক প্রশ্নের উত্তরে বলেন মোদি সরকার যদি এই সময় আমাদের কাজের ব্যবস্থ্যা করে না দিত তাহলে আমার দুই ছেলে মেয়ে নিয়ে না খেয়ে মরতে হত।এখন প্রতিদিন কাজ পাচ্ছি।

কালিয়াগঞ্জ ব্লকের যুগ্ম সমষ্টি উন্নয়ন আধিকারিক পরিমল দাস বলেন কালিয়াগঞ্জ ব্লকের শুধু ধনকোল গ্রাম পঞ্চায়েত নয় ৮টি গ্রাম পঞ্চায়েতের সর্বত্র একশো দিনের কাজ চলছে।

যারাই কাজের জন্য আবেদন করছে তাদেরকেই পঞ্চায়েতের মাধ্যমে কাজ দেওয়া হচ্ছে বলে পরিমল বাবু জানান।তিনি বলেন কাজ না পেয়ে কেও কালিয়াগঞ্জ ব্লকে নেই।তিনি বলেন বালা পুকুর গ্রামে রাস্তা সংস্কারের কাজ,শ্মশান সংস্কারের কাজই নয় নুতন নুতন পরিকল্পনা করে কাজ সৃষ্টি করা হচ্ছে।

যাতে গ্রামের মসনুষেরা এদিকে কাজ পায় তেমনি গ্রাম বাঙলার উন্নয়নের কাজও হয়।কালিয়াগঞ্জের শহর বিজেপি সভাপতি ভবাণী চরণ সিংহ বলেন আমরা চাই গ্রামের এইঅভাবী মানুষেরা নিয়মিত কাজ পেয়ে তারা ভালো থাক।আমাদের মোদি সরকার গ্রামের মানুষদের জন্যই প্রধান মন্ত্রী রোজগার যোজনা সারা দেশের মানুষের জন্য চালু করেছে।আজ এই কাজ লকডাউনের আবহে চলায় পুরুধ ও মহিলাদের মুখে হাসি।ফুটেছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *