October 26, 2024

গান স্যালুটে শেষ বিদায় বঙ্গবিভূষণ বর্ষিয়ান নৃত্যশিল্পী অমলা শঙ্করকে।

1 min read

গান স্যালুটে শেষ বিদায় বঙ্গবিভূষণ বর্ষিয়ান নৃত্যশিল্পী অমলা শঙ্করকে।

জয়ন্ত বোস, কালিয়াগঞ্জ।অমলা শংকর একজন ভারতীয় ব্যালে নর্তকী। উনি উদয় শঙ্করের স্ত্রী, আনন্দশংকর ও মমতাশংকরের মা এবং রবিশঙ্করের ভ্রাতৃজায়া হন। অমলা শংকর উদয়শংকর পরিচালিত ছায়াছবি কল্পনাতে অভিনয় করেন। ২০২০ সালের ২৪ জুলাই শুক্রবার কলকাতায় তাঁর মৃত্যু হয়। মৃত্যুকালে বয়স ছিল ১০১ বছর।অমলা শঙ্কর ১৯১৯ সালে অমলা নন্দী নামে জন্মগ্রহণ করেছিলেন। তার বাবা অক্ষয় কুমার নন্দী চান তার সন্তানরা প্রকৃতি এবং গ্রাম বিষয়ে আগ্রহী হন ।

১৯৩১ সালে, যখন তিনি ১১ বছর বয়সে প্যারিসে আন্তর্জাতিক প্রদর্শনীতে গিয়েছিলেন, সেখানে তিনি উদয় শঙ্কর এবং তাঁর পরিবারের সাথে দেখা করেন। অমলা তখন ফ্রক পরিহিতা ছিলেন। উদয় শঙ্করের মা হেমঙ্গিনী দেবী তাকে শাড়ি পড়তে দিয়েছিলেন। অমলা, উদয় শঙ্করের নৃত্যের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন এবং সারা বিশ্ব জুড়ে অভিনয় করেছিলেন।অমলা শঙ্কর কল্পনা (১৯৪৮) ছবিতে অভিনয় করেছিলেন।

ছবিটি রচনা, সহ-প্রযোজনা, পরিচালনা করেছিলেন উদয় শঙ্কর, যিনি ছবিতেও উপস্থিত ছিলেন। অমলা, উমার চরিত্রে অভিনয় করেছিলেন। অমলা শঙ্কর ২০১২ সালের কান চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছিলেন যেখানে ছবিটি প্রদর্শিত হয়েছিল। অমলা শঙ্কর একটি সাক্ষাত্কারে বলেছিলেন- “২০১২ কান ফিল্ম ফেস্টিভাল … আমি কান ফিল্ম ফেস্টিভালের সর্বকনিষ্ঠ চলচ্চিত্র তারকা হিসাবে এসেছি… আমি ৮১ বছর পরে কানে আবার এলাম”।

কিন্তু তিনি আর ফিরে আসবেন না কারণ আজকে তিনি চিরবিদায় নিলেন ১০১ বছর বয়সে। বার্ধক্যজনিত অসুস্থতার কারণেই তাঁর মৃত্যু হয়েছে বলে মনে করা হচ্ছে। গত মাসেই অমলা শঙ্ককের ১০১তম জন্মদিন সেলিব্রেট করেছিল তাঁর পরিবার।

তারপর এক মাস না-কাটতেই শুক্রবার ভোরে তাঁর প্রয়াণের খবর আসে। ভারতীয় নৃত্য শিল্পে অমলা শঙ্ককের নাম চিরকাল স্বর্ন অক্ষরে লেখা থাকবে। তার মৃত্যুতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গভীর শোকপ্রকাশ করে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেছেন। ফের নক্ষত্র পতন হয়ে গেল বাংলা তথা ভারতের সংস্কৃতি জগতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *