October 26, 2024

করোনার কোলে ঢাকির বাদ্যে আমরা করবোই জয়। নিশ্চয়।আগামী কালকের লকডাউন মেনে চলুন আবেদন কালিয়াগঞ্জ পৌরসভা র

1 min read

করোনার কোলে ঢাকির বাদ্যে আমরা করবোই জয়  ,নিশ্চয়।আগামী কালকের লকডাউন মেনে চলুন আবেদন কালিয়াগঞ্জ পৌরসভার

তন্ময় চক্রবর্তী করোনার কোলে ঢাকির বাদ্যে শহর জুড়ে উঠেছে আওয়াজ আমরা করব, করবোই জয়। নিশ্চয়। হ্যাঁ করোনা মোকাবেলায় মানুষকে সচেতন করতে সাবেকি প্রথা কে অবলম্বন করে আগামী কালকের পুণ্য লকডাউন এর আবেদন জানাল কালিয়াগঞ্জ পৌরসভা। আপনারা হয়তো ভাবছেন করোনা মোকাবেলায় ঢাক কেন ব্যবহার করছে কালিয়াগঞ্জ পৌরসভা। কিন্তু পুরনো চাল ভাতে বাড়ে তা কিন্তু সেই সাবেকি প্রথায় ঢাকের আওয়াজেই বোঝা যাচ্ছে মানুষের অনুশোচনা এবং দিনে দিনে সচেতনতা বৃদ্ধি । যেখানেই ঢাকের আওয়াজ শহরে শোনা যাচ্ছে সেখানেই মানুষ কিন্তু উৎকণ্ঠার সাথে খানিকটা হলেও দাঁড়িয়ে যাচ্ছে আর বলতে শোনা যাচ্ছে কি বলছেন ঢাকি বাবু ? একবার শোনাই যাক না কেন ।

হ্যাঁ খানিকক্ষণের জন্য যে যেখানে দাঁড়িয়ে থাকছে সেখানেই দাঁড়িয়ে শুনছে করোনা মোকাবেলায় ঢাকির কন্ঠে উদাত্ত আওয়াজ করোনার কোলে ঢাকির বাদ্যে শহর জুড়ে উঠেছে আওয়াজ আমরা করব, করবোই জয়। নিশ্চয়।রাজ্য সরকারের নির্দেশ মতো আগামীকাল লকডাউন মেনে চলুন। সৌজন্যে কালিয়াগঞ্জ পৌরসভা। আর পাঁচটা প্রচার আর এই প্রচারের মধ্যে বিস্তর ফারাক একটাই যে এখানে একটু সচেতনতার অভাব হলেই মানুষের জীবন মরণের খেলা নির্ভর করছে।

কারণ এই অদৃশ্য শক্তিমান মারন ভাইরাস কিভাবে গ্রাস করছে তাতে যথেষ্ট চিন্তার ভাঁজ ফেলে দিয়েছে বিশ্বের তাবড় তাবড় শক্তিমান দেশ গুলোকে। তবে সাবধানের মার নেই বলে যে প্রবাদ বাক্য রয়েছে সেটিকে আবারো মনে করে দিতে কালিয়াগঞ্জ পৌরসভা অভিনব পন্থা নিয়েছে সাবেকি আমলের ঢাক বাজিয়ে শহর জুড়ে করোনার বিরুদ্ধে লড়াইয়ে মানুষের মধ্যে একটু সচেতনতা ফিরিয়ে আনার জন্য। বেশ কিছুদিন ধরে এই ভাবেই করোনার বিরুদ্ধে  মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি লক্ষ্যে প্রচার চালিয়ে আসছে কালিয়াগঞ্জ পৌরসভা। তবে আজ এই প্রচারে একটু সংযোজন আগামী কালকের লকডাউন কে সফল করার জন্য ঢাকি তার প্রচারপত্রে র মাধ্যমে সকলকে জানিয়ে দিচ্ছে আগামীকাল কেউ বাড়ি থেকে বের হবেন না লকডাউন সফল করুন। অযথা কেউ ঘোরাঘুরি করবেন না। এমন প্রচারে  খুশি কালিয়াগঞ্জ এর নাগরিকরা।

 

তাদের বলতে শোনা যায় বিভিন্ন আনাচে-কানাচে তে  করোনার বিরুদ্ধে যেভাবে লড়াই চালিয়ে যাচ্ছে কালিয়াগঞ্জ পৌরসভা তা খুবই অভিনন্দনযোগ্য। এমন উদ্যোগ বা কোন বিষয়েই এইভাবে সাবেকি আমলের প্রথাকে হাতিয়ার করে আগে কখনোই কংগ্রেস বা সিপিএমের আমলে দেখা যায়নি প্রচার করতে। এখন যেভাবে মানুষকে বিভিন্ন বিষয়ে সচেতন করছে বিভিন্নভাবে কালিয়াগঞ্জ পৌরসভা তারিফযোগ্য।কালিয়াগঞ্জ পৌরসভার প্রশাসন কার্তিক চন্দ্র পাল বলেন, সাবেকি আমলের ঢাকি প্রথা কে সামনে রেখে তারা করোনা র বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছেন। এতে দারুণ সাড়া পড়ে গেছে শহর জুড়ে। মানুষ দাঁড়িয়ে  থেকে শুনছে ঢাকি ঢাক বাজিয়ে কি বলছে। আর এতেই পৌরসভার উদ্দেশ্য ষোল কলা পূর্ণ হচ্ছে। তিনি বলেন আগামীকাল পূর্ণ লকডাউন সকলে  মেনে চলুন। ঘর থেকে  কেউ বেরোবেন না। এ যুদ্ধে আমাদের জিততেই হবে এমন শপথ সকলকেই করতে হবে। তাহলেই আমরা করোনার বিরুদ্ধে যুদ্ধে জয়ী হতে পারব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *