October 26, 2024

কড়া ব্যবস্থা রায়গঞ্জে সোমবার থেকে করোনা প্রতিরোধে

1 min read

কড়া ব্যবস্থা রায়গঞ্জে সোমবার থেকে করোনা প্রতিরোধে

উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ পুরসভা করোনার সংক্রমণ প্রতিরোধে বাজার দোকান বন্ধ রেখে অলিখিত লক ডাউনের পথে হাটল । সরকার নির্দেশিত নিয়মাবলী কার্যকর করতে ময়দানে কোমর বেধে নামছে পুর প্রশাসন আগামী সোমবার থেকে শহরে ।

শনিবার বিকেলে রায়গঞ্জ পুরসভা ভবনে জেলা প্রশাসনের নির্দেশে রায়গঞ্জ মহকুমা প্রশাসন, পুলিশ প্রশাসন ও জেলা স্বাস্থ্য দফতরের উচ্চ পদস্থ কর্তাদের সাথে বৈঠক হয়। আর এরপরেই আগামী সোমবার থেকে সকাল ১০টার পর থেকে দোকান বাজার বন্ধ রাখার আবেদন রাখার সিদ্ধান্ত নেয় পুরসভা।

এদিনের এই বৈঠকে উপস্থিত ছিলেন রায়গঞ্জের মহকুমা শাসক অর্ঘ্য ঘোষ, জেলার উপ মুখ্য স্বাস্থ্য আধিকারিক অনুপ হাজরা, রায়গঞ্জ থানার আইসি সুরজ থাপা, রায়গঞ্জের পুরপ্রধান সন্দীপ বিশ্বাস, উপ পৌরপিতা অরিন্দম সরকার সহ অন্যান্নরা। এদিন অরিন্দম বাবু বলেন, মানুষের যাতে অসুবিধা না হয় তার পাশাপাশি যাতে সংক্রমণ দ্রুত ছড়িয়ে না পড়ে সে দুইদিকে তাকিয়েই আমাদের পৌরসভার এই সিদ্ধান্ত। আর লক ডাউন শুধুমাত্র সরকার ঘোষনা করতে পারে। তাই মানুষের জীবন বাঁচাতেই এই কঠোর পদক্ষেপ নেওয়া হচ্ছে। বস্তুত, করোনা মোকাবিলায় পশ্চিমবঙ্গে লকডাউন রয়েছে। তবে ইতিমধ্যেই বিভিন্ন দোকান বাজার গুলি সচল হলেও কোভিড-১৯ প্রতিরোধে মুখে মাক্স ব্যবহার সাবান দিয়ে হাত ধোয়া বা সামাজিক দূরত্ব বজায় রাখার মত গুরুত্বপূর্ণ নির্দেশাবলী প্রযোজ্য রয়েছে।

কিন্তু এরপরেও অনেকেই তাতে বিশেষ গুরুত্ব না দিয়ে সামাজিক দূরত্ব মাক্স ব্যবহার ভুলে গিয়ে অযথা সরকারি নিয়মাবলিকে মান্যতা দিচ্ছেন না। আর এর জেরে সংক্রমণ বাড়ছে বলে অভিযোগ। আর তাই সাধারণ মানুষের স্বার্থে মারন ভাইরাস করোনার সংক্রমণ রুখতে আগামী সোমবার থেকে এই বিশেষ পদক্ষেপ গ্রহণ বলে পুরসভার পক্ষ থেকে জানানো হয়েছে। শুধু দোকান বাজার বন্ধই নয়, সরকারি নির্দেশ অনুযায়ী বাড়ি থেকে বেড়োলে মাস্ক ব্যবহার, অযথা ভীর বা জমায়েত না করা, যানবাহনের গতি নিয়ন্ত্রন, গাড়ি বা বাইক চালাতে গেলে হেলমেট ও মাস্ক পরিধান বাধ্যতামূলক, ট্র‍্যাফিক নিয়ম মেনে গাড়ি চলাচল, বাজার দোকানে সামাজিক দুরত্ব বজায় রাখা সহ একাধিক নিয়ম কার্যকর করতে সোমবার সকাল ১০টা থেকে ময়দানে নামবে পুরসভা ও পুলিশ প্রশাসন।

তার আগে আগামীকাল রবিবার শহর জুড়ে মাইক যোগে সচেতনতার প্রচার চালানো হবে। আর এই নিয়মাবলি না মানলে তাতে আইনানুগ ব্যবস্থাও প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হবে বলে জানা গিয়েছে। এদিন পুরপিতা সন্দীপ বিশ্বাস জানিয়েছেন, মানুষের স্বার্থে মানুষের জন্যই আমরা এখন থেকে এই কড়া সিদ্ধান্ত নিয়েছি। রবিবার থেকে মানুষকে সচেতন করার জন্য মাইক দিয়ে প্রচার করা হবে এবং আগামী সোমবার সকাল দশটায় সরকারি নিয়ম ও বিধি নিষেধ কার্যকর করতে অভিযানে নামা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *