October 24, 2024

শোনো বন্ধু শোনো আমার ইতিকথা শোনো।

1 min read

শোনো বন্ধু শোনো আমার ইতিকথা শোনো।

জয়ন্ত বোস, কালিয়াগঞ্জ। পৃথিবী ফিসফিসিয়ে বলেছিল কিন্তু তোমরা শুনতে পাও নি। পৃথিবী সশব্দে বলেছিল তবুও তোমরা কানে তুলো নি। পৃথিবী চিৎকার করে বলেছিল কিন্তু পাত্তাই দাও নি তোমরা। আর তাই আমার এই জন্ম। আমি তোমাদের শাস্তি দিতে জন্মাই নি, আমি তোমাদের জাগাতে এসেছি। সাহায্যের জন্য পৃথিবী চিৎকার করেছিল, প্রবল বন্যা তোমরা শুনতে পাও নি, জলন্ত আগুনের শিখা – না শোনোনি তোমরা। ভীষন ঝড় তোমাদের কানে যায় নি। দানবীয় ঘূর্নিঝড় তাও তোমরা শোনো নি।

তোমরা এখনও পৃথিবীর কথা শুনতে পাও না। তখন দূষনের জন্য মারা যায় সামুদ্রিক মাছ, হিমবাহ গলে চরম গতিতে, দূর্বিসহ খড়া- না তোমরা শুনতে পাও না। কতশত খারাপ পৃথিবী বয়ে নিয়ে চলেছে– লাগাতার যুদ্ধ, সীমাহীন লোভ। জীবনের সঙ্গে তোমরা বয়ে নিয়ে চলেছিলে সেখানে যতই ঘৃনা জমে থাকুক না কেন, রোজ যতই মানুষ মারা যাক না কেন, পৃথিবী কি বলতে চাইছে সেটা শুনার চেয়েও বেশি জরুরি ছিল লেটেস্ট আইফোন টা। কিন্তু এখন আমি এসে গেছি। বিশ্বের ফাঁদেই বিশ্ব কে স্তব্ধ করে দিয়েছি।

তোমাকে শুনতে বাধ্য করছি।তোমাকে গৃহবন্দী করে রাখতে বাধ্য করছি।বহু মূল্য দ্রব্য মাথা থেকে ঝেড়ে ফেলতে বাধ্য করেছি।এখন তোমরাও পৃথিবীর মতোই।এখন তোমাদের সামনে শুধুই নিজের অস্তিত্ব রক্ষার মতোই। কি কেমন লাগছে ? আমি তোমাদের জ্বর দিচ্ছি যেমন পৃথিবীর বুকে আগুন জ্বলে। আমি তোমাদের শ্বাসকষ্ট দিচ্ছি যেমন করে পৃথিবীর বুকে দূষন ছড়িয়ে পরে বাতাসে। আমি তোমাদের দূর্বল করে দিচ্ছি যেমন করে পৃথিবী রোজ দূর্বল হয়ে পরে। আমি তোমাদের যাবতীয় আরাম কেড়ে নিয়েছিল।

বন্ধ করেছি বাইরে যাওয়া। এই জগৎ এবং তার যন্ত্রনা কে ভুলে যাওয়া তোমাদের অভ্যেস হয়ে পরেছিল। আজ আমি গোটা বিশ্ব কে থমকে দিয়েছি।আর এখন চীনের বাতাস কত সুন্দর, পরিষ্কার নীল আকাশ কারন পৃথিবীর বাতাসে বিষ ছড়িয়ে পরছে ন কলকারখানার ধোঁয়া। আজ ভ্যানিশের জল কত স্বচ্ছ কারন দূষন ছড়ানো গন্ডল আর নৌকা এখন নেই।এখন সময়, নিজেকে নিজের সামনে দাঁড় করাও। বুঝে নাও তোমার জীবনে কোনটা প্রয়োজন। আবারও বলছি আমি তোমাদের শাস্তি দিতে আসি নি, আমি এসেছি তোমাদের জাগাতে। যখন ঠিক হয়ে যাবে আমি তখন চলে যাবো। প্লিজ এই মূহূর্তগুলিকে মনে কোরো। পৃথিবীর কথা শুনো।নিজের আত্মার কথা শুনো। পৃথিবী কে দূষিত করা বন্ধ করো।

একে অন্যের সাথে লড়াই করা বন্ধ করো। বহু মূল্য জিনিসের কথা ভাবা বন্ধ করো। আর নিজের স্বজন ও প্রতিবেশী দের ভালোবাসতে শেখো।

অহংকার করা বন্ধ করো। মানুষের সাথে খারাপ আচরন বন্ধ করো। এই পৃথিবী ও তার প্রানীদের যত্ন করতে শুরু করো। সৃষ্টিকর্তার উপর বিশ্বাস রাখো কারণ পরেরবার আরো ভয়ঙ্কর রুপ নিয়ে আমি আবারও ফিরে আসতে পারি।
ইতি- আমি করোনা ভাইরাস।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *