October 24, 2024

করোনার এই চরম দুর্যোগের দিনে পথ দেখাচ্ছে রায়গঞ্জ ব্যান্ড ফোরাম

1 min read

করোনার এই চরম দুর্যোগের দিনে পথ দেখাচ্ছে রায়গঞ্জ ব্যান্ড ফোরাম

কৃতিমান বিশ্বাস, রায়গঞ্জ মহামারী করোনা ভাইরাসের প্রকোপে এই চরম দুর্যোগের দিনে যখন মানুষ আজ গৃহবন্দী,যখন এই দুর্যোগের ফলে গৃহবন্দী মানুষদের জীবনে নেমে এসেছে এক চরম বিপর্যয়- ঠিক সেই সময় নতুন প্রজন্মের ছেলে মেয়েদের মনে আলো জ্বালার জন্য বহু নতুন নতুন উদ্যোগ নিয়ে হাজির হল রায়গঞ্জ ব্যান্ড ফোরাম।

বাংলার নববর্ষের দিন হল বাঙালীদের কাছে এক বিশেষ গুরুত্বপূর্ণ দিন ,কিন্তু করোনা ভাইরাসের গ্রাস এর ফলে মানুষ নববর্ষের দিনেও ছিল গৃহবন্দী। নিষ্ঠুর এই ভাইরাস কেড়ে নিয়েছিল মানুষের মুখের হাসি – ঠিক সেই সময় নববর্ষের দিনে বাঙালীদের মুখে হাসি ফোটাতে এক নতুন চমক নিয়ে হাজির হয় রায়গঞ্জ ব্যান্ড ফোরাম।

পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার শিল্পীদের নিয়ে “বৈশাখী আড্ডায়,১৪২৭” এ মেতে ওঠে ব্যান্ড ফোরাম। নববর্ষের দিন সকাল থেকেই মানুষের মুখে হাসি ফোটাতে রায়গঞ্জ ব্যান্ড ফোরামের পেজ থেকে লাইভে আসে বিভিন্ন সংগীতশিল্পী। ঐদিন সকলের সাথে গানে ও আড্ডায় মেতে ওঠে ,অভিজিৎ দাস,সরাজ খাতি,ঐশী ভৌমিক,অর্কপ্রভো গুন,দেবর্পন দাস,পারভেজ ইসলাম,কৌস্তুরী সেন,অভিষেক মন্ডল,সুদীপ দাশগুপ্ত,অরিন্দম সিংহ চক্রবর্তী,মেঘনা সিংহ রায়,কৌশিক ভৌমিক প্রভৃতি বিশিষ্ট সংগীতশিল্পী সহ রায়গঞ্জের জনপ্রিয় সবচেয়ে

ক্ষুদে সংগীতশিল্পী ওলি । এর পরেই রায়গঞ্জ ব্যান্ড ফোরামের উদ্যোগে গৃহবন্দী নতুন প্রজন্মের ছেলে মেয়েদের গান -বাজনা নিয়ে অনুপ্রেরণা যোগাতে চালু হয় “Interactive Sessions” নামক একটি প্রোগ্রাম যা শিল্পী মহলে এক বিশেষ সাড়া ফেলেছে রায়গঞ্জ ব্যান্ড ফোরামের এই Interactive Session এ পশ্চিমবাংলার বিভিন্ন জেলা থেকে গিটারিস্ট, বেস গিটারিস্ট, ভোকালিস্ট, ও ড্রামারস রা অংশগ্রহণ করছেন। এই প্রসঙ্গে রায়গঞ্জ ব্যান্ড ফোরামের কর্মকর্তা প্রীতম সুনার ওরফে সাজু বলেন যে আজ এই করনা ভাইরাসের ফলে এই চরম দুর্যোগের দিনে মানুষ আজ গৃহবন্দী তাই নতুন প্রজন্মের ছেলে মেয়েদের উৎসাহিত

করতে এই নতুন নতুন উদ্যোগ গ্রহণ করেছে রায়গঞ্জ ব্যান্ড ফোরাম পরিবার। তিনি আরো বলেন এই Interactive Sessions এর বিষয়ে তিনি কথা বলেন দার্জিলিং থেকে কলকাতা পর্যন্ত বিভিন্ন ব্যান্ডের সদস্যদের সঙ্গে তারা সকলেই রাজি হন।সেইমতো গত বৃহস্পতিবার সন্ধ্যে 6 টা থেকে এই অনুষ্ঠান শুরু করা হয়। বিভিন্ন জেলার বিশিষ্ট শিল্পীগন এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন ।এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন রায়গঞ্জ থেকে মৃন্ময় সরকার শিলিগুড়ি থেকে অনুজ গুরুং, কালিম্পং থেকে শরৎ দীপেশ দিয়ালি, ও কলকাতা থেকে সোমক সিনহা, সৌরভ পাল ও কুশল ভান্ডারী এবং অন্যান্য শিল্পীরা।

 

এছাড়াও আগামী দিনে অংশগ্রহণ করবেন:-মৃন্ময় পাইন,স্বমেস্বর ভট্টাচার্য,তুহিন নাথ,রাজর্ষ মিত্র ও আরো অন্যান্য বিশিষ্ট শিল্পীরা।ব্যান্ড ফোরামের কর্মকর্তা আরো বলেন যে এই Interactive Sessions চলবে 3ই মে পর্যন্ত তবে চারিদিকে করোনার প্রকোপে যা ভয়াবহ পরিস্থিতি তার ফলে লকডাউন আরো বাড়লে এই অনুষ্ঠানটি কে আরো বাড়ানো হবে। কারণ নতুন প্রজন্মের ছেলে মেয়েদের কাছ থেকে এই প্রোগ্রামটি এক বিশেষ সাড়া পেয়েছে বলে জানান ব্যান্ড ফোরামে কর্মকর্তা । রায়গঞ্জ ব্যান্ড ফোরামের আরো এক বিশিষ্ট সদস্য অনির্বাণ মন্ডল জানায় যে প্রত্যেক বছর রায়গঞ্জ ব্যান্ড ফোরাম “রায়গঞ্জ ব্যান্ড ফেস্ট” নামক একটি প্রোগ্রাম আয়োজন করে থাকে ।এই বছরও ব্যান্ড ফেস্ট এর আয়োজন নিয়ে বিশেষ তোড়জোড় শুরু হয়ে গিয়েছিল ব্যান্ড ফোরামের সদস্যদের মধ্যে। কিন্তু গোটা বিশ্বের এই ভয়াবহ পরিস্থিতির ফলে এই ব্যান্ড ফেস্ট প্রোগ্রাম টি পিছিয়ে দেওয়া হয়।গৃহবন্দী নতুন প্রজন্মের ছেলেমেয়েদের উৎসাহিত করার জন্য এবং নতুন প্রজন্মের ছেলে মেয়েরা এই প্রোগ্রাম থেকে নিত্য নতুন জিনিস যেন গ্রহণ করতে পারে সেই জন্যই তারা এই বিশেষ গঠনমূলক প্রোগ্রাম গুলির আয়োজন করেছে যা ব্যান্ড ফোরামের ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচারিত হচ্ছে যাতে সবাই বাড়িতে বসেই দেখতে পারে,এবং এই পরিস্থিতি যতদিন ঠিকঠাক না হয় ততদিন অব্দি রায়গঞ্জ ব্যান্ড ফোরাম নতুন প্রজন্মকে উৎসাহিত করার জন্য এরকম নানা রকম গঠনমূলক প্রোগ্রাম চালিয়ে যাবে বলে জানিয়েছে অনির্বাণ মন্ডল। এছাড়াও বিশিষ্ট সংগীত শিল্পী দের একান্ত প্রচেষ্টায় চালু হয় একটি নতুন উদ্যোগ “Project 15″। এই প্রসঙ্গে রায়গঞ্জের SS Music Studio র কর্ণধার শীর্ষেন্দু বাগচী জানান যে Game Over Production, Let’s Groom up, ও, Raiganj Band Forum এর সহযোগিতায় এই বিশেষ উদ্যোগ টি গ্রহণ করা হয়। এবং তিনি জানান যে এই বছরের মধ্যেই “Project 15” নামক উদ্যোগটি শেষ করার চেষ্টা করছেন। লকডাউন এর পূর্বেই তাদের এই “Project 15” এর 10 টি গান রেকর্ড করা হয়েছিল এবং সেই গুলির মধ্য অর্কপ্রভো গুণ ওমেঘনা সিংহ রায় এর গান রিলিজ করা হয়েছে। এবং সেই গানগুলি পাওয়া যাবে ইউটিউবে “Project-15” নামক চ্যানেলে।এই দুর্যোগের দিনে সাধারণ মানুষকে নানাপ্রকার সচেতনমূলক মূলক বার্তা দেন শীর্ষেন্দু বাবু। তিনি আরো বলেন এই ভয়াবহ পরিস্থিতিতে সাধারণ মানুষ সাবধানে থাকলেই এই করোনা কে পরাজিত করা সম্ভব হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *