October 24, 2024

দুই কাঠির জাদুর ঢাকি শিল্পীদের চোখে জল কালিয়াগঞ্জ এর বৈশ্য পাড়ায়

1 min read

দুই কাঠির জাদুর ঢাকি শিল্পীদের চোখে জল কালিয়াগঞ্জ এর বৈশ্য পাড়ায়

তন্ময় চক্রব্তী উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ এর দাসিয়া গ্রাম এর বৈশ্য পাড়া। যেখানকার ঢাকি শিল্পীদের দু কাঠির জাদুতে বিভিন্ন পূজো পার্বণ এ মেতে উঠে আবাল-বৃদ্ধ-বনিতা। সকলের মুখে তারা হাসি ফুটিয়ে তোলে ঢাক বাজিয়ে পুজো এলো পুজো এলো বলে। আজ সেই শিল্পীরা রয়েছে অত্যন্ত কষ্টের মধ্যে।

লকডাউন চলছে সারাদেশ তার থেকে বাদ পড়েনি বৈশ্য পাড়ার শিল্পীরাও। সারা বছরই যাদের সংসার চলে ঢাক বাজিয়ে আজ তাদের কাছে নেই কোন কাজ। শুধু রয়েছে একরাশ বেদনা র মধ্যে চার দেওয়ালের গণ্ডিতে বসবাস করা ছাড়া। এই লক ডাউন এ তারা কেমন আছেন জানতে এই প্রতিবেদক হাজির হয়েছিলেন সেই গ্রামে। গ্রামে গিয়ে দেখা যায় প্রত্যেকটি শিল্পী তাদের বাড়িতে রয়েছেন অত্যন্ত কষ্টের মধ্যে।

মুখ্যমন্ত্রী বারেবারে বলেন গ্রাম বাংলার শিল্পীরা যারা রয়েছে তাদের জন্য শিল্পী ভাতা করে দেওয়া হয়েছে কিন্তু এখানকার শিল্পীরা পাননি সেই ভাতা ও। অথচ এই শিল্পীরা জাতশিল্পী। বংশপরম্পরায় তাদের এই ঢাক বাজানো ই প্রথম ব্যবসা। আজ তারা রয়েছে অত্যন্ত কষ্টের মধ্যে। কয়েকজন শিল্পী , লকডাউন তারা ভালভাবেই মানছেন। শুধু তাই নয় সরকারি গাইডলাইন অনুসারে যা যা করণীয় তা তাই তারা করছেন বাড়ির মধ্যে।শিল্পীরা বলেন তারা প্রকৃত শিল্পী হয়েও এখনো অব্দি কোনো ভাতা পাননি শিল্পী র। তাই না আছে ঢাক বাজানো, না আছে সরকারি ভাতা। ফলে তারা শুধুমাত্র তাকিয়ে আছেন কবে লকডাউন উঠে তার উপরে। শিল্পীরা বলেন বিভিন্ন জায়গায় দেখা যাচ্ছে সরকার থেকে নানান রকম সাহায্য করতে এই দুঃসময়ে কিন্তু তাদের গ্রামে না সরকারি কোনো প্রতিনিধি না বেসরকারি কোনো প্রতিনিধিরা এসে তাদের জন্য কোন সাহায্য করতে। এমনটা কি তারা কোনদিনও ভেবেছিলেন। কিন্তু কিছু করার নেই মরন ভাইরাস কে আটকাতে হবেই তার জন্য তারা এত শত কষ্টের মধ্যেও রয়েছেন বাড়িতে চার দেওয়ালের মধ্যে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *