October 24, 2024

কালিয়াগঞ্জে করোনা প্রতিরোধে প্রশাসনিক কার্যক্রম ইতিবাচক।

1 min read

কালিয়াগঞ্জে করোনা প্রতিরোধে প্রশাসনিক কার্যক্রম ইতিবাচক।

জয়ন্ত বোস এবং তন্ময় চক্রবর্তী,কালিয়াগঞ্জ। একবিংশ শতাব্দীর এক অজানা শত্রু বিশ্ব ব্যাপী মানব সভ্যতার উপর যেভাবে আক্রমনের থাবা বসিয়ে জনজীবনকে বিপর্যয়ের মুখে দাড় করিয়ে দিয়েছে ও এখনো দিচ্ছে সেখানে মানুষ আজ দিশেহারা। একদিকে মৃত্যু মিছিল একদিকে আতঙ্ক এবং অপরদিকে জীবনের অস্তিত্ব টিকিয়ে রাখার সংগ্রাম। গোটা দুনিয়া স্তব্ধ। মানুষ গৃহবন্দী। রাস্তার ধারে ফুল ফুটছে, ফুল তোলার মানুষ নেই। পাখি ডাকছে কিন্তু পাখির গান শোনার জন্য মানুষ রাস্তায় নেই।

পিছনে তাড়া করছে এক আতঙ্ক করোনা ভাইরাস, কোভিড ১৯. এমন আতঙ্ক মানুষ নিজের আপনজন দের থেকে দূরত্ব বজায় রাখতে বাধ্য হচ্ছে। একটাই কারণ এই মারণ ভাইরাস করোনা সংস্পর্শেই ছড়িয়ে যাচ্ছে এক জায়গা থেকে অন্য স্থানে, এক দেশ থেকে অন্য দেশে। করোনার ছোবলে মৃত্যু মিছিলে প্রতিটি দেশের সরকার দিশেহারা, তার একমাত্র কারণ আগাম সতর্কতা অবলম্বন না করার জন্যে ছড়িয়ে পড়ছে করোনা এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। তবে এই পরিস্থিতিতে অধিক জনবহুল দেশ ভারতের মাটিতে করোনা ছোবল শুরু করতেই এক প্রশাসনিক সর্তকতার অবলম্বন করে ভারত এই মুহূর্তে হলেও কিছুটা নিরাপদে।

সেইসাথে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যেভাবে রাতদিন তার সকল স্তরের প্রশাসনের সাহায্যে পরিশ্রমের ফলে মানুষ কে বাঁচানোর তাগিদে কাজ করে চলেছেন তার প্রকৃষ্ট উদাহরণ কালিয়াগঞ্জে বসেই আমরা উপলব্ধি করতে পারছি। উত্তর দিনাজপুর জেলা

প্রশাসনের তত্ত্বাবধানে কালিয়াগঞ্জে ব্লক, পৌর, পঞ্চায়েত, পুলিশ, স্বাস্থ্য , বিদ্যুৎ এবং দমকল দপ্তর রাতদিন পরিশ্রম করছেন নিজেদের পরিবার পরিজন ছেড়ে করোনা প্রতিরোধে। সোশ্যাল দূরত্ব বজায় রাখার জন্য শহর থেকে প্রত্যন্ত গ্রাম অঞ্চলে সরকারি ভাবে প্রচার করে চলেছেন সকল প্রশাসন।তবে এই মুহূর্তে সবচেয়ে বেশী ঘাম ঝরাচ্ছেন পৌর, পুলিশ প্রশাসন এবং স্বাস্থ্য দপ্তরের কর্মীরা। তাদের নিরলস প্রচেষ্টায় কালিয়াগঞ্জে করোনা এখনও অবধি ছোবল বসাতে পারে নি। করোনা ভাইরাস প্রতিরোধে এখনও অবধি কোনো প্রতিষেধক আবিষ্কার হয় নি।

এই ভাইরাসের আক্রমণের হাত থেকে রক্ষা পাওয়ার একমাত্র অবলম্বন লকডাউন। আর এই লকডাউনে কর্মহীন হয়ে মানুষ গৃহবন্দি , রোজগার হীন হয়ে মানুষ গৃহবন্দি এমন অবস্থায় রাস্তাঘাট শুনশান, এক নীরবতা গ্রাস করে নিয়েছে কালিয়াগঞ্জ কে। দেখা যাচ্ছে কালিয়াগঞ্জের সকল স্তরের প্রশাসনিক কর্তাব্যক্তিদের ও কর্মীদের ছোটাছুটি করতে, মানুষের পাশে দাঁড়াতে, মানুষ কে সাহায্য করতে। এই বিশ্ব ত্রাস আতঙ্ক ও সংক্রমণের হাত থেকে বাঁচানোর তাগিদে ঝাঁপিয়ে পরা কালিয়াগঞ্জের সকল স্তরের প্রশাসনকে সাধুবাদ জানিয়েছেন আপামোর জনসাধারণ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *