October 24, 2024

সামাজিক প্রেক্ষাপটে এক মানবতার মুখ কালিয়াগঞ্জের তৃণমূল কংগ্রেস পরিচালিত যাত্রীবাহী শ্রমিক সংগঠনের।

1 min read

সামাজিক প্রেক্ষাপটে এক মানবতার মুখ কালিয়াগঞ্জের তৃণমূল কংগ্রেস পরিচালিত যাত্রীবাহী শ্রমিক সংগঠনের।

জয়ন্ত বোস, তপন চক্রবর্তী কালিয়াগঞ্জ। বিখ্যাত সঙ্গীত শিল্পী ভূপেন হাজারিকা অনেকদিন আগে তার নিজস্ব কন্ঠে একটি জীবনমুখী গান গেয়ে জনগনের হৃদয়ে আঁচড় কেটেছিলেন। সেই গানের কলি ” মানুষ মানুষের জন্যে, জীবন জীবনের জন্যে,,,,,একটু সহানুভূতি কি মানুষ পেতে পারে না “। আর এই গানের কলির সুত্র ধরে যে সামাজিক প্রেক্ষাপটে মানবিকতায় জীবনের জন্য মানুষ এগিয়ে আসতে পারে সেই মানবিকতার মুখ দেখা গেল আজ কালিয়াগঞ্জে।

যে সময় বিশ্ব ব্যাপী এক অজানা শত্রু দাপিয়ে বেড়াচ্ছে এবং যার আক্রমনে বিশ্ব বাসী দিশেহারা, মৃত্যু মিছিলে চারিদিকে চোখের জল, আতঙ্কের বেড়াজালে মানুষ কর্মহীন গৃহবন্দী হয়ে পরে তাদের দুমুঠো অন্ন জোগাড় করতে চিন্তিত, ঠিক এই সময়ে কালিয়াগঞ্জ যাত্রীবাহী শ্রমিক সংগঠনের অতি দরিদ্র পরিবারগুলো রোজগার বন্ধ হয়ে যাওয়ায় কিংকর্তব্যবিমূঢ়। এমন পরিস্থিতিতে মানুষ মানুষের জন্যে, জীবন জীবনের জন্যে সেই মানবতার মুখ দেখালো কালিয়াগঞ্জ তৃণমূল কংগ্রেস পরিচালিত যাত্রীবাহী শ্রমিক সংগঠন আই,এন,টি,টি,ইউ,সি। এহেন লকডাউন পরিস্থিতিতে পশ্চিমবঙ্গ সরকার সরকারি ভাবে জনগনের পরিষেবায় নিযুক্ত হয়েছে তেমনি উত্তর দিনাজপুর জেলা ব্যাপী দুঃস্থ কর্মহীন হয়ে পরা যাত্রীবাহী শ্রমিক পরিবারের পাশে

এসে দাঁড়িয়েছে উত্তর দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেস পরিচালিত শ্রমিক শাখা সংগঠন আই,এন,টি,টি,ইউ,সি জেলা সভাপতি অরিন্দম সরকারের নেতৃত্বে বিভিন্ন জায়গার সাথে কালিয়াগঞ্জে উক্ত শাখার সংগঠন নেতৃত্ব। উক্ত শ্রমিক শাখা সংগঠনের কালিয়াগঞ্জ শাখার সভাপতি সজল সাহার নেতৃত্বে এবং সংগঠনের নেতৃবৃন্দর সহযোগীতায় কালিয়াগঞ্জ যাত্রীবাহী দুঃস্থ, গরীব ২৩৫ টি শ্রমিক পরিবারের কাছে পরিবার পিছু ২৫কেজি করে চাল বিতরণ করলেন। উপস্থিত ছিলেন সংগঠনের একনিষ্ঠ সদস্য বিজয় কুন্ডু, গৌতম সাতড়া, টুবাই সরকার, মাধব দাস সহ অন্যান্য শ্রমিক সদস্যরা।

উক্ত সংগঠনের কালিয়াগঞ্জ শাখার সভাপতি সজল সাহা বলেন এই লকডাউনে যাত্রীবাহী সকল পরিবহন বাস, মিনিবাস, ট্রেকার, ইত্যাদি সব বন্ধ হয়ে যাওয়ায় সেই সকল পরিবহনের ড্রাইভার, কনডাকটর, খালাসিরা আজ কর্মহীন। একদিকে রোজগার বন্ধ, একদিকে লকডাউন, একদিকে অজানা রোগের ছোবলের আতঙ্কের মধ্যে যখন

এই দুঃস্থ গরীব পরিবারের মানুষেরা কিভাবে কি খেয়ে বেঁচে থাকবেন বা বেঁচে থাকার রসদ কোথায় পাবেন এই চিন্তা নিয়ে তারা দিশেহারা ঠিক সেইসময় জীবন বাঁচিয়ে রাখার তাগিদে দুইবেলা দুমুঠো অন্নের সংস্থান করতে এগিয়ে আসলো এক মানবিক যৌথ প্রয়াসের মুখ তৃণমূল কংগ্রেস পরিচালিত কালিয়াগঞ্জ যাত্রীবাহী শ্রমিক সংগঠন আই,এন,টি,টি,ইউ সি। এই মানবতার অনুপ্রেরণায় জেগে উঠুক এক নতুন উদ্যমে আরো মানবতার মুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *