October 22, 2024

একদিকে ঘন্টি অপরদিকে সিটি বাজিয়ে কালিয়াগঞ্জ কে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখছে কালিয়াগঞ্জ পৌরসভা।

1 min read

একদিকে ঘন্টি অপরদিকে সিটি বাজিয়ে কালিয়াগঞ্জ কে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখছে কালিয়াগঞ্জ পৌরসভা।

তন্ময় চক্রবর্তী। কালিয়াগঞ্জ শহরকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য বদ্ধপরিকর কালিয়াগঞ্জ পৌরসভা। আর তারই লক্ষ্যে ঘন্টা ও সিটি বাজিয়ে পৌরসভার সাফাই কর্মীরা সকাল থেকে দিনরাত পরিশ্রম করে চলছে শহরকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে। কালিয়াগঞ্জ পৌরসভার পৌরপতি কার্তিক চন্দ্র পাল বলেন কালিয়াগঞ্জ পৌরসভা যবে থেকে মা-মাটি-মানুষের পৌরসভায় পরিণত হয়েছে তবে থেকেই শহরকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য তারা নিরবিচ্ছিন্নভাবে কাজ করে চলছে।

সেই পরিষ্কার-পরিচ্ছন্ন যাতে আরো সুন্দর ভাবে হয় তার জন্য এবছর পুজোর সময় থেকে দুই শিফটে কাজ করছে পৌরসভার সাফাই কর্মীরা। তিনি বলেন পৌরসভা শহরকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে উদ্যোগী হলেও কিছু কিছু শহরের মানুষের মধ্যে এখনো সচেতনতার অভাব থাকায় তারা বিভিন্ন জায়গায় নোংরা আবর্জনা ফেলে রেখে দিচ্ছে। বিশেষ করে মহেন্দ্রগঞ্জ বাজার ,তারা বাজার থেকে শুরু করে শহরের বিভিন্ন গলির মোড়ে  এই প্রবণতাটা লক্ষ করা গেছে। পৌরপতি বর্তমানের কথা নিউজ চ্যানেলের মাধ্যমে শহরের নাগরিকদের কাছে আবেদন জানান, আপনারা  নোংরা আবর্জনা গুলি নির্দিষ্ট

একটি জায়গায় জড়ো করে রাখুন। যেখানে সেখানে ফেলবেন না নোংরা  আবর্জনা।তিনি বলেন বাড়ির ক্ষেত্রে নোংরা আবর্জনা গুলি বাড়িতেই রাখুন সকালের দিকে যখন পৌরসভার ভ্যান আপনার এলাকা দিয়ে যাবে তখন আপনারা সেই ভ্যানে আপনার বাড়ির নোংরা  আবর্জনা গুলো দিয়ে দিন। আমরা আপনাদের নোংরা আবর্জনা গুলি সংগ্রহ করে অন্যত্র ফেলার ব্যবস্থা করেছি। পৌরপতি বলেন খুব শীগ্রই কালিয়াগঞ্জ শহরের সতেরোটি ওয়ার্ডে ১৭ টি ট্রাকটার  দেওয়া হবে। এখন ১২ থেকে ১৩  টি ট্রাক্টর অল্টারনেটিভ ভাবে ১৭  টি ওয়ার্ডের বিভিন্ন জায়গায় গিয়ে গিয়ে নোংরা আবর্জনা সংগ্রহ করে শহরের

নির্দিষ্ট একটি জায়গায় গিয়ে সেই নোংরা আবর্জনা গুলো ফেলে দিচ্ছে। তাতে কিছুটা সমস্যা হচ্ছে ঠিকই তবে ১৭  টি ওয়ার্ডে  ১৭  টি ট্রাক্টর দেওয়া হলে এই সমস্যা আর থাকবে না। তিনি আপামোর নাগরিককে অনুরোধ করেন নির্দিষ্ট একটি সময়ে পৌরসভার ট্রাকটার আপনার  বাড়ির পাশ দিয়ে গেলে সেখানেই আপনারা নোংরা আবর্জনা গুলি দিয়ে দিন। অযথা  যেখানে-সেখানে নোংরা ফেলবেন না।

কারণ এই শহরকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার দায়িত্ব যেমন পৌরসভার তেমনি দায়িত্ব সকল নাগরিকের।এর পাশাপাশি তিনি আহ্বান করেন সকল নাগরিক কে  আসুন আমরা সকলে মিলে  ক্যারিব্যাগ কে বর্জন করে পরিষ্কার-পরিচ্ছন্ন সবুজের কালিয়াগঞ্জ তৈরি করি। তিনি বলেন কালিয়াগঞ্জ শহরে এখন  ঘণ্টি বাজাতে বাজাতে বাসি ফুলের জন্য সাফাই কর্মীরা যাচ্ছেন সকালবেলা শহরের প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে।

পৌরপতি বলেন, সবাই আমরা ধর্মপ্রাণ বা ধর্মভীরু মানুষ। পুজোর ফুলকে একসাথে নোংরা আবর্জনা সাথে ফেলা  হবে ।সেটা তারা কোনভাবেই মন থেকে মেনে নিতে পারছিলেন না। তাই কালিয়াগঞ্জ পৌরসভার উদ্যোগে ঘন্টি বাজিয়ে মানুষের বাড়ি বাড়ি থেকে বাসি ফুল সংগ্রহ করা হচ্ছে । যা আর পাঁচটা পৌরসভা তে হয়তো নেই। তিনি বলেন শহরে সিটি বাজিয়ে একদিকে যেমন ডাস্টবিনের নোংরা ট্রাক্টরের করে  সংগ্রহ করে শহরকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা হচ্ছে তেমনি মানুষের বাড়িতে বাড়িতে বাসি ফুল সংগ্রহ করা হচ্ছে ঘন্টি বাজিয়ে। শহরের ১৭  টি ওয়ার্ডে এই ভাবেই পূজার ফুল সংগ্রহ করে শহরের যত্রতত্র সাধারণ মানুষদের এই ফুল  ফেলা থেকে বিরত রাখছে।এদিকে কালিয়াগঞ্জ পৌরসভার উদ্যোগে যেভাবে ঘন্টি  ও সিটি বাজিয়ে  শহরকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার উদ্যোগ নেওয়া হয়েছে তাকে সাধুবাদ জানিয়েছে কালিয়াগঞ্জ এর সাধারণ মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *