October 26, 2024

লাল গালিচায় সবুজ ঘাস , বিনা পুকুরে পদ্মের চাষ।

1 min read

জয়ন্ত বোস , বর্তমানের কথা ৩৪ বছরের বাম জমানায় লালে লাল লাল সেলামে লাল গালিচায় সবুজ ঘাসের আস্তরণ সমগ্র বাংলার মাটিতে। সবুজ মাটিতে মা আর মানুষ হাসছে আর গালিচার রক্তিম বর্ণ ফিকে হতে হতে সবুজে পরিণত হয়েছে । মাত্র ৭ বছরেই সবুজে সবুজ গ্রাম বাংলার ও শহরের মাঠ।
 আর এই মাঠেই শোভা বর্ধিত হচ্ছিল ফুলের, ঘাস ফুলের। কিন্তু এবারের পঞ্চায়েত নির্বাচনে বিনা পুকুরে এই মাঠে বিশেষ করে উত্তর দিনাজপুরের কালিয়াগঞ্জে লাল বাগিচায় সবুজ ঘাসে কিভাবে বিনা পুকুরে পদ্মের চাষ হলো তা আশ্চর্যের চেয়েও আনাচে কানাচে চর্চা থেকে তরজায় আলোচিত। 
তরজায় ” ঝিয়ের পেটে মায়ের জন্ম ” গানের কলির মতো ব্যাখ্যা তরজা। অকাল বোধনে ১০৮ টি পদ্মের প্রয়োজনে দুর্গাপূজার সময় পদ্মের খোঁজে বাজারে যেমন ভীড় উপচে পরে তেমনি পঞ্চায়েত নির্বাচনে কালিয়াগঞ্জের রাজনৈতিক বাজারে পদ্মের সন্ধানে মানুষের ভীড় এক অন্য মাত্রায় তরজায় আলোচিত।
 আগামী দিনে লোকসভা নির্বাচনের আগে লাল বাগিচায় সবুজ ঘাসের মাঠ   ঘাসফুল মালীদের ঐতিহাসিক কীর্তি সৌজন্যে পুকুর খনন হয়ে পরে তাহলে যে অকাল বোধনে পদ্মের অভাব হবে না তা একপ্রকার নিশ্চিত বলে মনে করছে তরজায় অংশগ্রহণ কারী তার্কিকরা।

 পদ্ম চাষিরা বলছে এতো সবে পদ্মের কূড়ি আর পাপড়ি খুলে প্রস্ফুটিত হবে ২০১৯ এ। সত্যি কি সেই আভাসের ইঙ্গিত। আর এই ইঙ্গিতে যদি বাস্তবে পাপড়ি মেলে ধরে তাহলে লাল বাগিচায় সবুজ ঘাস বিনা পুকুরে হবে পদ্মের চাষ – সেটা আগামী দিন বলবে কিনা তরজায় আলোচিত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *