October 27, 2024

আমি চেরাপুঞ্জি বলছি

1 min read
আমি চেরাপুঞ্জি বলছি 
  রাজকুমার জাজোদিয়া 
 কালিয়াগঞ্জ
পৃথিবীর মধ্যে সর্বাধিক বৃষ্টিপাত হতো আমার এখানে । কিন্তু বর্তমানে সবচেয়ে বেশি বৃষ্টি হচ্ছে আমার প্রতিবেশী মৌসিনরামে। আমাদের বাসস্থান মেঘের দেশ মেঘালয়ে, উত্তর-পূর্ব ভারতে। প্রচলিত মত অনুযায়ী , আমাদের এখানে মাটি খুড়লেই কয়লা পাওয়া যায়।এই কয়লা থেকে নাম প্রথমে সোহরা, ক্রমে সোহরাপুঞ্জি, অবশেষে চেরাপুঞ্জি । যাই হোক, এবার তোমাদের আমার নামের রহস্যের কথা বলি। 
   আমার নামে দুটি শব্দ ‌‌ আছে চেরা আর পুঞ্জি। চেরা শব্দটি এসেছে চীর্ন  থেকে যার অর্থ হচ্ছে চিরে যাওয়া বা ছিন্ন হওয়া। আবার পুঞ্জি শব্দের পূর্ণরূপ হচ্ছে মেঘ পুঞ্জি। সুতরাং পূর্ণ অর্থ দাঁড়ায় এমন স্থান  যেখানে একত্রিত অর্থাৎ পুঞ্জীত মেঘ বিশেষ ভাবে চির্ন বা চিড়ে যায়।

 এবার তোমাদের আসতে বলি , আমার ঘরের বাস্তবে চেরাপূঞ্জিতে । চেরাপুঞ্জির ভীউ পয়েন্ট এ  চলে এসো।  এই ভিউ পয়েন্ট থেকে দেখতে পারবে জলভরা মেঘ পুঞ্জ বিরামহীনভাবে ভেসে এসে ধাক্কা মারছে পর্বত রুপি দেওয়ালে। এই ধাক্কার ফলে বৃষ্টি হয় অবিরাম গতিতে । এই দৃশ্য দেখার জন্য বিশ্বের সবাই আসে । তোমরাও দেখে যাও আমার এক অপরূপ দৃশ্য । এখন বুঝতেই পারছ, পুঞ্জিত মেঘরাশি যেখানে চিরে যায় সেই বিশেষ স্থানের নাম চেরাপুঞ্জি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *