October 27, 2024

মেক্সিকোর চমকপ্রদ সূচনা জার্মানিকে হারিয়ে

1 min read
কি দুর্দান্ত এক সূচনাই না হলো মেক্সিকোর। রাশিয়া বিশ্বকাপের সবচেয়ে বড় অঘটনের জন্ম দিল দলটি। রবিবার রাতে এফ গ্রুপে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানিকে ১-০ গোলে হারিয়ে চলতি বিশ্বকাপে যাত্রা শুরু হলো দলটির। বিশ্বকাপে প্রথম ও সবমিলিয়ে দ্বিতীয়বারের মতো জার্মানিকে হারানোর কৃতিত্বও দেখলা দলটি। মেক্সিকো শেষ ৬টি আসরের পাঁচটিতেই জয় দিয়ে সূচনা করতে সক্ষম হয়েছে। আর শেষ তিনটি আসরেই জার্মানিসহ তিনটি চ্যাম্পিয়ন দলই তাদের প্রথম ম্যাচে হার মানল। পরবর্তী রাউন্ডে যেতে এখন দক্ষিণ কোরিয়া ও সুইডেনের বিপক্ষে দুটি ম্যাচে সুযোগ থাকছে জার্মানির জন্য।  আগের দিন আইসল্যান্ডের সঙ্গে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার পয়েন্ট হারানো ছিল বড় একটি চমক। তবে এর চেয়ে বড় কিছু একদিন পরই অপেক্ষা করছিল তা কে জানতো। মেক্সিকো যে ভাগ্যের জোরে জয় পেয়েছে তা কিন্তু নয়। পুরো ম্যাচে লড়াই করেছে সমানতালে। যদিও ৩৫ মিনিটে এগিয়ে যাওয়ার পর রক্ষণভাগকেই প্রাধান্য দিয়েছিল দলটি। তবে পাল্টা আক্রমণে ব্যবধান বাড়ানোর একাধিক সুযোগও তারা তৈরি করেছিল। শেষ পর্যন্ত সেই সুযোগ কাজে লাগাতে পারেনি মেক্সিকো। 


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});



(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

মেক্সিকোর পক্ষে গোলটি করেছেন হার্ভিং লোজানো। খেলার ৩৫ মিনিটে সবাইকে চমকে দিয়ে গোলটি করেন তিনি। হাভিয়ের হার্নান্দেজের কাছ থেকে বল পেয়ে কোনো ভুল করেননি লোজানো। বক্সের মধ্যে জার্মান ডিফেন্ডারের হালকা বাধা এড়িয়ে নিচু শটে বল পাঠিয়ে দেন জার্মানির জালে। চেষ্টা করেও সেই গোল ঠেকাতে পারেননি জার্মান গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার। 
 


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

সমতায় ফিরতে সবচেয়ে বড় সুযোগ জার্মানি পেয়েছিল ৪১ মিনিটে। জোশুয়া কিমিখকে বক্সের বাইরে ফাউল করায় ফ্রিকিক পেয়েছিল দলটি। সেই ফ্রি কিকে নেয়া শট গোলের্মো ওচোয়া দুর্দান্তভাবে রুখে দিতে সক্ষম হন। এরপর দু’দল আর কোনও গোলের সুযোগ না পাওয়ায় ১-০ তে পিছিয়ে থেকেই বিরতিতে যান মুলার-ওজিলরা।  


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

দ্বিতীয়ার্ধে অনেকটা রক্ষণাত্মক কৌশলে চলে যায় মেক্সিকো। নিজেদের প্রান্ত আগলে রেখে মাঝে মাঝে পাল্টা আক্রমণেও যায় দলটি। তবে সেসব আক্রমণ সফল হয়নি। এদিকে গোল খাওয়ার পর জার্মানি দ্বিতীয়ার্ধে অনেকবার আক্রমণে গিয়েছে। তবে গোলমুখে জার্মান আক্রমণভাগের নেয়া খেলোয়াড়দের অধিকাংশ শটই ছিল লক্ষ্যভ্রষ্ট। যে দুই-একবার বল ঠিক পথে গিয়েছিল তখনও গোলরক্ষক ওচোয়া এবং মেক্সিকোর ডিফেন্ডাররা তা দুর্দান্তভাবে প্রতিহত করতে সক্ষম হয়েছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *