October 24, 2024

পুজোর আগে কচ্ছপ প্রদীপের চাহিদা তুঙ্গে

1 min read

কচ্ছপ প্রদীপের চাহিদা তুঙ্গে পুজোর আগে

উত্তর দিনাজপুরের কালিয়াগঞ্জের টেরাকোটা শিল্পীদের ব্যস্ততা এখন তুঙ্গে . পুজোর আগেই চাহিদা বেড়েছে কচ্ছপ প্রদীপের। মাটির তৈরি এই কচ্ছপ প্রদীপ জেলা ছাড়িয়ে এবার ভিন রাজ্যেও পাড়ি দিচ্ছে। দুর্গাপুজোর আগে কচ্ছপ প্রদীপের চাহিদা ব্যাপকভাবে বেড়েছে।  উল্লেখ্য প্রতিবছর দুর্গাপুজোর আগে চাহিদা তুঙ্গে থাকে টেরাকোটার প্রদীপের। বিভিন্ন নকশার টেরাকোটার প্রদীপের চাহিদা থাকলেও এবছর টেরাকোটার কচ্ছপ প্রদীপের চাহিদা সবচেয়ে বেশি। জানা গিয়েছে এক একটা কচ্ছপ প্রদীপের দাম ৯০-১৫০ টাকা পর্যন্ত উঠছে।বর্তমানে কুনোর হাটপাড়ার মৃৎশিল্পীদের দম ফেলার ফুরসত নেই।

মাটির তৈরি টেরাকোটা সামগ্রীর চাহিদা দিন দিন বেড়েই চলছে। পাশাপাশি অন্যান্য সব প্রদীপের মতো কচ্ছপ প্রদীপের চাহিদাও দিনকে দিন বাড়ছে। তবে এই কচ্ছপ প্রদীপের চাহিদা এই রাজ্যের তুলনায় ভিন রাজ্যে বেশি থাকায় তাঁরা যা তৈরি করেন তার বেশিরভাগটাই অন্যত্র রফতানি হয়ে যায়। বিশেষ করে উত্তরপ্রদেশে এই কচ্ছপ প্রদীপের চাহিদা বেশি। কারণ উত্তর ভারতে কচ্ছপকে বিষ্ণুর অবতারজ্ঞানে পুজো করা হয়। তাই কচ্ছপ প্রদীপের চাহিদা যথেষ্ট বেশি। তবে এই প্রদীপ বানাতে যে পরিমাণ পরিশ্রম হয় লাভের অঙ্ক তার তুলনায় অনেকটাই কম বলে জানিয়েছেন এই টেরাকোটা শিল্পী।

এ বছর অন্যান্য বারের থেকে টেরাকোটা শিল্পীদের তৈরি কচ্ছপ প্রদীপের চাহিদা অনেকটা বেশি থাকায় দিনরাত এক করে কাজ করতে হচ্ছে। এলইডি রঙিন লাইট চোখ ধাঁধানো রকমারি চায়না আলোর সম্ভার বাজার ছেয়ে ফেললেও টেরাকোটা প্রদীপের কদর এতোটুকু নষ্ট হয়নি।

আর তাই কালিয়াগঞ্জের টেরাকোটা শিল্পীদের তৈরি প্রদীপের চাহিদাও আছে যথেষ্ট।টেরাকোটা শিল্পী দুলাল রায় জানান, তিনি এই কাজের সঙ্গে প্রায় ৩০ বছর ধরে যউক্ত আছেন। 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *