October 24, 2024

জি-২০-এর আগে আসিয়ান সম্মেলনে বিশ্বের কাছে মোদীর মন্ত্র

1 min read

 জি-২০-এর আগে আসিয়ান সম্মেলনে বিশ্বের কাছে মোদীর মন্ত্র

‘এক পৃথিবী-এক পরিবার-এক ভবিষ্যত’, জি-২০-এর আগে আসিয়ান সম্মেলনে বিশ্বের কাছে প্রধানমন্ত্রী মোদীর মন্ত্র। ৯-১০সেপ্টেম্বর নয়াদিল্লিতে G-20 শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। এর আগে প্রধানমন্ত্রী আসিয়ান সম্মেলনে অংশ নেন। ইন্দোনেশিয়ার জাকার্তায় আসিয়ানের ২০ তম আসিয়ান-ইন্ডিয়া সম্মেলন চলছে।আজ সকালে সেই সম্মেলনে অংশ নেন মোদী।ভারতে অনুষ্ঠিত হতে চলেছে G-20 শীর্ষ সম্মেলন। ঠিক তার আগে ইন্দোনেশিয়া সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী মোদী বৃহস্পতিবার আসিয়ান শীর্ষ সম্মেলনে একটি ভাষণ দিয়েছেন এবং বলেছেন যে অ্যাক্ট ইস্ট নীতি ভারতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের (ভারত-ইন্দোনেশিয়া) অংশীদারিত্ব চার দশকে পৌঁছেছে।

এই শীর্ষ সম্মেলনে সহ-সভাপতি হওয়া আমার জন্য সম্মানের। আমি এই শীর্ষ সম্মেলন আয়োজনের জন্য ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইডোডোকে অভিনন্দন জানাতে চাই’।প্রধানমন্ত্রী মোদী আরও বলেছেন যে ‘এই বছরের থিম হল ASEAN Matters: Epicenter of Growth’। তিনি বলেন যে আসিয়ান গুরুত্বপূর্ণ কারণ এখানে প্রত্যেকের কণ্ঠস্বর শোনা যায় এবং আসিয়ান উন্নয়নের কেন্দ্র কারণ আশিয়ান বিশ্ব উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পাশাপাশি তিনি বলেন, ‘গত বছর আমরা ভারত-আসিয়ান ‘বন্ধুত্ব দিবস’ উদযাপন করেছি এবং এটিকে একটি ব্যাপক কৌশলগত অংশীদারিতে রূপান্তরিত করেছি।G-20-এর কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী মোদী এখানে ‘বসুধৈব কুটুম্বকম’ নিয়ে কথা বলেছেন। তিনি বলেছিলেন যে ভারতের সভাপতিত্বে অনুষ্ঠিত হওয়া G-20-এর থিমও একটি পৃথিবী-এক পরিবার-এক ভবিষ্যত। জাকার্তায় পৌঁছলে প্রধানমন্ত্রী মোদীকে অভ্যর্থনা জানানো হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলির সংস্থা (আসিয়ান)-ভারত শীর্ষ সম্মেলনের জন্য বৃহস্পতিবার সকালে ইন্দোনেশিয়ার জাকার্তায় পৌঁছলে সেখানে বসবাসরত ভারতীয়রা তাকে উষ্ণভাবে স্বাগত জানান।

 

প্রধানমন্ত্রী মোদীকে ফুল ও পতাকা দিয়ে স্বাগত জানানো হয়। প্রধানমন্ত্রীকে জাকার্তায় ভারতীয় প্রবাসী বেশ কয়েকজনের সঙ্গে সংক্ষিপ্তভাবে বাক্যালাপও করেন।‘এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যত’ বৈশ্বিক উন্নয়নে আসিয়ান অঞ্চলের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বাসুধৈব কুটুম্বকম ‘এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যত’ এই চেতনা হল ভারতের G-20 থিম। মোদী বলেন, ‘আমি নিশ্চিত যে আমাদের আজকের আলোচনা থেকে ভারত এবং আসিয়ান অঞ্চলের ভবিষ্যতকে আরও শক্তিশালী করার জন্য নতুন সিদ্ধান্ত নেওয়া হবে’। প্রধানমন্ত্রী বলেন, ‘আসিয়ান ভারতের অ্যাক্ট ইস্ট পলিসির কেন্দ্রীয় স্তম্ভ। ভারতের ইন্দো-প্যাসিফিক উদ্যোগেও আসিয়ান অঞ্চলের একটি বিশিষ্ট স্থান রয়েছে। এমনকি বৈশ্বিক অনিশ্চয়তার পরিবেশেও প্রতিটি ক্ষেত্রে আমাদের পারস্পরিক সহযোগিতার ধারাবাহিক অগ্রগতি রয়েছে’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *